জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২০-২০২১-মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি

মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি, ২০২১-২০২২ প্রকাশ করেছেজাতীয় বিশ্ববিদ্যালয়। বাংলাদেশে উচ্চ শিক্ষার হার খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যে সকল শিক্ষার্থী মাস্টার্স ভর্তি হওয়ার জন্য অপেক্ষা করছেন , সে সকল শিক্ষার্থী আমাদের অনুচ্ছেদ দেখতে পারেন । আজ আমার জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২০-২০২১ নিয়ে খুব সাবলীল ভাবে তুলে ধরব। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাস্টার্স (প্রফেশনাল) বিভিন্ন কোর্সে আপনি ভর্তি হতে পারবেন । মাস্টার্স যে সব কোর্স আছে সে সকল কোর্সে ভর্তি হতে নিদিষ্ট একটি যোগ্যতা আর্জন করতে হবে , সেজন্য আজ জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি সকল ছোট বড় তথ্য আপনাদের দেখাব।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২০-২০২১

কলেজসমূহে চলমান শিক্ষাবর্ষ অনুযায়ী এলএলবি ১ম পর্ব,পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম, পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েলগ, পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস সায়েলস , পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্াফী , পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক , পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ , এমএসসি ইন কম্পিউটার সায়েস এন্ড ইঞ্জিনিয়ারিং, মাস্টার অব বিজনেস্‌ এ্যাডমিনিস্ট্রেশন [এমবিএ] , এমবিএ ইন ত্যাপারেল মার্চেন্ডাইজিং , মাস্টার্স ইন ত্যাপ্লাইড ক্রিমিনোলজি এন্ডপুলিশ ম্যানেজমেন্ট ও পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফায়ার সায়েন্স এন্ড টেকনোলজি কোর্সসমূহে অনলাইন ভর্তি কার্যক্রম চলছে । আপনি যে কোর্সে ভর্তি হতে আগ্রহী সে বিষয় গুলি ভালভাবে দেখে নিবেন

 

মাস্টার্স প্রফেশনাল ভর্তির আবেদনের সাধারণ যোগ্যতা ও কিছু তথ্য

  1. এলএলবি ১ম পর্ব/পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম/পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স: জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস) ডিগ্রি /স্নাতক (সম্মান) অনার্স অথবা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর/সিজিপিএ ২.০ পেতে হবে।
  2. এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬সাল ও পরবততী ২০১৯ সাল পর্যন্ত চার বছর মেয়াদী বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সম্মান) পরীক্ষায় ন্যুনতম 8৫% নম্বর/সিজিপিএ ২.২৫ পেতে হবে।
  3. মাস্টার অব বিজনেস্‌ এ্যাডমিনিস্ট্রেশনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত চার বছর মেয়াদী প্রফেশনাল বিবিএ (সম্মান)/ব্যবসায় প্রশাসন সেম্মান) পরীক্ষায় ন্যুনতম ৪৫% নম্বর/সিজিপিএ ২.২৫ পেতে।
  4. এমবিএ ইন আ্যাপারেল মার্চের্ডাইজিং: জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সাল ও তৎপরবর্তী ২০১৯ সালপর্যন্ত তিন বছর মেয়াদী ম্নাতক (পাস)/স্লাতক (সম্মান) অথবা চার বছর মেয়াদী স্লাতক সেম্মান) পরীক্ষায় ন্যুনতম ৪৫% নম্বর/সিজিপিএ ২.২৫ পেতে হবে।
  5. প্রাথমিক আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  6. ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল)আবেদনকারী প্রার্থীদের উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে।
  7. আবেদনের ফি ৩০০ টাকা

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি

=) Note : পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস সায়েন্স, পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফি , পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক, মাস্টার্স ইন আ্যাপ্লাইড ক্রিমিনোলজী এন্ড পলিশ ম্যানেজমেন্ট, পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ ও পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফায়ার সায়ে্স এন্ড টেকনোলজি কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন না করে সরাসরি উক্ত প্রতিষ্ঠানে যোগাযোগ করতে হবে ।

২০২১-২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) আবেদনের সময়সূচি

  • আবেদন শুরু  ২৯ সেপ্টম্বর ২০২১
  • আবেদন শেষ ১৭ অক্টোবর ২০২
  • ক্লাস শুরু – অনলাইন ক্লাস শুরু  ১৫ নভেম্বর ২০২১
  • আবেদনের ওয়েব সাইট  www.nu.ac.bd/admissions
  • সংশ্লিষ্ট কলেজে প্রাথমিক আবেদন ফরম জমা দেয়ার তারিখ: ৩০/০৯/২০২১ থেকে ১৮/১০/২০২১
  • প্রাথমিক আবেদনকারীদের ফরম সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চয়ন করার তারিখ: ৩০/০৯/২০২১ থেকে ২১/১০/২০২১
  • সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফি সােনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ: ২৪/১০/২০২১ থেকে ২৮/১০/২০২১
  • বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্য প্রয়ােজনীয় যােগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *