Skip to content

সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২ (গরীব ও মেধাবী ছাত্র ছাত্রীর জন্য)

    সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্প্রতি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। আমাদের দেশে অনেক গরীব মেধাবী ছাত্রছাত্রী আছে। সমগ্র বাংলাদেশেই বিভিন্ন জেলা পরিষদ শিক্ষাবৃত্তি প্রদান করতে মেধাবী এবং দরিদ্র শিক্ষার্থীদের।মেধাবী কিন্তু অস্বচ্ছল ছাত্র – ছাত্রী যারা এইচএসসি / সমমানের পরীক্ষায়কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছে তাদেরকে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে এককালীন বৃত্তি প্রদানের লক্ষ্যে জেলা পরিষদের নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে । বাংলাদেশ সরকার প্রতি বছর শিক্ষাখাতের উন্নয়নের জন্য প্রতি বছর অনেক অর্থ ব্যয় করে থাকে।  আর এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে বেশ কিছু জেলা পরিষদ সার্কুলার প্রদান করেছে।শিক্ষা মানুষের মৌলিক একটি চাহিদ , শিক্ষা থেকে কেউ যেন বঞ্ছিত না হয় সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। যে সকল গরীব মেধাবী শিক্ষার্থী জেলা পরিষদ থেকে বৃত্তি পেতে চান তারা এখনই আবেদন করে ফেলুন।

    সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২

    সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। আপনি যদি সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২ খুজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমাদের এই অনুচ্ছেদটি জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচান করেছি। যে সকল দরিদ্র ও মেধাবী শিক্ষার্থী ২০২১ সালে এসএসসি এবং এইচএসসি/ সমমান করেছে তারা উক্ত স্কলারশীপের আওতাভুক্ত থাকবে। মনে রাখবেন অবশ্যই তাকে তার নিজ জেলা ভিত্তিক সার্কুলারে আবেদন করতে হবে। শিক্ষাবৃত্তি হল শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য এক ধরনের আর্থিক সাহায্য। গরীব ছাত্রছাত্রীদের জন্য সরকার প্রতি জেলা পরিষদ থেকে বৃত্তি প্রদান করার একটি সুবিধা চালু করেছে। জেলা পরিষদ বৃত্তির সকল তথ্য জানতে আমাদের এই অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন।

    সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি তথ্য

    প্রতিষ্ঠানের নাম জেলা পরিষদ বৃত্তি
    আলোচানার বিষয় বৃত্তি
    যোগ্যতা এইচএসসি পাশ
     আবেদেনের মাধ্যম ডাকযোগে
    আবেদনের শেষ সময় ১০ মে ২০২২
    বৃত্তি প্রদান জেলা পরিষদ তহবিল থেকে

    সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২

    সকল জেলা পরিষদ বৃত্তি বিজ্ঞপ্তি ২০২২

    আবেদনের শেষ তারিখ ১০ মে ২০২২

    ২০২১/ ২০২২ সালের এসএসসি/ এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী ও দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন জেলা পরিষদ শিক্ষাবৃত্তির ব্যবস্থা করেছে।

    শর্তাবলী 

    ⇒আবেদনকারীকে অবশ্যই চট্টগ্রাম জেলার স্থায়ী বাসিন্দা এবং সরকার কর্তৃক অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে ।

    ⇒আবেদনকারী ছাত্র – ছাত্রীকে ২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি / সমমানের পরীক্ষায় উর্ত্তীন্ন হতে হবে।

    ⇒যে সকল ছাত্র / ছাত্রী ইতোমধ্যে উক্ত বৃত্তির জন্য আবেদন করেছেন তাদের পুনঃ আবেদন পত্র দাখিল করার প্রয়োজন নেই ।

    ⇒আবেদনপত্রের সঙ্গে মূল মার্কশিটের সত্যায়িত ফটোকপি , সম্প্রতি তোলা ১ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ,স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সুপারিশ ও প্রত্যয়নপত্র , ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদের মূলকপি এবং অভিভাবকের আয়ের উৎস বিষয়ক প্রত্যয়নপত্র অবশ্যই সংযুক্ত করতে হবে । আবেদন পত্র স্বহস্তে পূরণ করতে হবে ।

    নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে জেলা পরিষদের কার্যালয়ে জমা দিতে হবে। উল্লেখ্য যে কিছু কিছু জেলায় শিক্ষার্থীদের জিপিএ ৫.০০ পেলে আবেদন করতে পারবে। আবার কিছু জেলায় ক্ষেত্রে ভেদে জিপিএ কম থাকলেও আবেদন করতে পারবে। তাই শুধু একটি জেলার বিজ্ঞপ্তি দেখেই আবেদন করবেন।

    Leave a Reply

    Your email address will not be published.