Skip to content

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (আপডেট নিউজ) NU স্নাতক পাস কোর্সে ভর্তি ২০২১-২০২২

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ১৮ সেপ্টেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১১ অক্টোবর ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী ভর্তিচ্ছু প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে।

    প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ১২ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে । ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ০৯ নভেম্বর ২০২২ তারিখ থেকে শুরু হবে।

    জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক(সম্মান) ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। ডিগ্রি (পাস) ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের অপশন থেকে জানা যাবে।
    ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ্লাতক (পাস) কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীরা তাদের স্ব স্ব কোর্স সম্পন্ন করার পর দক্ষতা ভিত্তিক ও কর্মমূখী শিক্ষা গ্রহণ করার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্রোমা (পিজিডি) ১২ টি কোর্সে মেধার ভিত্তিতে ভর্তি হতে পারবে এই কোর্সসমূহ জাতীয় ভার্সিটি কর্তৃক কেন্দ্রীয়ভাবে পরিচালিত হবে।

    ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ডিগ্রি ভর্তি যোগ্যতা

    1. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮/২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যুনতম (জিপিএ ২.০ পেতে হবে।
    2. ২০১৯/২০২০/২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
    3. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র (i) এইচ.এস.সি. (ভোকেশনাল) (ii) এইচ.এস.সি (বিজনেস ম্যানেজমেন্ট) (iii) ডিপ্লোমা-ইন-কমার্স  পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা 01,02 নং অনুসারে আবেদন করতে পারবেন।
    4. আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য কোর্স নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যুনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।
    5. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ বা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পুর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে।
    6. একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সন্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

     

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet