অটোমান সাম্রাজ্যের সুলতানদের নামের তালিকা জেনে নিন!

অটোমান সুলতানদের প্রথম সুলতান ছিলেন প্রথম উসমান এবং শেষ সুলতান ছিলেন ষষ্ঠ মুহাম্মদ। তাদের শাসন রাজতন্ত্র বা খিলাফত হিসেবে পরিচিত। Ottoman Empire অটোমান সম্রাজ্য জন্মলাভ করে আনুমানিক ১২৯৯ সালে। উসমানীয় তুর্কি বংশক বা অটোমান তুর্কি বংশের রাজত্ব ১৯২২ সালে শেষ হয়ে যায়।

অটোমান সুলতানদের তালিকা

০১) উসমান গাজিঃ তিনি ছিলেন অটোমান সালতানাত এর প্রথম সুলতান। তিনি হলেন অটোমান সম্যাজের প্রতিষ্ঠাতা। উসমানের উসমানীয় ছোট রাজ্য পরে এক বিশাল সাম্রাজ্যে রুপ লাভ করে। আনুমানিক ১২৯৯ সালে উসমান গাজির বেইলিক শুরু হয়।

০২) ওরহান গাজিঃ তিনি ছিলেন উসমানীয় সাম্রাজ্যের দ্বিতীয় সুুুুলতান। তিনি ১২৮১ সালে সোগুতে জন্মগ্রহণ করেন। তিনি প্রতিষ্ঠাতা প্রথম উসমান ও স্ত্রী মালহুুন হাতুনের পুত্র। আনুমানিক ১৩২৬ সালে উসমান গাজির বেইলিক শুরু হয়।

০৩) প্রথম মুরাদঃ তিনি ছিলেন ৩য় উসমানীয় সুলতান ও প্রথম ওরহান গাজির পুত্র। । তিনি ১৩৬২ সাল থেকে শাসন কার্য শুরু করেন।  শহীদ মুরাদ কে সুলতান ই আজম ও স্রষ্টা ভক্ত নামে পরিচিত ছিল। তিনি  ১৫ই জুন ১৩৮৯ সালে কসোভোর যুদ্ধে শহীদ হন।

০৪) প্রথম বায়েজিদঃ তিনি ছিলেন উসমানীয় রাজ্যের  ০৪ নং সুলতান ও প্রথম মুরাদ এর পুত্র। । তিনি ১৫ জুন ১৩৮৯ সাল থেকে শাসন কার্য শুরু করেন। বজ্রকঠোর এই সুলতানকে বলা হতো সুলতান-ই রোম বা রোমান সাম্রাজ্যের সুলতান।

০৫) প্রথম মুহাম্মদ চেলেবিঃ প্রথম মুহাম্মদ চেলেবি ছিলেন উসমানীয় পঞ্চম সুলতান। ১৪১৩ থেকে ১৪২১ সাল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেছেন। তিনি ৪র্থ সুলতান প্রথম বায়েজীদ ও তার স্ত্রী দাওলাত খাতুনের পুত্র।

০৬) দ্বিতীয় মুরাদঃ তিনি ছিলেন উসমানীয় ৬ষ্ঠ সুলতান। তিনি ১৪২১ থেকে ১৪৪৪ সাল এবং ১৪৪৬ থেকে ১৪৫১ সাল পর্যন্ত সিংহাসনে ছিলেন। মাঝের দুই বছর ছেলে দ্বিতীয় মুহাম্মদ রাজত্ব করেছিলেন।

০৭) মুহাম্মাদ ফাতিহঃ দ্বিতীয় মুহাম্মাদ ছিলেন সপ্তম উসমানীয় সম্রাজ্যের সুলতান। বিজয়ী বা ফাতিহ  ১৪৪৪ সালের আগস্ট থেকে ১৪৪৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত সুলতান ছিলেন। এরপর ১৪৫১ সালের ফেব্রুয়ারিতে আবার সিংহাসনে বসেন। তারপর ১৪৫৩ সালে,  নবী (সঃ) এর হাদিসে বর্নিত কনস্টান্টিনোপল বিজয় করেন।

০৮) দ্বিতীয় বায়েযিদঃদ্বিতীয় বায়েযিদ ছিলে অষ্টম উসমানীয় সম্রাজ্যের সুলতান।দ্বিতীয় বায়েযিদ ১৯মে ১৪৮১  থেকে  ২৫ এপ্রিল ১৫১২ সাল পর্যন্ত সুলতান ছিলেন।তিনি দ্বিতীয় মুহাম্মদ এবং গুলবাহার সুলতানের সন্তান। তিনি ১৫১২ সালের ২৬ মে দিদায়মোতেচিয়ো এর কাছে মারা যান।

০৯)প্রথম সেলিমঃপ্রথম সেলিম ছিলেন প্রথম উসমানীয় খলিফা এবং নবম উসমানীয় সুলতান।প্রথম সেলিম ছিলেন একজন।উসমানীয় তুর্কি:سليم اوّل বা সে‌লিম-ই-আউওয়াল, আধুনিক তুর্কি: Yavuz Sultan Selim বা ইয়াভুজ সুলতান সেলিম।তিনি ১৫১২ থেকে ১৫২০ সাল পর্যন্ত উসমানীয় সুলতান ছিলেন।তিনি মক্কা এবং মদিনার সেবক ছিলেন।

১০)প্রথম সুলাইমানঃপ্রথম সুলাইমান ছিলেন উসমানীয় সাম্রাজ্যের দশম এবং সবচেয়ে দীর্ঘকালব্যাপী শাসনরত সুলতান, যিনি ১৫২০ সাল থেকে ১৫৬৬ সালে মৃত্যুর আগে পর্যন্ত উসমানীয় সাম্রাজ্য শাসন করেন। তিনি ছিলেন মহৎ এবং নিয়ম প্রবর্তক।তিনি ছিলেন প্রথম সেলিম এবং হাফসা সুলতানের সন্তান।

১১) দ্বিতীয় সেলিমঃতিনি ছিলেন উসমানীয় সাম্রাজ্যের সুলতান, যিনি ১৫৬৬ সাল থেকে ১৫৭৪ সালে মৃত্যুর আগ পর্যন্ত উসমানীয় সাম্রাজ্য শাসন করেন। দ্বিতীয় সেলিম ১৫২৪ সালে  ইস্তানবুলে জন্মগ্রহণ করেন। তিনি প্রথম সুলাইমান এবং হাসেকী হুররাম সুলতানের পুত্র ছিলেন।তিনি ছিলেন সারি বা স্বর্ণকেশি।

১২)তৃতীয় মুরাদঃতিনি ছিলেন উসমানীয় সাম্রাজ্যের সুলতান, যিনি ১৫৭৪ সাল থেকে ১৫৯৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত উসমানীয় সাম্রাজ্য শাসন করেন।১৫৪৬ সালের জুলাইয়ে মানিসায় জন্মগ্রহণ করেন।ইংল্যান্ডের রাণী প্রথম এলিজাবেথের সঙ্গে সুলতান তৃতীয় মুরাদ মিত্রতা বজায় রেখেছিলেন।তিনি নুরবানু সুলতান ও শাহজাদা সেলিমের বড় পুত্র।

১৩)তৃতীয় মুহাম্মদঃতিনি ছিলেন উসমানীয় সাম্রাজ্যের ১৩ তম সুলতান।তিনি ১৫৯৫ সাল থেকে ১৬০৩ সাল পর্যন্ত সুলতান ছিলেন। নিজের ১৯ ভাইকে ফাঁসির মাধ্যমে মৃত্যুদণ্ড দেন।তৃতীয় মুহাম্মদ নিজের বড় ছেলে শাহজাদা মাহমুদকেও ফাঁসি দিয়েছিলেন।তিনি ইতিহাসে চরম কুখ্যাত হিসাবে পরিচিত।তিনি ছিলেন আদলি বা ন্যায়পরায়ণ।

১৪)প্রথম আহমেদঃতিনি ছিলেন তৃতীয় মুহাম্মদ এবং হানদান সুলতানের ছেলে।তিনি ১৬০৩ খ্রিষ্টাব্দ থেকে ১৬১৭ খ্রিষ্টাব্দে উসমানীয় সাম্রাজ্যের সুলতান ছিলেন।তার শাসনামল রাজকীয় ফ্র্যাটিট্রিকের অটোমান ঐতিহ্যের সমাপ্তির জন্য উল্লেখযোগ্য।প্রথম আহমেদ খুব অল্প বয়সে সিংহাসনে আরোহন করেছিলেন এবং মাত্র ২৭ বয়সে মারা যান।

১৫)প্রথম মুস্তাফাঃতার দ্বিতীয় শাসনকালে তাকে বলা হত সাধু মুস্তাফা এবং মুস্তাফাকে পাগল মুস্তাফা বলা হত।তিনি তৃতীয় মুহাম্মদ এবং হালিমা সুলতানের ছেলে।তিনি ১৬১৭ সাল থেকে ১৬১৮ এবং

১৬২২ থেকে ১৬২৩ সাল পর্যন্ত অটোম্যান সাম্রাজ্যের সুলতান ছিলেন।

১৬)দ্বিতীয় উসমানঃদ্বিতীয় উসমান ইতিহাসে তরুণ উসমান নামে পরিচিত।তিনি ২৬ ফেব্রুয়ারি ১৬১৮ থেকে ২০ মে ১৬২২ উসমানীয় সাম্রাজ্যের সুলতান ছিলেন। তিনি মাত্র ১৪ বছর বয়সে সিংহাসনে বসেন।তিনি প্রথম আহমেদ এবং মাহফিরোজা হাতুনের ছেলে।তার উপাধি ছিল তরুন এবং শহীদ।

১৭)চতুর্থ মুরাদঃচতুর্থ মুরাদ উসমানীয় তুর্কি: مراد رابع, মুরাদ-ই-রা‌বি ওসমানীয় সম্রাজ্যের সুলতান ছিলেন।তিনি ইস্তাম্বু‌লে জন্মগ্রহণ করেছিলেন।চতুর্থ মুরাদ সুলতান প্রথম আহমেদ এবং কোসেম সুলতানের পুত্র। তাকে ১৬২৩ সালে ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় আনা হয়েছিল এবং তিনি তার চাচা প্রথম মুস্তাফা পরে উত্তরাধিকারী হন।

১৮)ইব্রাহিমঃতিনি ১৬৪০ সাল থেকে ১৬৪৮ অবধি অটোমান সাম্রাজ্যের সুলতান ছিলেন। তিনি ইস্তানবুলে জন্মগ্রহণ করেন।তিনি প্রথম আহমেদ এবং কোসেম সুলতান এর পুত্র ছিলেন।তিনি একজন।তাকে পাগল ইব্রাহিম বলে অভিহিত করা হয়েছিল।তিনি একজন শহীদ ছিলেন।তিনি ১৮ আগস্ট ১৬৪৮ সালে মারা যান।

১৯)চতুর্থ মুহাম্মদঃচতুর্থ মুহাম্মদ Avcı Mehmet বা শিকারী মুহাম্মদ নামে পরিচিত ছিলেন।তিনি ২ জানুয়ারি ১৬৪২ থেকে ৬ জানুয়ারি ১৬৯৩ সাল পর্যন্ত  উসমানীয় সাম্রাজ্য সুলতান ছিলেন।তিনি ইব্রাহিম এবং তুরহান সুলতান পুত্র ছিলেন।অনেকগুলো সামরিক বিজয়ের কারণে তাকে গাজী বলা হয়ে থাকে।তিনি ৬ জানুয়ারি ১৬৯৩ সালে মারা যান।

২০)দ্বিতীয় সুলাইমানঃতিনি ১৬৮৭ সাল থেকে ১৬৯১ সাল পর্যন্ত উসমানীয় সাম্রাজ্যের সুলতান ছিলেন।তিনি কন্সটান্টিনোপলের তোপকাপি প্রাসাদে জন্মগ্রহণ করেন।তিনি ইব্রাহিম এবং সালিহা দিলাশুব সুলতান পুত্র ছিলেন।তাকে গাজী বলা হয়ে থাকে।তিনি ২৩ জুন ১৬৯১ সালে মারা যান।

২১)দ্বিতীয় আহমেদঃদ্বিতীয় আহমেদ ১৬৯১-১৬৯৫ পর্যন্ত উসমানীয় সাম্রাজ্যের একজন সুলতান ছিলেন।তার জন্ম ১৮ই ফেব্রুয়ারি ১৬৪৩।তিনি ইব্রাহিম এবং মুয়াজ্জেজ সুলতানের পুত্র।তিনি ৬ ফেব্রুয়ারি ১৬৯৫ সালে মারা যান।তাকে যোদ্ধা রাজপুত্র বলা হয়।।

২২)দ্বিতীয় মুস্তাফাঃতিনি ১৬৯৫ থেকে ১৭০৩ পর্যন্ত উসমানীয় সাম্রাজ্যের  সুলতান ছিলেন। তিনি সুলতান চতুর্থ মুহাম্মদ এবং গুলনুস সুলতানের পুত্র ছিলেন।তিনি ১৬৬৪ সালের ৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন।তিনি ২৯ ডিসেম্বর ১৭০৩ সালে মারা যান।তিনি ছিলেন গাজী বা বিজয়ীযোদ্ধা।

 

অটোমান সুলতানগণ, অটোমান সুলতান লিস্ট, অটোম্যান সুলতানদের তালিকা, অটোমান সাম্রাজ্যের সুলতানদের তালিকা, তুর্কি সুলতানগণ, তুর্কি সুলতানদের তালিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *