এসির সমস্যা ও সমাধান

শীতের শেষে,  সেই চিরাচায়ত সূর্যের প্রখর তাপে যেমন বাইরে বের হওয়া যায় না তেমনই ঘরে টেকাও দায় । আর এই গরমে চাহিদা বেড়ে যায় এয়ার কন্ডিশনারের।শুধু যে গরমের সমাধান হিসেবেই এসি ব্যবহৃত হয় এমনটাও কিন্তু নয়। ঘরের বাতাস বিশুদ্ধকরণেও এসির ব্যবহার বহুল প্রচলিত।

সবকিছু মিলিয়ে দেশে বর্তমানে এয়ার কন্ডিশনার এর ব্যবহার যেমন অনেক বেড়েছে, একই সাথে বেড়েছে এর বিভিন্ন সমস্যা নিয়ে মানুষের মাথাব্যথাও।ছোটোখাটো সমস্যা হলেই আমরা ছুটে যাই টেকনিশিয়ানদের কাছে! কিন্তু কিছু প্রাথমিক ধারণা রাখলেই এসির বিভিন্ন সমস্যা ঘরে বসেই নিজে থেকে সমাধান করা যায়।

এসির সমস্যা ও সমাধান

এসির সমস্যা ও সমাধানঃ

১।শীতাতপ নিয়ন্ত্রকরা সঠিকভাবে কাজ না করার একটি সাধারণ কারণ হ’ল আটকে থাকা  নোংরা ফিল্টার। আপনার এয়ার ফিল্টারটি কতবার পরিবর্তন করতে হবে সে সম্পর্কে  পরামর্শ অনুসরণ করুন। কিছু মাসিক, অন্যরা প্রতি তিন মাস অন্তর, আবার কিছু পুনরায় ব্যবহারযোগ্য হয় এবং ময়লা হলে পরিষ্কার করা উচিত। কোনও ফিল্টার পরিষ্কার করা দরকার কিনা তা নির্ধারণ করার একটি উপায় হ’ল কোনও আলো এর মধ্য দিয়ে গেছে কিনা তা পরীক্ষা করা। যদি তা না হয় তবে এটি পরিষ্কার করার সময় এসেছে। নোংরা ফিল্টারগুলি কেবল বাতাসের প্রবাহকে হ্রাস করে না তবে এসি ইউনিটকে হিমায়িত করতে পারে।

২।আর একটি সহজ সমাধান হ’ল এটি নিশ্চিত করা যে আপনার তাপস্থাপক  চালু করা হয়েছে, অভ্যন্তরীণটি পরিষ্কার, এটি স্তর, এটি সূর্যের আলো দ্বারা প্রভাবিত হচ্ছে না এবং এটি সঠিক সেটিংয়ে রয়েছে এই সমস্যা যদি অব্যাহত থাকে তবে অন্য সমস্যা হতে পারে।

৩।শীতল শীতাতপনিয়ন্ত্রণে লিকেজ শুরু হলে, ইউনিটটি সঠিকভাবে সঞ্চালন করবে না এবং তাপমাত্রা ওঠানামা করবে। ফাঁসের অবস্থানটি মেরামতের ব্যয়কে প্রভাবিত করবে তাই প্রশিক্ষিত এসি প্রযুক্তিবিদ দ্বারা প্রতি বছর এটি পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

৪।ফিল্টারটির মতো, ড্রেন লাইনটি ময়লা, ধূলিকণা এবং জঞ্জাল দিয়ে আটকে যেতে পারে। যদি এটি আটকে থাকে তবে ড্রেন প্যানটি পূর্ণ হয়ে যাবে এবং এসি ইউনিট বা আপনার প্যানের আশেপাশের যা কিছু রয়েছে তার ক্ষতি হবে ।

৫।ব্রেককারী এবং ফিউজগুলি এসি ইউনিটের মোটর বা কম্প্রেসর অতিরিক্ত গরম থেকে রক্ষা করে। প্রায়শই যখন একটি মোটর নষ্ট হয়ে যায়, এইচভিএসি প্রযুক্তিবিদ চেকের প্রথম অংশগুলির মধ্যে একটি হল ব্রেকার।

৬।যদি এসির কম্প্রেসার পাম্প না করে তাহলে বুঝতে হবে কম্প্রেসার সমস্যা হয়েছে। ভিতরে রাউটার, মটর, কয়েল ইত্যাদির সমস্যা হতে পারে। সম্ভব হলে মেরামত করতে হবে অথবা পরিবর্তন করতে হবে। সাধারণত কম্প্রেসার সবাই মেরামত করে না কিন্তু কম্প্রেসার এখন অনেকেই মেরামত করছে। প্রযুক্তি আপডেট হলে হয়ত সবাই মেরামত করবে।

৭।অনেক সময় দেখা যায় এসির ভিতরে কোন কিছু শর্ট হয়ে গেল এসির সুইচ অন করা মাত্র সাথে সাথে ফিউজ জ্বলে যায় বা সার্কিট ব্রেকার ট্রিপ করে। সুইচ অন করার সাথে সাথে ফিউজ জ্বলে যায় বা সার্কিট ব্রেকার ট্রিপ করার কারণ গুলো হলো: এসি লাইন বা মোটরের ভেতর শর্ট সার্কিট হয়ে থাকতে পারে। ভালাভাবে পরিক্ষা করে করে মেরামত করতে হবে। প্রয়োজন হলে মোটর বদলাতে হবে। কারেন্ট প্লাগ বা সংযোগ কর্ডের মধ্যে দুই লাইন একসাথে লেগে থাকতে পারে। এমন হলে মেরামত করতে হবে অথবা এসি কর্ট পরিবর্তন করতে হবে।

৮।অনেক সময় দেখা যায় কুলারের ক্যাপাসিটর শর্ট হয়ে আছে। এজন্য ক্যাপাসিটর পরিক্ষা করে নিতে হবে অথবা ক্যাপাসিটর পরিবর্তন করে দেখতে হবে। এক নজরে আপনাকে এসি মেরামত কাজের স্টেপ বলে দিলে সহজে কাজ করতে সুবিধা হবে এজন্য আপনি কি কি স্টেপে করবেন তার একটা ধারাবাহিক নমুনা নিচের নিয়মে দিয়েছি।

৯।মনে রাখতে হবে কখনো নিম্নমানের ফিউজ বা সার্কিট ব্রেকার ব্যবহার করা যাবে না। সব সময় সঠিক মানের সঠিক অ্যাম্পিয়ার এবং উন্নত মানের ফিউজ ও সার্কিট ব্রেকার ব্যবহার করতে হবে। বাজারে গেলে বিভিন্ন কমা মানের ফিউজ ও সার্কিট ব্রেকার পাওযায় এসব থেকে সব সময় দূরে থাকবেন। কারণ এসির সমস্যায় একবার যদি পড়েন তাহলে পকেট থেকে অনেক টাকা ধসে যাবে।

১০।এসি ঠান্ডা না হওয়ার  অন্যতম কারণ গ্যাসের সমস্যা। তাই আপনাকে আগে গেজ মিটারের মাধ্যমে গ্যাস কমে গিয়েছে কি-না তা ভালোভাবে পরিক্ষা করতে হবে। দরকার হলে চার্জিং লাইন তৈরি করে ভ্যাকুয়াম করে পুনরায় গ্যাসচার্জ করতে হবে।


এসির সমস্যা ও সমাধান,এসি সমস্যা,এসির সমস্যা সমাধান,ওয়ালটন এসির সমস্যা,এসির বিভিন্ন অংশের নাম,ফ্রিজ ও এসি মেরামত বই pdf,এসি সার্ভিসিং কোর্স,এসি কিভাবে কাজ করে,এসিতে কি গ্যাস ব্যবহার করা হয়,এসিতে বরফ জমে কেন,এসি ফ্রিজ সার্ভিসিং,এসি চালানোর নিয়ম,kfplanet.com,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *