Skip to content

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমফিল পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমফিল পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর যাবতীয় তথ্য নিচে তুলে ধরা হল। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এম.ফিল ও পিএইচ.ডি গবেষণা কোর্সে নিম্নবর্ণিত বিভাগসমূহে খন্ডকালীন ও পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে :

    ১।এম.ফিল কোর্সে ভর্তির জন্য যোগ্যতা ও অন্যান্য শর্তাবলী এবং বিভাগসমূহঃ

    কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/গণিত/পদার্থ বিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান/পরিসংখ্যান/রসায়ন/অর্থনীতী/ নৃ বিজ্ঞান/ভুগোল ও পরিবেশ/সরকার ও রাজনীতি/লোক প্রশাসন / নগর ও অঞ্চল পরিকল্পনা /উদ্ভিদবিজ্ঞান/ প্রানীবিদ্যা/ ফার্মেসী/বায়োটেকনোলজি এন্ড জেনেটিক  ইঞ্জিনিয়ারিং/প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান/মাইক্রোবায়োলজি/পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক মাটি ম্যানেজমেন্ট স্টাডিজফিনযাঙ্স এড ব্যাংকিং/আইবিএ-জেইউ/আইআইটিহিনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস।

     

    ক. নম্বর পদ্ধতি:

    মাধামিক/সমমান ও উচ্চমাধামিক/সমমান উভয় পরীক্ষায় ২য় বিভাগ (ন্যুনতম ৫০% নমর)সহ স্নাতক (সম্মান/পাস) ও স্নাতোকোত্তর উভয় পরীক্ষায় ২য় শ্রেণী (ন্যুনতম ৫০% নম্বর) থাকতে হবে ।

    খ. গ্রেডিং পদ্ধতি :

    মাধামিক বা সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় জিপিএ ৩.৫০ সহ স্নাতক (সম্মান/পাস) ও পলাতকোন্তর উভয় পরীক্ষায় সিজিপিএজিপিএ ৩.০০ থাকতে হবে।

    (শুধুমাত্র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ক্ষেত্রে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে এম.ফিল ভর্তির জন্য প্রতিষ্ঠিত জার্ণালে নাট্য বিষয়ে কমপক্ষে ১টি গবেষণা মুলক রভিউড প্রবন্ধ এবং আই.আই.টি (ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট) অথবা কোনো প্রতিষ্ঠিত সংস্থায় ২ বছরের কর্ম অভিজ্ঞতা সহ স্নাতকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে অনুন্য (৫০%নম্বর সহ) ২য় শ্রেণী অথবা সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

    ২।পি.এইচ.ডি কোর্সে ভর্তির যোগ্যতাঃ

    অনুষদ সমুহঃ

    গাণিতিক ও পদার্থবিজ্ঞান /সমাজবিজ্ঞান /জীববিজ্ঞান /বিজনেস স্টাডিজ/আইবিএ -জেইউ/আইআইটি

    •  যে-কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি বা মাস্টার্স ডিগ্রী থাকলে পি.এইচ.ডি কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
    •   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের ক্ষেত্রে নুন্যতম ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।
    •  নম্বর পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২ য় বিভাগসহ (নুন্যতম ৫০% নম্বর) সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর উভয় পরিক্ষায় ১ ম শ্রেণী থাকতে হবে।
    • ৩ বছরের স্নাতক ডিগ্রীধারী আবেদনকারীদের মাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতার যেকোন ৩টিতে ১ম শ্রেণী এবং অন্যটিতে ২ য় শ্রেণী ( নুন্যতম ৫৫% নম্বর থাকতে হবে)।
    •  গ্রেডিং পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোন একটিতে জিপিএ ৪.০০ ও অন্যটিতে জিপিএ ৩.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর পরিক্ষায় সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

     কলা ও মানবিকী অনুষদ/বঙ্গবন্ধু তুলনামুলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটঃ

    •  যে-কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি বা মাস্টার্স ডিগ্রী থাকলে পি.এইচ.ডি কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
    •  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের ক্ষেত্রে নুন্যতম ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।
    •  নম্বর পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২ য় বিভাগসহ (নুন্যতম ৫০% নম্বর) সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর যেকোনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২ য় বিভাগসহ (নুন্যতম ৫০% নম্বর) থাকতে হবে।
    • ৩ বছরের স্নাতক ডিগ্রীধারী আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার দুইটিতেই প্রথম বিভাগ এবং স্নাতক ও স্নাতকোত্তর এর যেকোন একটিতে ১ম শ্রেণী এবং অন্যটিতে ২ য় শ্রেণী ( নুন্যতম ৫০% নম্বর থাকতে হবে)।
    • গ্রেডিং পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোন একটিতে জিপিএ ৪.০০ ও অন্যটিতে জিপিএ ৩.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর পরিক্ষায় যেকোন একটিতে সিজিপিএ ৩.০০ ও অন্যটিতে জিপিএ ৩.২৫ থাকতে হবে।
    • শুধুমাত্র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ক্ষেত্রে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে পি.এইচ.ডি ভর্তির জন্য প্রতিষ্ঠিত জার্ণালে নাট্য বিষয়ে কমপক্ষে ২টি গবেষণা মুলক রভিউড প্রবন্ধ এবং আই.আই.টি (ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট) অথবা কোনো প্রতিষ্ঠিত সংস্থায় ৩ বছরের কর্ম অভিজ্ঞতা সহ স্নাতকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে অনুন্য (৫০%নম্বর সহ) ২য় শ্রেণী অথবা সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

    অর্থনীতি বিভাগ ও এম.বি.বি.এস /সমমান ডিগ্রীধারীদের জন্যঃ

    ১.শুধুমাত্র অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর এর শিক্ষার্থীরা অর্থনীতিতে আবেদন করতে পারবে।
    ২. সরকারি মেডিকেল কলেজ হিতে ডিগ্রিধারী এম.বি.বি.এস/সমমান এবং ৪ বছরের অধিক ব্যাচেলর ডিগ্রিধারীগণ ফার্মেসী বিভাগে আবেদন করতে পারবেন।

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি এমফিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি এমফিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২,বিএসএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২,বিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয়,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ইউনিট,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet