Skip to content

অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ।

    বাংলাদেশ বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থা আরও উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। আধুনিক বিশ্বের সাথে শিক্ষা ব্যবস্থাকে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারের এই চেষ্টার পরিপ্রেক্ষিতে বিভিন্ন শ্রেণীতে বৃত্তির ব্যাবস্থা করেছে । আজ আমরা আলোচনা করব  অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তির বিজ্ঞপ্তি। বাংলাদেশের অনেক মেধাবী ছাত্র ছাত্রী আছে যারা অর্থের অভাবে নিজের লেখাপড়া চালিয়ে যেতে পারে না। সেই সব শিক্ষার্থীদের জন্য সরকার প্রতিবছর শিক্ষা বৃত্তি দিয়ে থাকে। এই অনুচ্ছেদে আপনাদের দেখাব অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারী শিক্ষা বৃত্তি তথ্য সমূহ। সরকারের এই শিক্ষা বৃত্তি চালুর ফলে অনেক গরীব মেধাবী ছাত্রছাত্রী লেখাপড়া চলিয়ে যেতে পারছে । আপনি যদি মাস্টার্স শিক্ষার্থী হয়ে থাকেন তবে, বৃত্তির জন্য আবেদন করতে পরেন। আবেদন করতে চাইলে আমাদের ওয়েব সাইট টি দেখতে পারেন। আমার তুলে ধরেছি মাস্টার্স সরকারী বৃত্তি সকল নির্ভুল তথ্য। আরও বিস্তারিত তথ্য পেতে নিচে দেওয়া সার্কুলার টি দেখতে পারেন।

    অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তির বিজ্ঞপ্তি

    অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তি গরীব শিক্ষার্থীর জন্য একটি আশীর্বাদ স্বরূপ। সুতরাং যে সকল ছাত্রছাত্রী আবেদন করতে চান তারা আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে। যে সকল শিক্ষার্থী দুই বছর মেয়াদী মাস্টার্স করছেন শুধু মাত্র সে সকল গন আবেদনের আওতায় আসবেন। আপনাদের সুবিধার জন্য শিক্ষা বৃত্তির কিছু গুরুত্ব পূর্ণ তথ্য তুলে ধরব।

    মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তি

    কোন মন্ত্রাণালয়ের অধীনেঃ অর্থ মন্ত্রণালয়ের।
    বিষয়ঃ শিক্ষা বৃত্তি।
    কোন শ্রেণীঃ মাস্টার্স।
    আবেদনের মাধ্যমঃ ডাকযোগে।
    আবেদন ফরমের লিংকঃ https://fid.gov.bd/
    আবেদনের বয়স সীমাঃ ৪০ বছর।
    আবেদনের শেষ সময়ঃ ২৮ ই ফেব্রুয়ারি ২০২২।

    অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তির বিজ্ঞপ্তি

    অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তির বিজ্ঞপ্তি

    মাস্টার্স সরকারি শিক্ষা বৃত্তি

    Actuarial Science 448 Actuarial Management বিষয়ে ২ বছর মেয়াদী মাস্টার্স প্রোগ্রামের জন্য প্রকৃত
    বাংলাদেশি নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্তে ও নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করছে:

    •  প্রত্যাশিত ডিগ্রির জন্য যুক্তরাজ্যের City, University of London এর Bayes Business School
      (Formerly Cass Business School) থেকে Unconditional Offer Letter থাকতে হবে। শর্তযুক্ত
      Offer Letter সংবলিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণা হবে।
    • বয়সসীমা: ৩১-০৩-২০২২ তারিখে সর্বোচ্চ ৪০ বছর।
    • বিদেশে সম্পন্ন স্নাতক/মাস্টার্স ডিগ্রি’র ক্ষেত্রে আবশ্যিকভাবে ইউজিসি কর্তৃক ডিগ্রি সমতায়নের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।
    • সরকারি কর্মকর্তার ক্ষেত্রে আবেদনকারীর চাকুরী স্থায়ী হতে হবে এবং চাকরিতে প্রবেশের পর বিদেশে মান্টার্স ডিগ্রি সম্পন্ন করে থাকলে এই প্রোগ্রামের জনা বিবেচিত হবেন না।
    • ইতোপূর্বে সরকারি/বেসরকারি/আন্তর্জাতিক কোন সংস্থা কর্তৃক পূর্ণাঙ্খ স্নাতক/ স্নাকোত্তর বৃত্তি/ফেলোশিপ প্রাপ্ত প্রাথীগণ স্কলারশিপের জন্য বিবেচিত হবেন না।
    • সরকারি, আধা-সরকারি, বিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান, রাষ্্া়ন্ সরকারি প্রতিষ্ঠা, সরকারি-
      বেসরকারি বীমা কোম্পানি (লাইফ/নন-লাইফ)-তে চাকরিরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। তবে প্রার্থীগণ আবেদনের অগ্রিম কপি নির্ধারিত তারিখের মধ্যে জমা দিতে পারবেন;
    • বৃত্ত ব্যক্তি কাঙ্কিত অধায়ন শেষে দেশে ফিরে ন্যুনতম ১০ বছর দেশের বীমা খাতের সাথে যুক্ত থাকবেন মর্মে
      দুইজন সাক্ষীর [সরকারি কর্মচারী (৯ম গ্রেড বা তদুর্ধ কর্মকর্তা) বা স্থানীয় সরকারের প্রতিনিধির (সিটি
      কর্পোরেশনের মেয়র/কাউন্সিলর, পৌরসভার মেয়র, উপজেলা পরিষদের চেয়ারম্যান) স্বাক্ষরসহ বিধি মোতাবেক৬০০/- টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে এই মর্মে বন্ড প্রদান করবেন যে, তিনি অধ্যয়ন শেষে দেশে ফেরৎ নাআসলে বৃত্তি বাবদ গৃহীত সমুদয় অর্থ শিক্ষা কার্যক্রম সমাপ্ত হওয়ার ০৬ মাসের মধ্যে সরকারকে ফেরৎ দিতে বাধ্য থাকবেন।
    • উল্লিখিত সাক্ষীগণও ৬০০/- টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে এই মর্মে পৃথক বন্ড দাখিল করবেন যে, সংশ্লিষ্ট প্রাবৃত্ত প্রোগ্রামে অধ্যয়ন শেষে দেশে ফিরে ১০ বছর বীমা খাতের সাথে সংযুক্ত না থাকলে তারা প্রত্যেকে আলাদাভাবে ৫.০০ লক্ষ টাকা সরকারকে প্রদান করতে বাধ্য থাকবেন।

     

    • সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সকল সনদ, পরীক্ষার মার্ক শি্ট/গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট এর সত্যায়িত কপি,TOEGL, IELTS Academic  পরীক্ষার ফলাফল এর সত্যায়িত কপিসহ নিযস্থাক্ষরকারীর বরাবরে ডাকযোগ অথবা সরাসরি পৌছাতে হবে.
    • আবেদনের সময়সীমা আগামী ২৮ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ, সোমবার, বিকাল ০৫:০০ টা এবং

     

     

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet