কম্পিউটারের গতি বৃদ্ধি করার উপায়

কম্পিউটার ছাড়া এখন জীবন কল্পনা করা যায় না।আমার অধিকাংশই উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করি। কিন্তু কম্পিউটারের গতি বৃদ্ধি করার উপায় না জেনে থাকলে,  এটি সময়ের সাথে ধীরগতির হয়ে যায়।উইন্ডোজের অন্যতম বৈশিষ্ট্য এটি। অন/অফ, ফাইল এবং ফোল্ডার খোলা ও বন্ধ হওয়াসহ ব্রাউজিং সবকিছুতেই প্রয়োজনের তুলনায় অনেক বেশি সময় নিতে শুরু করে ।একসময় অধৈর্য হয়ে মেকানিকের কাছে গিয়ে বাড়তি র‍্যাম যোগ করা বা বাজার থেকে উইন্ডোজের সিডি কিনে এনে আবার অপারেটিং সিস্টেম ইনস্টল করে কিছুদিন শান্তিতে থাকলেও মাস ঘুরাতে না ঘুরাতেই আবার সেই একই সমস্যা।

কিছু টেকনিক জেনে রাখলে প্রকৌশলীর সাহায্য ছাড়া নিজেই এ সমস্যার করা যায়। কেমন করে গতি কিছুটা বৃদ্ধি করা যাবে সে কৌশলের কথা জানানো হলো এ টিপস অ্যান্ড ট্রিকসের মাধ্যমেঃ

কম্পিউটারের গতি বৃদ্ধি করার উপায়

কম্পিউটারের গতি বৃদ্ধি করার উপায়

১. অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুনঃ
কম্পিউটারে অনেক সময়  অপ্রয়োজনীয় প্রোগ্রাম  ইনস্টল হয়ে যায়। যা আপনার কম্পিউটারে পার্ফর্মেন্স কমিয়ে দিতে পারে। তাই আগে অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুন। আপনার পিসির Start মেনু হতে control pannel এ  যান। সেখান থেকে Programs and Features এ গিয়ে অনাকাংখিত প্রোগ্রামগুলো রিমুভ করেন।

 

২।অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইল দূর করেনঃ
কম্পিউটার চালানোর সময় নানা রকম অনেক অপ্রইয়োজনীয় ফাইল নিজে নিজেই সৃষ্টি হয়, যা আমাদের পিসির গতি অনেকাংশে কমিয়ে দেয়। এই অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করতে Run এ গিয়ে prefetch লিখে এন্টার চাপুন এবং সবগুলো ফাইল রিমুভ করুন। এর পর %temp% লিখে এন্টার চাপুন এবং সকল ফাইল ডিলিট করুন। এই কাজগুলো অটোমেটিক ক্লিকে করতে নিচের কোডটুকু একটা text ফাইলে লিখে সেভ করুন। এরপর ফাইলের নাম পরিবর্তন করে junk_remover.bat নামে সেভ করুন। এবার ডাবল ক্লিক করলেই অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইল সমূহ রিমুভ হয়ে যাবে। কোডঃ del C:\Windows\Prefetch\*.* /Q Rundll32.exe advapi32.dll,ProcessIdleTasks।

 

৩। হার্ডডিস্কের অপ্রয়োজনীয় ফাইল দূর করুনঃ
স্টার্ট মেনুতে গিয়ে Disk Cleanup লিখে এন্টার চাপুন। এরপর যে ড্রাইভ পরিস্কার করতে চান সেটা সিলেক্ট করুন। কিন্তু সাবধান ডিলিট করবেন না।

 

৪।পিসিকে ভাইরাস মুক্ত রাখুনঃ
যদি  কোনো ভাবে  ভাইরাস আপনার কম্পিউটারে ঢুকতে পারে তবে আপনার কম্পিউটারকে স্লো করার পাশাপাশি আপনার প্রয়োজনীয় সব ফাইলও শেষ করে দিতে পারে। এই জন্য ভালমানের এন্টি ভাইরাস ব্যবহার করতে পারেন।

 

৫।কম্পিউটার র‌্যাম কম থাকলে কম্পিউটার ধীর গতির হয়ে যায়। ভার্চুয়াল মেমোরি বাড়িয়ে কম্পিউটার গতি কিছুটা বাড়ানো যায়। ভার্চুয়াল মেমোরি বাড়ানোর জন্য প্রথমে My computer-এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে properties-এ ক্লিক করতে হবে। এরপর Advance-এ ক্লিক করে performance এর settings-এ ক্লিক করতে হবে।

 

এরপর আবার Advance-এ ক্লিক করতে হবে। এবার change-এ ক্লিক করতে হবে। তখন নতুন উইন্ডো এলে সেটির Initial size ও Maximum size-এ ইচ্ছামত size লিখে set-এ ক্লিক করে ok দিতে হবে। তবে Initial size-এ কম্পিউটারের র‌্যামের size-এর দ্বিগুণ এবং Maximum size-এ র‌্যামের size-এর চার গুণ দিলে ভালো হয়।

৬।Ctrl + Alt + Delete চেপে বা টাস্কবারে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Task Manager ওপেন করতে হবে। তারপর Processes-এ ক্লিক করতে হবে। অনেকগুলো প্রোগ্রাম-এর তালিকা দেখা যাবে। এর মধ্যে বর্তমানে যে প্রোগ্রামগুলো কাজে লাগবে না সেগুলো নির্বাচন করে End Process-এ ক্লিক করে বন্ধ করে দিতে হবে।

৭। মাদারবোর্ড এ অনেক সময় ময়লা, ধুলা-বালি জমে। আমাদের কম্পিউটার এর জন্য এটি খুবই ভয়ানক এবং গতি কমিয়ে দেয় ৫০-৭০% পর্যন্ত! তাই নিয়মিত মাদারবোর্ড পরিষ্কার রাখা উচিত। সিপিউ এর কুলিং ফ্যান, পাওয়ার সাপ্লাই পরিষ্কার নিয়মিত পরিষ্কার করা উচিত।

৮।কম্পিউটারে কখনো থিম, অ্যানিমেটেড ওয়ালপেপার, ইন্সটল করা উচিত নয়।থিম কম্পিউটারকে অনেক ধীর করে দেয়।

৯। সি ড্রাইভের অপ্রয়োজনীয় ডাটা অন্য ড্রাইভে রাখুন। সি ড্রাইভে ফাইলের পরিমান বেশি হলে কম্পিউটার স্লো হয়ে যায়।

১০। কিছুদিন পরপর আপনার ইন্টারনেট ব্রাউজিং হিস্টরি এবং কুকিস মুছে ফেলুন। তাতে আপনার ব্রাউজারের গতি বাড়বে।  একসাথে ব্রাউজারে বেশি ট্যাব খুলে রাখবেন না। যে ট্যাবটি দরকার শুধু সেটিই খুলুন।


কম্পিউটার স্লো হলে করণীয়,কম্পিউটার স্লো হলে কি করব,কম্পিউটার স্লোগান,কম্পিউটার স্লো হয় কেন,কম্পিউটার স্লো হয়ে গেছে,কম্পিউটার স্লো কেন,কম্পিউটার শিক্ষার স্লোগান,কম্পিউটার স্লো হলে করনীয়,কম্পিউটার স্লো হওয়ার কারণ,কম্পিউটার ফাস্ট করার উপায়,কম্পিউটার রিফ্রেশ করার নিয়ম,কম্পিউটার রান করার উপায়,কম্পিউটার স্লো হলে করনীয়,ল্যাপটপ দ্রুত করার উপায়,কম্পিউটার দ্রুত করার উপায়,Computer fast korar upay,kfplanet.com,

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *