ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

চট্টগ্রাম মেডিকেল ক্যাম্পাসে ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজিতে উপাচার্যের নেতৃত্বে পরিচালনা কমিটি আছে ।  ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ১৯৯১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রতিষ্ঠিত হয়। আমাদের প্রধান আলোচ্য বিষয়  ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাথে ২০১১ সালে অনুমোদিত হয়। আধুনিক সুবিধা সহ একটি গবেষণা কেন্দ্র আছে, যার নাম ড. আহমদুর রহমান গবেষণা কেন্দ্র। ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি গঠিত হওয়ার পর এখান কার বিশেষজ্ঞরা জাতীয় ও আন্তজার্তিক জার্নালে ১৫৯ বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশ করেছে। মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের সাথে ( কেবাংসান মালয়েশিয়া ইউনিভার্সিটি) সমঝোতা স্মারক আছে। এই ইনস্টিটিউটে দক্ষ পরিচালক ও দেশি বিদেশি চিকিৎসক দ্বারা পরিচালিত হয়।

ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজিতে চার বছর মেয়াদী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে নির্ধারিত শর্ত পূরণ করলে তবে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। নিচে সে বিষয় গুলো তুলে ধরা হল

ভর্তির যোগ্যতাঃ

=) যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭/২০১৮ সালে মাধ্যমিক বা সমমান পাশ, বিজ্ঞান বিভাগ থেকে।

=) যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯/২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ,বিজ্ঞান বিভাগ থেকে।

=)মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে  শিক্ষার্থী কে বিজ্ঞান বিভাগ থেকে পদার্থ বিজ্ঞান ও জীববিজ্ঞান দুটি বিষয় থাকতে হবে।

=) মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান  পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.০০ থাকতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ নিচে পেলে আবেদন করতে পারবে না।

=) যোগ্য প্রার্থীদের ভর্তি কমিটির মাধ্যমে ১০০ নম্বরের MCQ ১ ঘণ্টার পরীক্ষা হবে . লিখিত পরীক্ষা পাশ করতে হলে ৬০ নম্বর পেতে হবে। তবে ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কস নেই।

=) ৬০ নম্বর পেয়ে উত্তীর্ণ  হলে  শিক্ষার্থীর মাধ্যমিক পরীক্ষার জিপিএ সাথে ১৫ দিয়ে গুন এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএ সাথে ২৫ দিয়ে গুন করে ৩০০ নম্বরের বিবেচনা করে চূড়ান্ত মেধাতালিকা স্থান পাওয়া ছাত্র-ছাত্রিরা ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।

=) কোন কোটা থাকলে অনলাইন আবেদন ফরমে কোটা উল্লেখ করতে হবে।

আবেদন ফিঃ

=) ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি বরাবর ১০০০ টাকা অফেরত যোগ্য সিটি ব্যাংক একাউন্ট নং- ৩১০২৪৭৪৩৩৭০০১ যে কোন শাখায় জমা দিতে হবে। জমাকৃত স্লিপ  আবেদনের সময় স্ক্যান  করে দিতে হবে(ব্যাংক স্লিপে প্রার্থীর নাম ও মোবাইল নাম্বার থাকতে হবে)

=) ১৩/৪/২০২১ থেকে ২০/৫/২০২১ তারিখের মধ্যে ব্যাংক চলার সময় আবেদন ফি জমা দিতে হবে

আবেদন করার নিয়মঃ

=) ১৩/৪/২০২১ থেকে ২০/৫/২০২১ তারিখের মধ্যে আবেদন করতে হবে

=) প্রার্থীদের নিজস্ব ইমেইল থেকে ইনস্টিটিউটের ওয়েব সাইটে www.icoedu.org লিঙ্কে ক্লিক করে নির্দেশনা অনুযায়ী আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণ করার পর প্রার্থীদের নিজস্ব মেইলে User Name এবং Password প্রাদান করা হবে। পরবর্তীতে প্রবেশ পত্র ডাউনলোড করতে লাগবে।

=) আবেদন ফরম পূরণ করার সময় নির্ধারিত স্থানে পাসপোর্ট সাইজের ছবি, স্বাক্ষর, টাকা জমাদানের স্লিপ ,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশনম নম্বর আপলোড করতে হবে।

প্রবেশ পত্র সংগ্রহঃ

=) আবেদনের ৩ কার্য দিবসের মধ্যে admission.icoedu.org লিংকে প্রদত্ত User Name ও Password  বসিয়ে প্রবেশ পত্র ডাউনলোড করতে হবে।

ভর্তি পরীক্ষার তারিখ এবং ফলাফলঃ 

=) লিখিত পরীক্ষার তারিখ ৩১/৫/২০২১,সোমবার, সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত

=) পরীক্ষার ফলাফল ঘোষণা ৩১/৫/২০২১ ,সোমবার, দুপুর ২ টা ফলাফল পাওয়া যাবে ইনস্টিটিউটের নোটিশ বোর্ডে, ইনস্টিটিউটের ওয়েব সাইটে অথবা ০১৭৪৪৮৭৮৯৯১ এই নম্বরে।

 

 

 

বাংলাদেশে চোখের চিকিৎসা কে  আরও একধাপ উপরে নিয়ে গেছে ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি। দেশ বিদেশের অনেক নামকরা ডাক্তার এখানে চিকিৎসা দিয়ে থাকে। ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি প্রতিষ্ঠান টি  মূলত চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে আছে। বাংলাদেশের মত একটি গরীব দেশে এমন একটি প্রতিষ্ঠান  খুবই মূল্যবান ভূমিকা পালন করে।

ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তির বিজ্ঞপ্তি,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *