Skip to content

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ হয়েছে! স্নাতক-সম্মান

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রফেশনাল ভর্তি হতে চান? অনার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কলেজসমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/সম্মান প্রফেশনাল কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ১০ জুলাই ২০২৩ তারিখে প্রকাশ হয়েছে।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ অনার্স প্রফেশনাল কোর্সের ভর্তি কার্যক্রম

    ২য় ও সর্বশেষ রিলিজ স্লিপ বিজ্ঞপ্তি ২০২৩

     সার্কুলার প্রকাশ১৪ নভেম্বর ২০২৩
    প্রফেশনাল শিক্ষাবর্ষ২০২২-২০২৩
    আবেদন শুরু১৬ নভেম্বর ২০২৩
    আবেদন শেষ২৩ নভেম্বর ২০২৩

    notice 2858 pub date 14112023

    অনার্স প্রফেশনাল ভর্তির জন্য প্রাথমিক আবেদন অনলাইনে করতে হবে। আগ্রহী শিক্ষার্থীরা ১২ জুলাই বিকাল ৪টা থেকে ৩০ জুলাই ২০২৩ তারিখ রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পুরণ করতে হবে। 

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

    ভর্তি সার্কুলার প্রকাশ১০ জুলাই ২০২৩
    প্রফেশনাল শিক্ষাবর্ষ২০২২-২০২৩
    আবেদন শুরু১২ জুলাই ২০২৩
    আবেদন শেষ৩০ জুলাই ২০২৩
    আবেদনের মাধ্যমঅনলাইনে
    আবেদন ফি জমা১৩ জুলাই-৩১ জুলাই
    প্রাথমিক নিশ্চায়ন১৩-০৭-২৩ থেকে ০১-০৮-২৩
    নিশ্চায়ন ফি জমা০২-০৮ আগস্ট ২০২৩

     

    প্রফেশনাল অনার্স ভর্তির প্রাথমিক আবেদন ফিঃ 

    প্রফেশনাল অনার্স ভর্তির প্রাথমিক আবেদন ফি ৩০০/- টাকা ধার্য করা হয়েছে।  কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ১৩ জুলাই ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই আবেদন ফি জমা দিতে হবে। ২০২৩-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত
    শিক্ষার্থীদের ক্লাস ২৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

    যেভাবে এসএসসি ও এইচএসসসি পরীক্ষার সমন্বয় করা হবেঃ 

    স্নাতক সম্মান প্রফেশনাল ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের নোটিশ থেকে জানা যাবে। সেসকল নোটিশ আমাদের কেএফপ্ল্যানেট ওয়েবসাইটেও আপডেট করা হবে।

    ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষের অনার্স প্রফেশনাল ভর্তি যোগ্যতা

    1. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২৩/২০২৩/২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যুনতম (জিপিএ ২.৫ পেতে হবে।
    2. ২০২৩/২০২৩/২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ ২.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
    3. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২৩/২০২৩/২০২৩ সালের এসএসসি ও সমমানপরীক্ষায় ন্যুনতম জিপিএ ৩.০
    4. ২০২৩/২০২৩/২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় পর্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ ২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
    5. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র (i) এইচ.এস.সি. (ভোকেশনাল) (ii) এইচ.এস.সি (বিজনেস ম্যানেজমেন্ট) (iii) ডিপ্লোমা-ইন-কমার্স  পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা 03,04 নং অনুসারে আবেদন করতে পারবেন।
    6. আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য কোর্স নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যুনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।
    7. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩-২০২৩ বা ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পুর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে।
    8. একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সন্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

    O-A লেভেল ও বিদেশি শিক্ষার্থীদের জন্য অনার্স প্রফেশনাল ভর্তি যোগ্যতা 

    1. ২০২৩/২০২৩/২০২৩ সালের O Level পরীক্ষায় তিনটি বিষয়ে “বি’  গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২৩/২০২৩/২০২৩ সালের A level পরীক্ষায় একটি বিষয়ে “বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তর শিক্ষার্থীরা এ ভর্তি কার্ক্রমে অন্যান্য শর্তপুরণ সাপেক্ষে আবেদন করতেপারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপুর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ইমেইল এড্রেসেআবেদন পত্র প্রেরণ করবে।
    2. সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উত্লেখ্য যে, ভর্তিচ্ছু কোর্সটি সংশিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O & A level পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে ।
    3. বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের বোংলাদেশের নাগরিক হতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে সকল শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে ।এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন,  স্নাতকপুর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ইমেইল এড্রেসেআবেদন পত্র প্রেরণ করবে।
    4. সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উল্লেখ্য যে, ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, নন্বরপত্রের সমতা নিরুপনের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

    জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল ভর্তি ২০২৩-২০২৩ 

    nu

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রফেশনাল কোর্সসমূহ

    • বি.বি.এ অনার্স (BBA)
    • ব্যাচেলর অব এডুকেশন (BED)
    • এ্যাপারেল ম্যানুফুফ্যাকচার এন্ড টেকনোলজি(AMT)
    • ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি(FDT)
    • নীটওয়্যার ম্যানুফুফ্যাকচার এন্ড টেকনোলজি(KMT)
    • কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE)
    • ইলেকট্রিক্যাল এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ECE)
    • ব্যাচেলর অব ফাইন আর্টস (BFA)
    • টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট (TMS)
    • থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ (THM)
    • বিবিএ ইন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট
    • বিএসসি ইন অ্যাভিয়েশন সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com