এসএসসি রেজাল্ট ২০২০-এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০-দাখিল ও ভোকেশনাল রেজাল্ট

সকল শিক্ষা বোর্ডের এস এস সি রেজাল্ট ২০২০ পোস্টে আপনাকে স্বাগতম, ৩১ মে রবিবার বেলা ১১ টার পর প্রকাশ করা হবে, ২০২০ সালের মাধ্যমিক/ এসএসসি রেজাল্ট। এছাড়া মাধ্যমিক ফলাফল ২০২০ সহ সমমানের দাখিল ফলাফল ২০২০ এবং ভোকেশনাল ফলাফল ২০২০ প্রকাশিত হবে। গতবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিলো ৮২ দশমিক ২০ শতাংশ ও  জিপিএ-৫ পেয়েছিলো ১ লাখ ০৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। তার আগের বছর ছাত্রের তুলনায় ১.৫৩% ছাত্রী বেশি পাস করেছিলো।

নোটিশঃ ০৭ মে  থেকে সকল শিক্ষাবোর্ড আংশিক খোলা হয়েছিলো। ফলে করোনা সংকটের কারনে ৪১ দিন বন্ধ থাকায় সময়মত রেজাল্ট তৈরি করা সম্ভব হয়নি। তবে ইদের পর ৩১ মে এসএসসি-সমমান  রেজাল্ট প্রকাশ করবে। দেশের ইতিহাসে এবার প্রথম রেজিস্ট্রেশনকৃত মোবাইলের মেসেজে রেজাল্ট দিবে সকল বোর্ড। তার জন্য আপনাকে প্রাক নিবন্ধন করতে হবে। নিচে মোবাইলে রেজাল্ট দেখার অংশে দেখুন কিভাবে রেজিস্ট্রেশন করবেন। এছাড়া সরাসরি এসএসসি-সমমান মার্কশিটসহ ফলাফল দেখুন আমাদের সাইটেই।

⬇⬇ আমাদের সাইট থেকে সরাসরি রেজাল্ট দেখুন নিচে থেকে ⬇⬇   




এস এস সি রেজাল্ট ২০২০




সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট/  এসএসসি রেজাল্ট ২০২০ আগামী ২৭-৩১ মে বেলা ০১ টার পর  বাংলাদেশ শিক্ষা বোর্ডের  অফিসিয়াল ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd এ প্রকাশিত হবে ও নিবন্ধনকৃত অভিভাবকদের মোবাইল ফোনে মেসেজ চলে যাবে। এছাড়া এস এস সি পরীক্ষার রেজাল্ট  ২০২০ বাংলাদেশ সব শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশিত হবে । ssc রেজাল্ট 2020 আমাদের ওয়েবসাইটেও পাওয়া যাবে। ২০২০ সালের ০৩ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার শুরু হয় এবং ০৫ মার্চ ২০২০ ব্যাবহারিকসহ শেষ হয়।

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন  শিক্ষার্থী  অংশগ্রহণ করেছেন। গত বছর ২০১৯ সালে পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩। ফলে এবার ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কমে গেছে।  ২০২০ সালের পরীক্ষায় ১০,২২,৩৩৬ জন ছাত্র আর ১০,২৩,৪১৬ ছাত্রী।  মোট ২০,৪৭,৭৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন মাধ্যমিক এর চূড়ান্ত পরীক্ষায়। এসএসসি বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ছাত্র ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ । বাংলাদেশের প্রেক্ষাপটে এসএসসি পরীক্ষার ফলাফল দ্রুত জানা পরীক্ষার্থী ও অভিভাবকদের আগ্রহের কেন্দ্রবিন্দু থাকে।ফলে আমরা নিজস্ব সার্ভার ও বিভিন্ন পদ্ধতি নিয়ে রয়েছি আপনার পাশে।

গতবার ২০১৯ এর রেজাল্ট ) বিস্তারিত )

রাজশাহী বোর্ডের পাশের হার ৯১.২০ ও জি পি এ ৫  পেয়েছে ২২২৯৫ জন শিক্ষার্থী। ঢাকা বোর্ডের পাশের হার ৯১.২০ ও জি পি এ ৫  পেয়েছে ২৯৬৮৭ জন শিক্ষার্থী। যশোর বোর্ডের পাশের হার ৯০.৮৮ ও জি পি এ ৫  পেয়েছে ৯৯৪৮ জন শিক্ষার্থী।কুমিল্লা বোর্ডের পাশের হার ৮৭.১৬ ও জি পি এ ৫  পেয়েছে ৮৭৬৪ জন শিক্ষার্থী।সিলেট বোর্ডের পাশের হার ত ৭০.৮৩ও জি পি এ ৫  পেয়েছে ২৭৫৭ জন শিক্ষার্থী।দিনাজপুর বোর্ডের পাশের হার ৮৪,১০ ও জি পি এ ৫  পেয়েছে ৯০২৩ জন শিক্ষার্থী।চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৭৮.১১ ও জি পি এ ৫  পেয়েছে ৭৩৯৩ জন শিক্ষার্থী।বরিশাল  বোর্ডের পাশের হার ৭৭.৪১ ও জি পি এ ৫  পেয়েছে ৪১৮৯ জন শিক্ষার্থী।শুধুমাত্র এসএসসিতে আটটি বোর্ডে  এ বছর পাশের হার ৮২ দশমিক ৮০ ।মাদ্রাসা বোর্ডের পাশের হার ৮৩.০৩ ও জি পি এ ৫  পেয়েছে ৬,২৮৭  জন শিক্ষার্থী। কারিগরি বোর্ডের পাশের হার ৭২.২৮ ও জি পি এ ৫  পেয়েছে ৪,৫৫১  জন শিক্ষার্থী।

      »»     অফিসিয়াল পদ্ধতি ( ০১)    

এস এস সি রেজাল্ট  2020 কিভাবে দেখবেন ? 

SSC Result 2020 with Full Marksheet for All Education Board in Bangladesh

এসএসসি শিক্ষার্থীদের প্রতি বছরেই একটি সাধারণ প্রশ্ন থাকে,কিভাবে এস এস সি রেজাল্ট  2020 দেখবো । এই পোস্টে, আমি এস এস সি ফলাফল  ২০২০ সংগ্রহ করার জন্য আপনাকে সকল সহজ ও বিকল্প পদ্ধতি দেখাবো। প্রতিটি ছাত্র দ্রুত তাদের ফলাফল সংগ্রহ করতে চায়, এই কারনে এই পোস্টটি সাবধানে পড়ুন। এসএসসি রেজাল্ট এর জন্য নীচের পদ্ধতি অনুসরণ করুন।

নীচের এই ধাপগুলি অনুসরণ করুন।

# ধাপ ১: আপনার ব্রাউজার বা উপর থেকে ক্লিক করে  https://www.kfplanet.com অথবা www.educationboardresults.gov.bd সাইটে ঢুকে পড়ুন। যেটা নতুন ট্যাবে ওপেন হবে।
( উপরের ছবিতে ক্লিক করার পর নতুন ট্যাব ওপেন হবে ফলে রেজাল্টের জন্য সেই ট্যাবে চলে যান)
# ধাপ ২:  একটু নিচের দিক এসে পরীক্ষার” বিকল্প থেকে এসএসসি / দাখিল নির্বাচন করুন।
# ধাপ ৩:  আপনার পরীক্ষার বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
# ধাপ ৪:  এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৫: পরবর্তী দুটি বাক্সে আপনার এসএসসি রোল নম্বর এবং রেজিস্ট্রেশন সংখ্যা লিখুন।
# ধাপ ৬: নিরাপত্তা বিশিষ্ট গণিত সমাধান করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
# ধাপ ৭: আপনার এস  এস সি রেজাল্ট  দেখাবে।

    »»     অফিসিয়াল পদ্ধতি ( ০২)  

# ধাপ ১: আপনার কম্পিউটার বা ফোনের ব্রাউজার থেকে থেকে  দেশের ওয়েব বেজড পাবলিকেশন সিস্টেম https://eboardresults.com এ ঢুকে পড়ুন।
# ধাপ ২: “পরীক্ষার Examination” বিকল্প থেকে এসএসসি SSC/Dakhil/ Equivalent নির্বাচন করুন।
# ধাপ ৩: আপনার পরীক্ষা বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
# ধাপ ৪: এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৬:  রেজাল্ট টাইপে ইন্ডিভিজুয়াল individual অপশন সিলেক্ট করুন। ( আর যদি কোন স্কুলের সব রেজাল্ট চান তাহলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে পারেন)।
# ধাপ ৭: আপনার এস  এস সি রেজাল্ট  দেখাবে।

        »»     প্রাক নিবন্ধন পদ্ধতি (০৩)  

শিক্ষা বোর্ডগুলো আগে আগে আপনাকে রেজাল্ট দেয়ার জন্য প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। যারা নিবন্ধন রেজাল্টের আগে করে রাখবে, তারাই প্রথম দিকে ফলাফল পাবে। তবে পুর্বের মতো এসএমএস পদ্ধতি ব্যাবহার করেও রেজাল্ট দেখতে পারবেন। নতুন এই পদ্ধতিতে আপনার মোবাইল ফোনে সবার আগে ফলাফল পাওয়ার জন্য যেটি করতে হবে।

যেকোনো অপারেটরের নাম্বার থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) স্পেস দিয়ে Roll তারপর Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি sms এর জন্য ০২ টাকা চার্জ কেটে নেওয়া হবে।

For Example: DHA<Space>153630<Space>2020 send to 16222

আপনাদের সুবিধার্থে নিচে সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ

Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC.

        »»      এসএমএস পদ্ধতি  (০৪) 

এসএমএস দ্বারা আপনার এসএসসি রেজাল্ট ২০২০ মোবাইল ফোন থেকে পেতে পারেন।এস  এস সি রেজাল্ট  দেখার  দ্রুত ও সহজ মাধ্যম হলো এম.এস.এস  । বাংলাদেশ সব মোবাইল অপারেটর দ্রুত ডেলিভারি করে থাকে এস.এস.সির ফলাফল। প্রথমে মেসেজ অপশনে যেতে হবে এবং SSC <স্পেস> আপনার বোর্ড নাম (প্রথম তিনটি অক্ষর )<স্পেস> রোল নং <স্পেস> 2020 এএবং 16222 নম্বরে পাঠাতে হবে।

For Example: SSC<Space>DHA<Space>153630<Space>2020 send to 16222

আপনাদের সুবিধার্থে নিচে সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ

Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC.

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২০

আপনি সরাসরি আপনার বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে এস.এস.সি রেজাল্ট দেখতে পারেন। সাথে সাথে মার্ক শিট ডাউনলোড করতে পারেন।     

»»   বোর্ড ওয়েবসাইটের মাধ্যমেঃ 

নম্বর সহ এসএসসি রেজাল্ট

www.jessoreboard.gov.bd

dhakaeducationboard.gov.bd

barisalboard.gov.bd

comillaboard.gov.bd

rajshahieducationboard.gov.bd

sylhetboard.gov.bd

 Vocational Educational Board

Bangladesh Madrasah Education Board

  »»   মোবাইল ফোনের এপস এর মাধ্যমেঃ 

আপনি সরাসরি আপনার এন্ড্রয়েড ফোনের এপস এর মাধ্যমে এস এস সি ২০২০ এর ফলাফল দেখতে পারেন।  ভালো রেটিং এর কিছু এপস এর সরাসরি ডাউনলোড এর লিংক দেয়া হলোঃ

App Name: SSC Result 2020 (মার্কশীট সহ) 

Apps Name: ssc ফলাফল ২০২০ 

Apps Name: SSC Result 2020 (মার্কশীট সহ) All Board

»»  ফেসবুকের  মাধ্যমেঃ 

কাঙ্ক্ষিত এসএসসি ফলাফল ফেসবুকের মাধ্যমেও পেতে পারেন সবার আগে। বিভিন্ন ফেসবুক গ্রুপ ও পেজ স্ব প্রণোদিত হয়ে ফ্রিতে শিক্ষার্থীদের চাওয়া পুরন করতে চেষ্টা করে। যেখানে বাংলাদেশের বড় বড় হ্যাকারদের পেজ ও আছে যারা সবার আগে আপনার এস এস সি রেজাল্ট দিয়ে থাকে। যদি আপনার নেট স্পিড কম থাকে বা নেট না থাকে তাহলে ফেসবুকের এই সমস্ত পেজ ও গ্রুপে  একটিভ থাকতে পারেন। ফলে সবার আগেই গত রাত বা সকালে রেজাল্ট হাতের মুঠোয় পেতে পারেন।  এমন কিছু গ্রুপ এর লিংক দেয়া হলোঃ

সাইবার ৭১

Bangladesh Black HAT

দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২০

# ধাপ ১ঃ উপর থেকে www.educationboardresults.gov.bd বা   https://eboardresults.com এ ঢুকে পড়ুন।
# ধাপ ২: “পরীক্ষার Examination” বিকল্প থেকে ssc/ দাখিল Dakhil নির্বাচন করুন।
# ধাপ ৩: আপনার পরীক্ষা বছর হিসাবে 2020 সিলেক্ট করুন।
# ধাপ ৪: এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৫:  রেজাল্ট টাইপে ইন্ডিভিজুয়াল individual অপশন সিলেক্ট করুন। ( আর যদি কোন স্কুলের সব রেজাল্ট চান তাহলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে পারেন)।
# ধাপ ৬: আপনার দাখিল পরীক্ষার রেজাল্ট দেখাবে।

এস এম এস এর মাধ্যমে দাখিল পরীক্ষার ফলাফলঃ

মেসেজ অপশনে গিয়ে SSC অথবা DAKHIL লিখে স্পেস দিয়ে টেকনিক্যাল শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: টেকনিক্যাল বোর্ডের ক্ষেত্রে SSC TEC 123456 2020

লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ভোকেশনাল পরীক্ষার রেজাল্ট ২০২০ঃ

# http://www.educationboardresults.gov.bd/ ভিজিট করুন।
#ssc(vocational) সিলেক্ট করুন।
#২০২০সিলেক্ট করুন
#বোর্ড এর নাম টেকনিক্যাল নির্বাচন করুন।
#রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার লিখুন
# অংকের যোগফল লিখুন। যেমন (৫+৪=৯)
# Submit বাটনে Click দিয়ে রেজাল্ট দেখুন।

SMS এর মাধ্যমে মাদ্রাসা বোর্ডের এস এস সি রেজাল্ট দেখার নিয়মঃ

উদাহরণ: টেকনিক্যাল বোর্ডের ক্ষেত্রে SSC TEC 123456 2020

লিখে  16222 নম্বরে পাঠাতে হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এস এস সি ফলাফলঃ

SMS এর মাধ্যমে বাউবি এসএসসি ফলাফল পাওয়ার জন্য আপনার ফোনের এসএমএস  অপশনে গিয়ে লিখুনঃ
bou<space>student ID (11digits without any space, for example 10023810001) লিখে বাংলালিংক অপারেটর থেকে ২৭০০ এবং অন্যান্য অপারেটর থেকে ২৭৭৭ এ পাঠিয়ে দিন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের  এস এস সি রেজাল্ট দেখুন এখানে ক্লিক করে। 

এস এস সি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণঃ

দেশীয় সিম টেলিটক থেকে আগামী ১১ মে থেকে ১৫ মে ( সম্ভাব্য) এস এস সি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ এর আবেদন করতে পারবেন। আবেদন করতে আপনার মোবাইলের মেসেজ অপশনে যেয়ে RSC লিখে স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে এসএসসি/ দাখিল/ ভোকেশনাল এর রোল নম্বর লিখে স্পেস দিয়ে যে বিষয়ে ফলাফল পুনঃনিরীক্ষণ করতে চান সেটার বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

কিছুক্ষণের মধ্যে খাতা চ্যালেঞ্জের ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে।

যদি পর্যাপ্ত টাকা থাকে তাহলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে একটি কন্ট্রাক মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এখানে উল্লেখ্য,  প্রতিটি বিষয় বা প্রতি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেয়া হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

✔✔ সরকারি চাকরির সকল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন  –এখানে ক্লিক করুন।       

 ✔✔ বেসরকারি/কোম্পানি চাকরির সকল নিয়োগ দেখুন এখানে ক্লিক করুন।   

✔✔ সাপ্তাহিক চাকরির পত্রিকা দেখতে পারবেন এখান থেকে।   

kfplanet কে এফ প্ল্যানেট চাকরির খবর, ভর্তি বিজ্ঞপ্তি ও স্বাস্থ্য ও লাইফ স্টাইল

✔✔ সকল বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স এম বি এ ভর্তি বিজ্ঞপ্তি পেতে এখানে ক্লিক করুন, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি। 

✔✔ সকল সরকারি ও বেসরকারি , ফ্রি ও পেইড প্রশিক্ষণের ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখানে।

নতুন  নিউজ, জব,  অফার জানতে আমাদের সোশ্যাল মিডিয়া পাতায় একটিভ থাকতে পারেনঃ 

 

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজঃ  কে এফ প্ল্যানেট ফেসবুক পাতা  

এস এস সি রেজাল্ট,এস এস সি রেজাল্ট ২০২০,ssc result 2020,এস এস সি ফলাফল,এস এস সি ফলাফল ২০২০,  এস এস সি রেজাল্ট 2020,এস,এস, সি পরীক্ষার ফলাফল 2020,এস, সি পরীক্ষার ফলাফল ২০২০,এস এস সি রেজাল্ট ২০২০ কবে দিবে,নাম্বার সহ এস এস সি রেজাল্ট ২০২০,এসএসসি রেজাল্ট ২০২০,এস.এস.সি রেজাল্ট ২০২০,ssc result 2020 dhaka board,www.educationboard.gov.bd ssc result 2020,ssc result 2020 bangladesh,education board result,education board result 2020,education board result 2020,ssc result 2020 jessore board,ssc result archive,ssc result all,
ssc result and marksheet 2020,ssc result barisal board,ssc result board,ssc result barisal board 2020,ssc result by sms,ssc result bangladesh open university,ssc result board challenge 2020,ssc result comilla board 2020,ssc result chittagong board 2020,ssc result comilla board 2020 with marksheet,ssc result check 2020,এস এস সি রেজাল্ট কবে দিবে,এস এস সি রেজাল্ট কবে, এস এস সি পরীখার ফলাফল, এস এস সি ফলাফল প্রকাশ, এস এস সি ফলাফল 2020, এস এস সি ফলাফল কবে দিবে, এস এস সি ফলাফল প্রকাশ ২০২০, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এস এস সি ফলাফল, এস এস সি এর ফলাফল, এস এস সি ২০২০ এর ফলাফল, এস এস সি ২০২০ এর ফলাফল কবে দিবে, এস এস সি 2020 এর ফলাফল, বাউবি এস এস সি ফলাফল, এস এস সি ভোকেশনাল ফলাফল,

Leave a Comment