Skip to content

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

    জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2021 অতি সম্প্রতি প্রকাশ হয়েছে। আমরা আপনাদের সামনে আলোচনা করব জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য। Jatiya Kabi Kazi Nazrul Islam University নিজস্ব ওয়েব সাইটে প্রকাশ করেছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তির সকল নির্দেশিকা আমাদের সাইটে পাবেন। ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ময়মনসিংহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। তবে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আপনাকে অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

    জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

    জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য আপনাদের সুবিধার জন্য এই অনুচ্ছেদে তুলে ধরব। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) বিভিন্ন ইউনিটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তিচ্ছুদের আবেদন শুরু হবে আগামী ১২ ডিসেম্বর থেকে, যা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। গুচ্ছ ভর্তি পরীক্ষায় ন্যুনতম ৩০ মার্ক এবং কোঠাধারী জন্য ন্যুনতম ২৮ মার্ক প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

    ভর্তির গুরুত্ব পূর্ণ কিছু তথ্য

    বিশ্ববিদ্যালয়ের ধরনঃ সরকারী বিশ্ববিদ্যালয়।
    বিশ্ববিদ্যালয়ের নামঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।
    আবেদন শুরুঃ ১২/১২/২০২১
    আবেদন শেষঃ ৩০/১২/২০২১
    আবেদনের মাধ্যমঃ অনলাইনে।
    আবেদন ফিঃ  ৪০০ টাকা ।
    আবেদনের লিংকঃ https://gstadmission.jkkniu.edu.bd/
    হেল্প লাইন নাম্বার  01784124815 এবং 01712563502

    আবেদনের যোগ্যতা

    • GST গুচ্ছ ভর্তি পরীক্ষায় ন্যুনতম ৩০ মার্ক এবং কোঠাধারী জন্য ন্যুনতম ২৮ মার্ক প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
    • ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি/সমমান এবং ১০১৯ ও ২০২০ সালের এইচএসসি/সমমান , ডিপ্লোমা ইন কমার্স , বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে ।

    মেধা যাচাই করণ

    গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানে প্রাপ্ত জিপিএ-তে ৩০ নম্বর ( এসএসসি/সমমান পরীক্ষা… × ২.৪=১২ এবং এইচএসসি/সমমান পরীক্ষা…×৩.৬=১৮) যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে ।গুচ্ছ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি মিলিয় মোট জিপিএ ন্যূনতম ৮.০০(বিজ্ঞান শাখা),ন্যুনতম ৬.০০ (মানবিক শাখা) এবং ন্যুনতম ৬.৫ (বাণিজ্য বিভাগ) থাকতে হবে।

    আসন সংখ্যা

    জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা ১০৯০ টি ।  ছয়টি অনুষদের অধীনে ২৩টি বিভাগে মোট ১০৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া প্রস্তাবিত ‘মার্কেটিং’ বিভাগে আসন সংখ্যা থাকবে ৩০টি ।

     

    ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্যাবলি

    A, B, C, D ও E ইউনিটের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    ক) MCQ ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ নম্বর পবে শুধুমাত্র তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

    খ) সকল ইউনিটের ক্ষেত্রে লিখিত ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ০৮ নম্বর পেতে হবে। E ইউনিটের ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে। MCQ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। নম্বর বণ্টন নিম্নরূপ:

    A ইউনিট – MCQ  –   বাংলা ৩০, ইংরেজি ৩০, সাধারণ জ্ঞান-১৫- লিখিত  –  বাংলা-১০, ইংরেজি-১৫

    B ইউনিট – MCQ –  গণিত- ২৫, পদার্থ-২৫, রসায়ন-১৫, ইংরেজি-১০  – লিখিত  – পদার্থ বিজ্ঞান-০৫, গণিত-০৫,                                         বাংলা-০৫, ইংরেজি-০৫, রসায়ন-০৫

    C ইউনিট  –  MCQ  –  ক’ অংশ (আবশ্যিক, সকল গ্রুপের জন্য প্রযােজ্য) (১) বাংলা-১০ (২) ইংরেজি-২০ (৩) গণিত-১৫,

    খ অংশ (শুধুমাত্র ব্যবসায় গ্রুপের জন্য প্রযােজ্য) ১) ব্যবসায় নীতি ও প্রয়ােগ-১৫ (২) হিসাববিজ্ঞান-১৫

    ‘গ’ অংশ (ব্যবসায় ব্যতীত অন্যান্য গ্রুপের জন্য প্রযােজ্য) সাধারণ জ্ঞান-৩০

    লিখিত —  বাংলা-০৮, ইংরেজি-০৯, গণিত-০৮

    D ইউনিট –  MCQ  –  বাংলা-১৫, ইংরেজি-২৫, গণিত-০৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশ)-১০, সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক)-১০, আই. সি. টি-০৫, বিষয় ভিত্তিক-০৫

    লিখিত –  ভাষান্তর-১০, অনুচ্ছেদ শুদ্ধিকরণ-১০, সাম্প্রতিক অনুচ্ছেদ-০৫

    E ইউনিট  –  MCQ – বাংলা-২০, ইংরেজি-১৫, বিষয় ভিত্তিক সাধারণ জ্ঞান-৪০ (সঙ্গীত-১০, চারুকলা-  ,  ১০, নাট্যকলা-১০, ফিল্ম অ্যান্ড মিডিয়া-১০)

    লিখিত –  বাংলা (বর্ণনামূলক)-১৫, ইংরেজি (বর্ণনামূলক)-১০

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet