Skip to content

ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২১ ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার সময়সূচি pdf

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশের সকল সরকারি কলেজ এবং বেসরকারি কলেজের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশিত হয়েছে। ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার সময়সূচি গত ২৩ নভেম্বর ২০২১ এ প্রকাশিত করেছে। আমাদের এই অনুচ্ছেদে ডিগ্রি পরক্ষার রুটিন ও সময়সূচি সকল তথ্য আপনি পাবেন। যে সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি প্রথম বর্ষের সকল তথ্য পেতে চান সে সকল শিক্ষার্থী আমাদের সাইট ভিজিট করতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ডিগ্রী ১ম বর্ষের রুটিনটি প্রকাশ হয়। করোনার এই মহামারী কারণে দীর্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল, সম্প্রতি সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে এবং তারা যারা সেশনজটে না পড়ে এজন্য তারা তাদের কার্যক্রম খুবই দ্রুত শুরু করতে চায়।

     

    ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২১

    ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন সম্পর্কে জানতে আপনি আমাদের এই অনুচ্ছেদটি ভাল করে পড়তে পারেন কারন আমরা চেষ্টা করেছি আপনাদের জন্য ডিগ্রি ১ম বর্ষের সকল পরীক্ষার সময়সূচি ও তথ্য নির্ভুল ভাবে উপস্থাপন করতে। মনে রাখবেন বিশেষ প্রয়োজনে এই সময়সূচি পরিবর্তন করার ক্ষমতা জাতীয় বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে। ডিগ্রী পাস ১ম বর্ষ পরীক্ষার রুটিন হুবহু দেয়া হলো।

    ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার পরীক্ষার সময়সূচি ও তথ্য সমূহ

    বিশ্ববিদ্যালয়ের ধরণঃ  জাতীয় বিশ্ববিদ্যালয়
    কোন কোর্সের রুটিনঃ  ডিগ্রি ১ম বর্ষ।
    কোন সালের ডিগ্রি পরীক্ষাঃ  ২০২০ সালের ডিগ্রি।
    রুটিন প্রকাশের তারিখ: ২৩/১১/২০২১
    পরিক্ষা শুরুর তারিখঃ   পরীক্ষা শুরু  ৩০/১২/২০২১
    পরিক্ষা শেষ হবেঃ  ২৯/০১/২০২২ তারিখে
    পরীক্ষা আরম্ভের সময়ঃ  দুপুর ১ঃ০০ টা থেকে
    পরীক্ষার সময়কালঃ  প্রশ্নেপত্রে দেওয়া সময়।
    পরীক্ষার কোড  ১১০১

    ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার সময়সূচি

     শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনাঃ

    • পরীক্ষার্থীদের প্রবেশপত্র কলেজের অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nubd.info/admit হতে কলেজের pass word ব্যবহার করে ডাউন লােড করে বিতরন করবে।
    • বিতরণের পূর্বে প্রবেশপত্রের নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর ছবি আইকা গাম দিয়ে লাগিয়ে ছবির উপর এবং অধ্যক্ষের নির্ধারিত স্থানে সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ স্বাক্ষর করবেন।
    • পরীক্ষার্থীরা প্রবেশপত্রে উল্লিখিত বিষয় কোড অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।
    • ওয়েবসাইট (www.nubd.info/admit) হতে পরীক্ষার্থীর রােল বিবরণী ডাউন লােড করে ২ কপি প্রিন্ট আউট নিয়ে ১ কপি সংশ্লিষ্ট কলেজে সংরক্ষণ পূর্বক ১ কপি কেন্দ্র ফি বাবদ আদায়কৃত ৪৫০/- টাকার মধ্যে ৩০০/- টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (যে কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে কেন্দ্রের) নিকট পরীক্ষানুষ্ঠানের ০৩ দিন পূর্বেই জমা দিতে হবে। অবশিষ্ট ১৫০/- টাকা দিয়ে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যয় নির্বাহ করতে হবে।
    • পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য ও নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nu.edu.bd এবং www.nu.ac.bd/degree -এ পাওয়া যাবে। পরীক্ষা সংক্রান্ত জরুরী তথ্যের জন্য পরীক্ষা চলাকালিন প্রতিদিন অন্তত ৩ বার (সকাল, দুপুর, রাত) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েব সাইট ভিজিট করার জন্য অনুরােধ করা হল। উল্লেখ্য কোন বিজ্ঞপ্তি ডাক মারফত প্রেরণ করা হবে না।

     

    জাতীয় বিশ্ববিদ্যালয়

    বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। অধিভুক্ত কলেজগুলোতে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ নতুন সিলেবাসের মাধ্যমে চার (৪) বছর মেয়াদী স্নাতক(সম্মান) ও এক (১) বছর মেয়াদী স্নাতকোত্তর কোর্স চালু করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় এর নীতিবাক্য সকল জ্ঞানীর উপরে আছেন এক মহাজ্ঞানী।

    সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা ২ হাজার ২৪৯ টি। যার মধ্যে ৮৫৭ টি কলেজে স্নাতক (সম্মান) পড়ানো হয়, যার মোট আসন সংখ্যা ৪ লক্ষ ২০ হাজারের অধিক। স্নাতকোত্তর পড়ানো হয় ১৪৫ টি কলেজে।

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet