Skip to content

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিস্তারিত আলোচান করব। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)-এর স্কুল অব এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলপমেন্ট (সার্ড) পরিচালিত ০৩ (তিন) বছর মেয়াদি ব্যাচেলর অব এগ্রিকালচারাল এডুকেশন (বিএজিএড) প্রােগ্রামে ২০২ টার্মে (জুলাই-ডিসেম্বর, ২০২০) শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

    যে সকল শিক্ষার্থী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএজিএড ভর্তি হতে চান এই বিজ্ঞপ্তি দেখে আবেদন করে ফেলুন। উন্মুক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা আরও একধাপ উন্নতির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশেষ করে যে সকল শিক্ষার্থী কোন চাকরী করেন তাদের জন্য বিশেষ সুবিধা হয়। বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তির সকল তথ্য জানতে আমাদের অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন।

    উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)-এর বিএজিএড প্রোগ্রামে ভর্তির জন্য যারা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। সে সকল শিক্ষার্থীগন এই বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদন করতে পারেন।

    আপনি যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তি খুজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনার সুবিধার জন্য এই অনুচ্ছেদে বিএজিএড ভর্তির সকল প্রকার তথ্য তুলে ধরেছি।

    আবেদন শুরু হবে ৯ মে থেকে এবং আবেদনের শেষ তারিখ ২৯ জুন ২০২২। এইচএসসি বিজ্ঞান বা কৃষিশিক্ষা বিষয়ক যে কোন গ্রুপ বা ৩ ও ৪ বছরের কৃষি বিষয়ক ডিপ্লোমা পাশ করা শিক্ষার্থী আবেদন করতে পারবেন। মোট আসন সংখ্যা ৭০ টি। আবেদন ফি ২০০ টাকা এবং ভর্তি ফি ৫৬৮৫ টাকা।

    নিচে সকল তথ্য তুলে ধরা হল

    ভর্তি বিজ্ঞপ্তি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি
    কোন বিশ্ববিদ্যালয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
    কোর্সের মেয়াদ ৩ বছর
    মোট আসন সংখ্যা ৭০টি
    জিপিএ পেতে হবে দ্বিতীয় বিভাগ বা ২.০০
    আবেদনের মাধ্যম সরাসরি
    আবেদন ফি ২০০ টাকা
    আবেদন শুরু ০৯ মে ২০২২
    আবেদন করার শেষ সময় ২৯ জুন ২০২২
    ভর্তি ফি ৫৬৮৫ টাকা
    অফিশিয়াল লিংক http://www.bou.edu.bd

    ভর্তির যােগ্যতা:

    এইচএসসি (বিজ্ঞান গ্রুপ/কৃষিশিক্ষা বিষয়সহ যে কোনাে গ্রুপ) অথবা চার/তিন বছর মেয়াদি কৃষি ডিপ্লোমা/সমমানের সার্টিফিকেটধারী এবং ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.০ (দুই) প্রাপ্ত হতে হবে।

    উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএজিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    আবেদনের শেষ সময়ঃ ২৯ জুন ২০২২

    আবেদনপত্রসহ সর্বমােট ভর্তি ফিঃ

    ১০০ + ৫৪৮৫ = ৫৫৮৫/- (পাঁচ হাজার পাঁচ শত পঁচাশি টাকা)। ব্যাংক ও আনুষাঙ্গিক চার্জ আবেদনকারী বহন করবেন। উক্ত ফির টাকা সর্বোচ্চ ২ (দুই) কিস্তিতে পরিশােধ করা যাবে। প্রথম কিস্তি ৩০০০ টাকা ৩১/০৮/২০২০ তারিখের মধ্যে এবং দ্বিতীয় কিস্তি ২৫৮৫ টাকা ২১/০৯/২০২০ তারিখের মধ্যে জমা দিতে হবে।

    ভর্তি প্রক্রিয়া :

    যে সকল শিক্ষার্থী আবেদন আগে করবে তাদের অগ্রধিকার দেওয়া হবে। টাকা জমার রশিদসহ সত্যায়িত সকল পরীক্ষা পাশের সার্টিফিকেট, মার্কশিট, জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সার্টিফিকেট ও ২ কপি পাসপাের্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। ভর্তি চুড়ান্তকরণ ও ভর্তি কর্মকর্তা ফি জমার রশিদ, প্রয়ােজনীয় তথ্য ও সনদপত্রসমূহ মূল কাগজপত্রের সাথে যাচাই-বাছাইপূর্বক মনােনীত প্রার্থীদের ভর্তি চুড়ান্ত করবেন।

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet