Skip to content

ঈদ উল ফিতর ২০২৪ কত তারিখে? ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ

    ঈদ উল ফিতর ২০২৪ কত তারিখে? ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে হবে তা খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে। ১১ এপ্রিল ২০২৪, রোজ বৃহস্পতিবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

    আমাদের ওয়েবসাইটে প্রতিবছর ইদ স্পেশাল ডে এর সম্ভাব্য তারিখ প্রকাশ করে থাকি। বাংলাদেশ মুসলিম কান্ট্রি, এখানকার অধিকাংশ মানুষই মুসলমান। ঈদ উল ফিতর কবে হবে তা নির্ভর করে চাঁদ দেখার উপর। তাই ২৯ টি বা ৩০ টি সাওম (রোজা) রেখে চাঁদ দেখে ইদ পালন করা প্রত্যেক মুমিনের দায়িত্ব।

    ঈদ উল ফিতর ২০২৪ কত তারিখে

    বাংলাদেশে ঈদ উল ফিতর ২০২৪ কত তারিখে?

    উত্তরঃ ৩০ টা রোজায় এবার ঈদ হবে, ১১ এপ্রিল ২০২৪ খ্রিঃ তারিখ রোজ শনিবার। আরবি তারিখে  ০১ শাওয়াল ১৪৪৫ হিজরি সন। অর্থাৎ শনিবার ১১ এপ্রিল এবার বাংলাদেশের মুসলমানরা ইদ উল ফিতর বা রোজার ইদ পালন করবে।

    সাধারণত মক্কায় ঈদ উল ফিতর উদযাপন এর পরের দিনই বাংলাদেশে ঈদ পালিত হয়। ২০২৪ সালের  হিজরি ১৪৪৫ সনের ক্যালেন্ডার অনুযায়ী বাংলাদেশসহ ভারত উপমহাদেশে রমজান মাস শুরু হবে ১২ মার্চ থেকে ১০ এপ্রিল।

    পূর্ববর্তী মাস অর্থাৎ শাবান মাস যেহেতু ৩০ দিনে মাস পূর্ণ হলে পবিত্র রমজান মাস ২৯ দিনের হওয়ার সম্ভাবনা অনেক। সে হিসাব অনুযায়ী এই বছর ঈদুল ফিতর ২০২৪ বা আরবি বছরের একাদশতম মাস শওয়াল শুরু হবে ১১ এপ্রিল ২০২৪

    প্রতি বছর রমজান মাস এক সমান হয় না কোন কোন বার রমজান মাস ৩০ দিনে হয় আবার কোন কোন বার রমজান মাস ২৯ দিনে হয়। ইংরেজি সন সাধারণত ৩৬৫ দিনে ও লীপ ইয়ারে ৩৬৬ দিনে হলেও চন্দ্র বছরের হিসাব ৩৫৫ দিনে হয়ে থাকে। ফলে, প্রতি বছর শবেবরাত, রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা ১০/১১ দিন করে এগিয়ে যায়।

    ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ

    ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ কবে হবে? বাংলাদেশে ঈদ উল ফিতর কত তারিখে এটা জানতে অনেকে আগ্রহ প্রকাশ করে।

    উত্তরঃ ১১ এপ্রিল ২০২৪ রোজ শনিবার অনুষ্ঠিত হবে এবারের রোজার ঈদ।

    একটি বিষয় মনে রখবেন মক্কায় ঈদ উদযাপন এর পরের দিনই বাংলাদেশে ঈদ পালিত হয়। আমরা জানি যে হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে শুরু হয় বিধায় ধর্মীয় আচার শবে বরাত, রোজা, শবে কদর, রোজার ঈদ বা ঈদুল ফিতর, ঈদুল আজহা বা কোরবানির ঈদ কোন মাসের কত তারিখে তা পূর্বে নির্ধারন করা যায় না।হিজরি সনের মাসগুলো সাধারণত ২৯ ও ৩০ দিনে পূর্ণ হয় থাকে অর্থাৎ এক মাস ৩০ দিনের হলে পরবর্তী মাস ২৯ দিনে সম্পন্ন হয়।

    ১৪৪৫ সনের ক্যালেন্ডার অনুযায়ী বাংলাদেশসহ ভারত উপমহাদেশে রমজান মাস শুরু হয় ১২ মার্চ ২০২৪ তারিখ।পূ র্ববর্তী মাস অর্থাৎ শাবান মাস যেহেতু ৩০  দিনে মাস পূর্ণ হবে সেহেতু পবিত্র রমজান মাস ২৯ দিনের হবে। বাংলাদেশে ঈদ উল ফিতর উদযাপন হবে ২২ এপ্রিল ২০২৪। তবে সবচেয়ে গুরুত্ব পূর্ণ বিষয় হল ইসলাম ধর্মে প্রত্যেক উদযাপন নির্ভর করে চাঁদ দেখার উপর।

    গত কয়েক বছরের ইদ উল ফিতরের তারিখ

    ০০ঈদ উল ফিতর ২০২৩২২ এপ্রিল ২০২৩
    ০১ঈদ উল ফিতর ২০২২০৩ মে ২০২২
    ০২ঈদ উল ফিতর ২০২১১৪ মে ২০২১
    ০৩ঈদ উল ফিতর ২০২০২৫ মে ২০২০
    ০৪ঈদ উল ফিতর ২০১৯০৫ জুন ২০১৯
    ০৫ঈদ উল ফিতর ২০১৮১৫ জুন ২০১৮
    ০৬ঈদ উল ফিতর ২০১৭২৬ জুন ২০১৭
    ০৭ঈদ উল ফিতর ২০১৬০৭ জুলাই ২০১৬
    ০৮ঈদ উল ফিতর ২০১৫১৮ জুলাই ২০১৪
    ০৯ঈদ উল ফিতর ২০১৪২৯ জুলাই ২০২৪
    ১০ঈদ উল ফিতর ২০১৩০৯ আগস্ট ২০১৩
    ১১ঈদ উল ফিতর ২০১২২০ আগস্ট ২০১২

    রোজার ঈদ কত তারিখে গেছে, রোজার কত তারিখে, রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল ফিতর কবে

    ঈদুল ফিতরের নামাজের নিয়ত ও নিয়ম বাংলাতে জানুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com