ডেঙ্গু জ্বরের চিকিৎসা ও ডেঙ্গু হলে করণীয় সম্পর্কে জানুন!

দিন দিন ডেঙ্গুর আতঙ্ক বেড়েই চলেছে। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ এতো বাড়ছে যে হসপিটালে শত শত ডেঙ্গু রোগীর অবস্থান লক্ষ করা যাচ্ছে।কোভিড ১৯ এর পাশাপাশি ডেঙ্গু জ্বর এর প্রভাব ও অনেক। সুতরাং ডেঙ্গু সম্পর্কে যথাযথ পদক্ষেপ গ্রহন ও সচেতনতা গড়ে তুলতে হবে। আমাদের ব্লগে ডেঙ্গু জ্বরের চিকিৎসা ও করণীয় নিয়ে লেখা হয়েছে।  দেশের বিভিন্ন ডাক্তারের পরামর্শে।

ডেঙ্গু হলে করনীয়

ডেঙ্গু সাধারন  ভাবে প্রথমে আমাদের শরীরকে দুর্বল করে দেয়।রোগ প্রতিরোধ ক্ষমতা যতো বেশি থাকবে আমরা ডেঙ্গুর মোকাবেলা ততো সহজে করতে পারব। ডেঙ্গু মোকাবেলায় যথাযথ সঠিক পদক্ষেপ গ্রহন করা অত্যাবশ্যকীয়।ডেঙ্গু থেকে আমাদের সাবধান থাকতে হবে এবং ডেঙ্গু রোগে আক্রান্ত হলে আমরা কি কি পদক্ষেপ নিতে পারব তা সম্পর্কে ও জ্ঞান অর্জন করতে হবে।

  • সবজি ডিরেক্ট থেঁতো রস খেলে খুবই উপকার হবে। পানি জাতীয় সবজি যেমন গাজর, টমেটো, শসা খাবেন।  ব্রকোলি ও নানান প্রকার শাক খাবারে অবশ্যই রাখবেন।
  • ডেঙ্গু রোগীকে বিভিন্ন সবজির স্যুপ, ডাবের পানি, টমেটোর স্যুপ, চিকেন স্যুপ বা কর্ন স্যুপ খাবেন। পুষ্টি ও পানির চাহিদা মিটবে।
  • মসলা ও চর্বি তেলযুক্ত খাবারটেবিলে না রাখায় শ্রেয়। আমিষ খেতে হবে যথেষ্ট যেমন দুধ, ডিম ও এগুলোর তৈরি নানা খাবার, মাছ ও মুরগি খেতে হবে।
  • পেঁপে পাতা অণুচক্রিকা বাড়াতে সাহায্য করে বলে ডেঙ্গু রোগে উপকারী। বেটে রস করে এক চামচ করে দুবেলা খেতে পারেন।

ডেঙ্গু জ্বরের চিকিৎসা

ডেঙ্গু জ্বর বা ব্যথার জন্য প্যারাসিটামল, অ্যাসপিরিন জাতীয় ওষুধ, আইবোপ্রোফেন কিংবা ব্যথা বেদনানাশক ওষুধ গ্রহণ করা যাবে না কখনো।  ডেঙ্গুর রক্তক্ষরণজনিত জটিলতা বাড়িয়ে দিতে পারে এসব মেডিসিন। ফলে উপরের দেয়া করণীয় ফলো করুন। খুব জ্বর আসলে প্যারাসিটামল খেতে পারেন। অবস্থা খারাপের দিকে গেলে হাসপাতাল ও ডাক্তারের কাছে যান।

ডেঙ্গু থেকে নিরাপদ থাকার উপায়

ডেঙ্গু থেকে কিভাবে আমরা সাবধান থাকতে পারব এবং কি কি কাজ করলে আমরা ডেঙ্গু রোগে আক্রান্ত হব না তা আলোচনা করা হলঃ

  1. বাড়ির আশেপাশে কোথাও পানি জমতে দেওয়া যাবে না। সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।ফুলের টব, গামলা বা অন্য পাত্রের পানি ফেলে দিন।
  2. ফুল হাতা জামা জামাকাপড় পরতে হবে আপনাকে ফলে সহজে দংশন করতে পারবে না।
  3.  তুলসি গাছ, লেমনগ্রাসসহ মশা তাড়ানোর গাছ লাগাতে পারেন।
  4.  ডাস্টবিন সব সময় পরিষ্কার রাখুন। বাসার পাশের বাগান পরিষ্কার করুন নিয়মিত।
  5. শরীরে মশা দূরকারী ক্রিম ব্যবহার করতে পারেন।
  6. দরজা-জানালা দিয়ে মশা ঢুকে থাকে তাই যতসম্ভব বন্ধ রাখুন।

 

ডেঙ্গু জ্বরের চিকিৎসা কি, ডেঙ্গু জ্বর এর চিকিৎসা, ডেঙ্গু জ্বর রোগের চিকিৎসা, ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা, ডেঙ্গু রোগের চিকিৎসা, ডেঙ্গু জ্বর ও প্রতিকার, ডেঙ্গুর চিকিৎসা, ডেঙ্গু জ্বরের প্রতিকার, শিশুদের ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা, ডেঙ্গু জ্বরের ঔষধ, ডেঙ্গু হলে কি করব,ডেঙ্গু হলে কি খাব,ডেঙ্গু হলে কি খেতে হয়,ডেঙ্গু হলে কি খাবার খেতে হবে, ডেঙ্গু হলে কি খাওয়া উচিৎ, ডেঙ্গু প্রতিরোধে আমাদের করণীয়,ডেঙ্গু প্রতিরোধের উপায়, ডেঙ্গু প্রতিরোধে করণীয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *