ক্যারিয়ারগ্রাফিক্স ডিজাইনটিউটোরিয়ালফ্রিলেন্সিং কেয়ার -আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিংভর্তি তথ্য

গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স -বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক ডিজাইন নাম শুনলেই যেটা আমাদের মাথায় আসে  তা হলো- লোগো ডিজাইন, কার্ড ডিজাইন, ফ্লাইয়ার ডিজাইন, ইন্টারফেস ডিজাইন এগুলো। বাস্তবে গ্রাফিক ডিজাইনের অর্থ অনেক ব্যাপক।

বর্তমানে ইয়ং জেনারেশন অনলাইনে আয় করার জন্য উঠেপড়ে লেগে পড়েছে। এবং ম্যাক্সিমাম কুয়েতে সফল হচ্ছে। অনলাইনে ঘরে বসে আয় করতে হলে অবশ্যই কোন একটি বিষয় নিয়ে কাজ করতে হবে। কেননা কাজ করা ছাড়া কোনোভাবেই টাকা ইনকাম করা সম্ভব নয়। অনলাইনে কাজ করে আয় করার মতো সেরকম একটি পদ্ধতি নিয়ে আজকের এই আলোচনা।

গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স

গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক ডিজাইন এমন একটি প্রক্রিয়া, যেখানে আমাদের নিজের আইডিয়া, শিল্প, এবং দক্ষতা, ব্যবহার করে ছবি, শব্দ , পাঠ এবং ধারণার মিশ্রণ করে একটি আলাদা এবং নতুন ছবি ডিজাইন তৈরি করি।Text, pictures এবং ধারণার মিশ্রনের দ্বারা তৈরি হওয়া এই নতুন চেহারাটিই হলো গ্রাফিক । বিভিন্ন advertisementsmagazine, books,website বা logo সাজানোর জন্য গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন হয়।

গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে কোন একটি মনের আকাঙ্ক্ষাকে ডিজাইন এর মাধ্যমে প্রকাশ করা যায়।

বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন

বিশ্বে গ্রাফিক ডিজাইন অত্যন্ত মূল্যবান এবং সম্মান জনক একটি পেশা। একজন গ্রাফিক ডিজাইনার তার শৃজনশীল চিন্তা ও ক্রিয়েটিভি কাজে লাগিয়ে বিভিন্ন সফটওয়্যার এবং টুলস ব্যবহার করে খুব সহজেই নতুন নতুন ডিজাইন আবিষ্কার করতে পারেন। আপনি যদি অনলাইনে বা অফলাইনে সফল ক্যারিয়ার গড়তে চান তাবে গ্রাফিক ডিজাইন হতে পারে আপনার জন্য সঠিক ডিসিশন।

এক কথায় বলতে গেলে বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইন এর ভ্যালু আকাশচুম্বী/ ব্যাপক। বর্তমানে যে কোন প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে তাদের মার্কেটিং করছে আর সে ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইন টা অন্যতম একটি মাধ্যম। গ্রাফিক ডিজাইন এর মাধ্যমে তাদের প্রডাক্টের বিজ্ঞাপন অন্যান্য মার্কেটিং ভিজুয়াল কনসেপ্ট তৈরি করে থাকে এবং তাতে মার্কেটিং করে।

Graphics Design শিখতে কত সময় লাগে:

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন সময় লাগে এটা আসলে এ করে বলা যাচ্ছে না। কেননা গ্রাফিক্স ডিজাইনের কাজের কোন শেষ নেই। তবে হ্যাঁ আপনি যত বেশি কাজ শিখবেন আপনি তত এডভান্স লেভেলে কাজ করতে পারবেন। তারপরও কতদিন সময় লাগে সে ব্যাপারে একটি আইডিয়া দিয়ে দিচ্ছি।

Graphics Design এর উপর স্নাতকঃ আপনি যদি কোন ইউনিভার্সিটি বা প্রতিষ্ঠান থেকে গ্রাফিক্স ডিজাইন এর উপর স্নাতক ডিগ্রি অর্জন করেন সেক্ষেত্রে সেখানে চার বছরের কোর্স রয়েছে।

ট্রেনিং সেন্টারেঃ এবং বর্তমানে বিভিন্ন ট্রেনিং সেন্টার রয়েছে যেখানে তারা 3 মাস, 6 মাস এবং 12 মাসের কোর্স করে থাকে এবং সেই কোর্সের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের কোর্স সমাপ্ত করে।

 

Graphics Design শিখতে হলে কি কি শিখতে হবে

গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে হলে আপনাকে কয়েকটি সফটওয়্যার এর কাজ ভালভাবে শিখতে হবে। গ্রাফিক্স ডিজাইন এর সফটওয়্যার এর মধ্যে সবচেয়ে অন্যতম সফটওয়্যার হলোঃ Adobe Illustrator,Adobe Photoshop, Logo Maker ইত্যাদি.

এ সমস্ত সফটওয়্যার এর পূর্নাঙ্গ টিউটোরিয়াল আপনি ইউটিউবে খুজলেই পেয়ে যাবেন। এবং সেখান থেকে নিশ্চিন্তে কাজ শিখে নেবেন।

Graphics Design শিখে কোথায় কাজ করবো

যারা বর্তমানে ভালোমানুষ গ্রাফিক্স ডিজাইনার তাদের কাজের কোন অভাব নেই। আপনি যদি একটি ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার হন তাহলে বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট এর ডিজাইন করানোর জন্য আপনাকে পার্মানেন্টলি চাকরি দিয়ে দেবে। অথবা আপনি তাদের সাথে কন্টাক্ট করতে পারবেন। এছাড়াও যদি আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে তাহলে ঘরে বসে অনলাইনে থেকেও লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

1.upwork.com

2.freelancer.com

3.99designs.com

4.Fiverr

আপনি যদি নিজেকে একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন তবে আপনার চাহিদা ব্যাপক। চাইলে অনলাইনে অর্থাৎ ফ্রিল্যান্সিংয়ে নিজের স্ট্যাবলিস্ট একটা ক্যারিয়ার গড়তে পারবেন। অথবা যদি অফলাইনে কাজ করতে চান তবে প্রতিটি অফিস বা কোম্পানিতে একজন গ্রাফিক ডিজাইনারের প্রয়োজন হয়, সেক্ষেত্রে যেকোন রেপুটেড কোম্পানিতে একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হিসেবে জয়েন করতে পারেন।


Graphic Design Course , সরকারি গ্রাফিক্স ডিজাইন কোর্স , গ্রাফিক্স ডিজাইন কোর্স ঢাকা , গ্রাফিক্স ডিজাইন কোর্স সিলেবাস , গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স , ফ্রি গ্রাফিক্স ডিজাইন কোর্স , গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ , গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং , গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার , সম্পুর্ন ফ্রী প্রফেশনাল গ্রাফিক্স , গ্রাফিক ডিজাইন ও ফ্রীলান্সিং , গ্রাফিক্স ডিজাইন কোর্স ঢাকা , গ্রাফিক্স ডিজাইন কত প্রকার , গ্রাফিক্স ডিজাইন বই , গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে , গ্রাফিক্স ডিজাইন প্রশ্ন , গ্রাফিক্স ডিজাইন নিয়ে প্রশ্ন , গ্রাফিক্স ডিজাইন কোর্স ,kfplanet.com,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Close