আইসিডিডিআরবি তে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ। icddrb job circular 2021

আইসিডিডিআরবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করেছে। আপনি যদি ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ  সেন্টারে ক্যারিয়ার গড়তে চান তাহলে আমাদের পোস্টটি মনোযোগ দিয়ে দেখুন। আইসিডিডিআরবি চাকরি বিজ্ঞপ্তি দেখে আপনার কাঙ্ক্ষিত পদে আবেদন করুন ও পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করুন। আইসিডিডিআরবি তে চাকরির আবেদন করতে ভিজিট করুন Career.icddrb.org। 

আইসিডিডিআরবি জব সার্কুলারঃ 

প্রতিষ্ঠানের নামঃ ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ 
চাকরির ধরনঃ ফুলটাইম
মোট পদ সংখ্যাঃ বিজ্ঞপ্তিতে দেয় আছে।
আবেদন নিয়মঃ Career.icddrb.orgথেকে অনলাইনে আবেদন করতে হবে।
ওয়েব সাইটঃ www.icddrb.org
আবেদন শেষ তারিখঃ ৩১ জুলাই ২০২১

আইসিডিডিআরবি নিয়োগ বিজ্ঞপ্তি

icddrb job circular 2021

Apply for your desired position by viewing the ICDDRB job circular above and prepare for the icddrb exam. To apply for  ICDDRB new job circular, visit Career.icddrb.org. We’ve talked about icddrb job circular above, so detail. Now, let’s go, the questions and history about icddr,b.

আইসিডিডিআরবি এর প্রতিষ্ঠাতা কে? 

বাংলাদেশের বেশ কিছু উদ্যোগী বিজ্ঞানী এবং আন্তর্জাতিক কয়েকজন বিজ্ঞানীর দল ১৯৭৮ সালে এই “কলেরা রিসার্চ ল্যাবরেটরিকে” একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসেবে রুপ দেয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করে। সরকার এ প্রস্তাবে সায় দেয় এবং জাতীয় সংসদের একটি অধ্যাদেশের মাধ্যমে একে একটি আন্তর্জাতিক গবেষণাগার হিসেবে প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয়। তখনই এর নাম পরিবর্তন করে বর্তমান নাম দেয়া হয়।

icddrb আইইডিসিআর এর পূর্ণরূপ কি? 

উত্তরঃ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ,International Centre for Diarrhoeal Disease Research, Banglades

আইইডিসিআর এর বর্তমান পরিচালক কে? 

উত্তরঃ ড. তাহমিদ আহমেদকে

আইসিডিডিআরবি এর প্রতিষ্ঠা হয় কবে? উত্তরঃ প্রতিষ্ঠাকাল ১৯৭৮ সাল

আইসিডিডিআরবি হেড অফিস বা সদর দপ্তর কোথায়? 
উত্তরঃ সদরদপ্তর ঢাকাতে।

আইসিডিডিআরবি ইতিহাস জানুনঃ

সমগ্র ভারতীয় উপমহাদেশে একসময় কলেরা রোগের মহামারী ছিলো।  মূলত এই প্রাণঘাতী রোগকে নির্মুল করার জন্যই প্রথম এই গবেষণা প্রতিষ্ঠানের ভিত্তি স্থাপিত হয়। এই রোগের বিরুদ্ধে প্রথম কার্যকর পদক্ষেপ নেওয়া হয় ভিয়েতনাম যুদ্ধ সময়। ১৯৫৬ সালে সমাজতন্ত্রের বিস্তার রুখে দিতে দক্ষিণ পূর্ব এশীয় চুক্তি সংস্থা গঠিত হয় এবং এই সংস্থা এই এলাকায় যুদ্ধরত অ্যামেরিকান সৈন্যদের স্বাস্থগত নিরাপত্তার তাগিদে কলেরা গবেষণার একটি কাঠামো স্থাপন শুরু করে। এরই ফলশ্রুতিতে বাংলাদেশের ঢাকায় কলেরা গবেষণা প্রতিষ্ঠান স্থাপিত হয়।

বাংলাদেশ যেহেতু তখন পাকিস্তানের অন্তর্ভুক্ত ছিল তাই পাকিস্তান সরকার এবং সিয়াটোর যৌথ প্রকল্পের অধীনে ১৯৬০ সালে এই সংস্থার নাম রাখা হয় “পাকিস্তান কলেরা রিসার্চ ল্যাবরেটরি”। আইস ডিডিআরবি এর প্রশাসনিক দায়িত্বভার পালনের জন্য ১৭ সদস্যের একটি ট্রাস্টি বোর্ড রয়েছে। এদের মধ্যে তিনজন বাংলাদেশী বিজ্ঞানীকে বাংলাদেশ সরকার মনোয়ন দেয়। এই বোর্ড তিন বছরের জন্য কেন্দ্রের নির্বাহী প্রশাসক হিসেবে একজন পরিচালক নিযুক্ত করে এবং সাধারণত তার কার্যকাল দ্বিতীয়বার নবায়ন করা হয়। এতে কর্মরত বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীর বর্তমান সংখ্যা প্রায় ১,৪০০। বাৎসরিক বাজেট প্রায় ১২০ লক্ষ মার্কিন ডলার যার শতকরা ৮০ ভাগ বেতনবাবদ ব্যয় হয়।

আইসিডিডিআরবি তে চাকরি,আইসিডিডিআরবি তে নিয়োগ বিজ্ঞপ্তি 2021,আইসিডিডিআরবি বাংলাদেশ নিয়োগ, আইসিডিডিআরবি নিয়োগ ২০২১, আইসিডিডিআরবি বিজ্ঞপ্তি 2021, Icddrb নিয়োগ, Icddrb জব সার্কুলার, icddrb নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১,

Icddrb job circular 2021,icddrb senior staff nurse job circular 2021,icddrb job circular 2021 for doctors,icddrb nursing job circular 2021,icddrb job circular 2021 bd,icddrb job circular 2021 medical technologist,icddrb job circular 2021 for nurse

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *