এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ (নতুন আপডেট এপ্রিল’২৪) ৩০ জুন পরীক্ষা শুরু!

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা ৩০ জুন ২০২৪ তারিখ থেকে শুরু হবে। সকাল ১০ টা হতে দুপুর ০১ টা পর্যন্ত চলবে পরীক্ষা। এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ ইমেজ আকারেও নিচে দেয়া দেওয়া হয়েছে।

সকল বোর্ড  ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, যশোর, বরিশাল, কুমিল্লা, সিলেট, দিনাজপুর,ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ এবং বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড এইচএসসি ও সমমানের পরীক্ষা একসাথে চলবে। এবারো প্রতিটি বোর্ডের প্রশ্নপত্রটি ভিন্ন হবে। বিশেষ প্রয়োজনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড রুটিনে পরিবর্তন আনতে পারেন।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা কবে হবে?

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে শুরু হবে?  আগামী ৩০ জুন থেকে শুরু হবে ২০২৪ সালের এইচএসসি/সমমান পরীক্ষা। শিক্ষা মন্ত্রণালয় থেকে ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর তারিখ ও নির্দেশনা জানানো হয়েছে। দেশের ১১ টি শিক্ষা বোর্ড থেকে অসংখ্য পরিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

 

পরীক্ষার নাম এইচএসসি পরীক্ষা ২০২৪
বোর্ড ০৯ টি সাধারণ শিক্ষা বোর্ড
রুটিন সংযুক্ত টেক্সট ও ইমেজ (PDF)
পরীক্ষা শুরু ৩০ জুন ২০২৪  
পরীক্ষা শেষ ১১ আগস্ট ২০২৪
Duration: 03:00 Hours
সকাল বেলার পরীক্ষা ১০ টা থেকে ০১ টা পর্যন্ত
বিকাল বেলার পরীক্ষা ০২ টা থেকে ০৫ টা পর্যন্ত

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সময়সুচি

সকাল ১০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সাড়ে ০৯ টায় অলিখিত উত্তরপত্র এবং বহুনির্বাচনি OMR শিট বিতরণ, সকাল ১০ টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০ টা ৩০ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

দুপুর ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে দুপুর ১.৩০ দেড়টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ, দুপুর ০২ টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ।  দুপুর ২টা ২০ মিনিটে উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

এইচএসসি পরীক্ষার নতুন আপডেট খবর 

০২ এপ্রিল ২০২৪ তারিখে নতুন রুটিন প্রকাশ হয়। এইচএসসি পরীক্ষার তাত্ত্বিক পরীক্ষা ৩০ জুন ২০২৪ তারিখ রবিবার থেকে শুরু হয়ে ১১ আগস্ট ২০২৪ মঙ্গলবার পর্যন্ত চলবে। ১২ আগস্ট ২০২৪ তারিখ থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ আগস্ট ২০২৪ তারিখ পর্যন্ত চলবে।

২ ঘণ্টা ৩০ মিনিট ধরে চলবে লিখিত পরীক্ষা আর ৩০ মিনিটে ধরে চলবে এমসিকিউ পরীক্ষা। তবে বহুনির্বাচনি পরীক্ষা আর রচনামুলক পরীক্ষার মাঝে কোন প্রকার বিরতি থাকবে না।

এইচএসসি পরীক্ষার আপডেট রুটিন এপ্রিল ২০২৪

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার সর্বশেষ রুটিন ০২ এপ্রিল ২০২৪ তারিখে প্রকাশিত হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, যশোর, বরিশাল, কুমিল্লা, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ডের রুটিন প্রকাশ করেছে বোর্ড।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষার সময়সূচী নিচের দেয়া সর্বশেষ রুটিন অনুযায়ী হবে। এছাড়া বিশেষ প্রয়োজনে পরবর্তীতে আবার এইচএসসি পরীক্ষার রুটিন পরিবর্তন হতে পারে।

HSC Routine 2024 All Education Board

HSC ROUTINE 1

HSC ROUTINE 2

এইচএসসি রুটিন 2023 pdf ডাউনলোড করুন

আপডেট এইচএসসি রুটিন এবং পরিবর্তিত এইচএসসি রুটিন 2023-এর পিডিএফ,  ইমেজ ফাইল সবাই ডাউনলোড করতে পারবেন। কারিগরি ভোকেশনাল, মাদ্রাসা বোর্ডের রুটিন পেতে আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন। আমাদের এপ ব্যাবহার করেও আপনি ইমেজ ফাইল সহজে ডাউনলোড করতে পারবেন।

DOWNLOAD HSC 202৪ PDF

kfplanet pdf download

২০২৪ সালের এইচএসসি সমমান পরিক্ষার্থীদের জন্য বিশেষ তথ্য

  • পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে
  • প্রথমে বহুনির্বাচনী ও তারপর সৃজনশীল রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে ৩০ মিনিট সময় ও ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে ২ ঘন্টা ৩০ মিনিট সময় থাকবে।
  • পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে।
  • কোনও পরীক্ষার্থীর পরীক্ষা নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না।
  • পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  • পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  • প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।
  • কোনও ব্যক্তি বা পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না।
  • শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার ফোন (স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন।

HSC ROUTINE 3

HSC Exam Routine Post About:

এইচএসসি রুটিন ২০২৪ , এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ ,২০২৪ সালের এইচএসসি পরীক্ষার রুটিন,2023 সালের hsc পরীক্ষার রুটিন ,hsc পরীক্ষার রুটিন ২০২৪ ,২০২৪ সালের দাখিল পরীক্ষার রুটিন,কারিগরি শিক্ষা বোর্ড রুটিন,দাখিল রুটিন ২০২৪ ,দাখিল পরীক্ষার রুটিন ২০২৪ ,এইচ এস সি রুটিন ২০২৪ ,hsc পরীক্ষার রুটিন 2023,উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন 2023, উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৪ , আলিম পরীক্ষার রুটিন ২০২৪ , ২০২৪ সালের আলিম পরীক্ষার রুটিন

6 thoughts on “এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ (নতুন আপডেট এপ্রিল’২৪) ৩০ জুন পরীক্ষা শুরু!

    1. বোর্ডের লোকজন এখন এসএসসি পরীক্ষা ২০১৯ এর আয়োজন নিয়ে ব্যাস্ত।এইচএসসি রুটিন ২০১৯ প্রকাশ হতে পারে ফেব্রুয়ারীর শেষের দিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com