Skip to content

ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ (নার্সিং মিডওয়াইফারি কাউন্সিল)

    নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানের একটি কোর্স হল ডিপ্লোমা ইন মিডওয়াইফারি। বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে যে ধাত্রী নেওয়া হয় তা এই কোর্স সম্পূর্ণ মহিলাদের নেওয়া হয়। সে জন্য আজ আমরা ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ নিয়ে বিস্তারিত তুলে ধরব। নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু মহিলাদের নেওয়া হয়ে থাকে, কারণ এই কোর্স টি করানো হয় গর্ভবতী মহিলাদের বিভিন্ন সমস্যাগুলিকে সুন্দর ভাবে সমাধান করা। গর্ভাবস্থায় কি করতে হবে , প্রসব বেদনা এবং প্রসবের প্রারম্ভিক অবস্থায় নারী এবং শিশুদের পরামর্শ, যত্ন এবং সহায়তা প্রদান করাই হল এদের কাজ। গর্ভাবস্থার নারীদের তাদের তত্ত্বাবধানে রেখে বিভিন্ন স্বাস্থ্য সেবা সম্পর্কে উপদেশ দিয়ে সাহায্য করেন এবং স্বাস্থ্য ও শিশুর পরিচর্যা  জন্য বিভিন্ন উপদেশ দিয়ে থাকেন।

    ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

    ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের ভর্তি পরীক্ষায় পাশ করা ছাত্র ছাত্রীদের মধ্যে মেধাতালিকা ও পছন্দক্রমের ভিত্তিতে সরকারি প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ দেওয়া হবে। অবশিষ্ট উত্তীর্ণ প্রাথীরা মেধাক্রম অনুসারে নির্ধারিত আসনে বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ দেওয়া হবে।আমাদের দেশের অনেক ছাত্রী আছে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি হতে খুবই আগ্রহী, তাদের সুবিধার কথা মাথায় রেখে এই কোর্স সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলোঃ

    গুরুত্ব পূর্ণ তথ্যঃ

    আবেদন শুরুর তারিখঃ অনলাইনে আবেদন শুরুর তারিখ ০৩ এপ্রিল  ২০২২  (সময়: সকাল ১০.০০ ঘটিকা)

    আবেদনের সময় শেষঃ অনলাইনে আবেদনের শেষ তারিখ ২০ এপ্রিল ২০২২  (সময়: ২৩.৫৯ মিঃ)

    টাকা জমা দেওয়ার শেষ সময়ঃ অনলাইনে আবেদনের ফি জমাদানের শেষ তারিখ  ২১ এপ্রিল ২০২২ (সময়: ২৩.৫৯ মিঃ)

    আবেদন ফিঃ ডিপ্লোমা ইন মিডওয়াইফারি – ৫০০ টাকা

    ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে আবেদন করার যোগ্যতাঃ

    • প্রার্থীকে অবশ্যই  বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং প্রাথীর বয়স অনূর্ধ্ব ২২বছর হতে হবে।
    • আবেদনকারীকে ২০২০ খ্রিঃ বা ২০২১ খ্রিঃ উচ্চ মধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০১৮ খ্রিঃ বা ২০১৯ খ্রিঃ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।
    • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ভর্তির জন্য যেকোন বিভাগ হতে মাধ্যমিক ও  উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় সর্বমোট জিপিএ ৬.০০ থাকতে হবে । তবে কোন পরীক্ষায় জিপিএ (GPA) ২.৫০ এর কম পেলে সে প্রাথী আবেদন করতে পারবেন না।
    • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু মাত্র নারী প্রাথী আবেদন করতে পারবেন।
    • বাংলাদেশের যে সব নাগরিক  বিদেশি শিক্ষা/O-Level/ A Level কার্যক্রমে এসএসসি/এইচএসসি বা এর সমমান পরীক্ষায় উত্তীর্ণ তাদের মার্কশীটসমূহ বাংলাদেশে প্রচলিত জিপিএ তে রূপান্তর করে Equivalence Certificate সংগ্রহ করার পর অনলাইনে আবেদন করতে পারবেন।

    অনলাইনে আবেদন করার লিংকঃ dgnm.teletalk.com.bd

    ভর্তি পরীক্ষা মানবন্টন সমূহ

    • প্রতিটি পরীক্ষায় ১৫০ নম্বরের পরীক্ষা হবে। তবে ১০০ নম্বরের এমসিকিউ দিতে হবে এবং সময় দেওয়া হবে ১ ঘন্টা ।বাকি ৫০ নম্বর থাকবে  জিপিএ এর জন্য বরাদ্দ ।
    • ভর্তি পরীক্ষার ৪০ এর কম নম্বর পেলে পরীক্ষার্থীকে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে ।

    ডিপ্লোমা ইন মিডওয়াইফারি জন্য ভর্তি পরীক্ষার নম্বর সমূহ

    • বাংলা – ২০
    • ইংরেজী – ২০
    • গণিত – ১০
    • সাধারন বিজ্ঞান – ২৫
    • সাধারন জ্ঞান – ২৫

    জিপিএ নম্বর বণ্টন

    এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ এর উপর ৫০ নম্বর নির্ধারিত করা হবে।সেজন্য পরীক্ষার জিপিএ খুব গুরুত্ব পূর্ণ। নম্বর নির্ধারণ প্রক্রিয়াটি নিচে দেওয়া হলঃ

    • এসএসসি/ সমমানের জিপিএ -এর ৪ গুন = ২০ (সর্বোচ্চ)
    • এইচএসসি/ সমমানের জিপিএ -এর ৬ গুন = ৩০ (সর্বোচ্চ)

    আসন সংখ্যাঃ

    ডিপ্লোমা ইন মিডওয়াইফারি মোট আসন সংখ্যা =১০৫০টি

    বিশেষ দ্রষ্টব্যঃ সরকারি নির্দেশনা অনুসারে আসন সংখ্যা বৃদ্ধি পেতে পারে

    নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি

    নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি

    যে ভাবে আবেদন করবেন  

    যে সকল প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে ইচ্ছুক,সে সকল প্রাথীগন – dgnm.teletalk.com.bd. এই ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে পারবেন ।মনে রাখবেন আবেদন করার পূর্বেই প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করে রাখতে হবে । নিচে দেওয়া হল

    • পরীক্ষার রোল , রেজিষ্ট্রেশন নম্বর এবং অন্যান্য একাডেমিক তথ্য
    • প্রার্থীর ব্যক্তিগত তথ্য
    • কলেজ তালিকা
    • স্ক্যানকৃত ছবি ও স্বাক্ষর

    সব কিছু সঠিক ভাবে পূরণ করেছেন কিনা ভালভাবে দেখে নিবেন বিশেষ করে ব্যক্তিগত তথ্য সকল রোল নম্বর।

    ফি জমা দেওয়া

    পরীক্ষার ফি এর টাকা শুধু মাত্র টেলিটক প্রি-পেইড মােবাইল ফোনের মাধ্যমে জমা দিতে হবে। ফরম পূরণকালে আবেদনকারীর যে মােবাইল নম্বর দেওয়া হবে সেই নম্বরে প্রয়ােজনীয্রেসব SMS দেওয়া হবে।

    BNMC <Space>User ID টাইপ করে Send করুন 16222 নম্বরে।

    BNMC <Space> YES <Space> PIN দিয়ে Send করুন 16222 নম্বরে।

    PIN Number টি সঠিকভাবে লেখা হলে উক্ত টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে পরীক্ষার ফি বাবদ  ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS এ User ID ও Password দেওয়া হবে। এই User ID ও Password দিয়ে নির্ধারিত তারিখে প্রবেশপত্র ডাউনলােড করা যাবে।

     

    diploma in midwifery bangladesh, ডিপ্লোমা নার্সিং মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কি, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি,ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি, diploma in midwifery courses admission circular, বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিল, নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল,নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি,০৩ বছর মেয়াদী মিডওয়াইফারি কোর্স বিজ্ঞপ্তি, মিডওয়াইফ কোর্স, ডিপ্লোমা ইন মিডওয়াইফ কোর্সে ভর্তি

    Leave a Reply

    Your email address will not be published.