দাঁতের হলদেটে ভাব দূর করার উপায়

দাঁতে বাদামী বর্ণহীনতার দাগ খুব সাধারণ বিষয়।অধিকাংশ লোকেরা প্রায়শই জীবনযাত্রার কিছু নির্দিষ্ট  দিক পরিবর্তন করে বা দাঁতের চিকিত্সা করে তাদের প্রতিরোধ বা নির্মূল করতে পারে।কিন্তু  কম খরচে যদি দাঁতকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চান, তাহলে আজ থেকেই কিছু ঘরোয়া পদ্ধতিগুলিকে কাজে লাগানো শুরু করে দিন।

দাঁতের হলদেটে ভাব দূর করার উপায়

১।বেকিং সোডা দিয়ে ব্রাশ করুনঃবেকিং সোডায় প্রাকৃতিক ঝকঝকে বৈশিষ্ট্য রয়েছে, এ কারণেই এটি বাণিজ্যিক টুথপেস্টে একটি জনপ্রিয় উপাদান।এটি দাঁতের পৃষ্ঠের দাগ দূর করতে সহায়তা করতে পারে।এছাড়া বেকিং সোডার ক্ষারীয় পরিবেশ আপনার মুখে  ক্রমবর্ধমান থেকে ব্যাকটিরিয়াকে ধংস করে।এটি এমন কোনও প্রতিকার নয় যা আপনার দাঁতগুলি রাতারাতি সাদা করে তুলবে, তবে সময়ের সাথে সাথে আপনার দাঁতগুলির চেহারাতে একটি পার্থক্য লক্ষ্য করবেন।

২। হাইড্রোজেন পারক্সাইডঃ  হাইড্রোজেন পারক্সাইড হ’ল একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা আপনার মুখের ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে ।বাস্তবে, ব্যাকটিরিয়া মারার ক্ষমতার কারণে ক্ষতস্থানে জীবাণুমুক্ত করার জন্য কয়েক বছর ধরে হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করে আসছে।অনেক বাণিজ্যিক সাদা রঙের পণ্যগুলিতে হাইড্রোজেন পারক্সাইড থাকে, যদিও আপনি যেটা ব্যবহার করবেন তার চেয়ে অনেক বেশি ঘনত্বের মধ্যে।

৩।আপেল সিডার ভিনেগার ব্যবহার করুনঃঅ্যাপল সিডার ভিনেগার কয়েক বছর ধরে জীবাণুনাশক এবং প্রাকৃতিক পরিষ্কারের পণ্য হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।অ্যাসিটিক অ্যাসিড, যা আপেল সিডার ভিনেগারের প্রধান সক্রিয় উপাদান, ব্যাকটিরিয়াকে মেরে ফেলে। ভিনেগারের হ’ল অ্যান্টিব্যাকটেরিয়াল এটি আপনার মুখ পরিষ্কার এবং দাঁত সাদা করার জন্য দরকারী।

৪।বেশি করে ফলমূল ও শাকসবজী খানঃফলমূল ও শাকসব্জীগুলির উচ্চমাত্রার ডায়েট আপনার শরীর এবং দাঁত উভয়ের জন্যই ভাল ।এগুলি ব্রাশ করার কোনও বিকল্প না থাকলেও ক্রাঙ্কি, কাঁচা ফল এবং শাকসবজি আপনার চিবাবার সময় ফলক ঘষতে সহায়তা করতে পারে।স্ট্রবেরি এবং আনারস এমন দুটি ফল যা আপনার দাঁত সাদা করতে পারে।

৫।কফি ওয়াইন খাওয়া থেকে বিরত থাকুনঃকফি, লাল ওয়াইন, সোডা এবং  বেরি দাঁতে দাগ এর জন্য কুখ্যাত। এর অর্থ এই নয় যে আপনাকে এগুলি পুরোপুরি এড়িয়ে চলতে হবে, তবে আপনার দাঁতগুলির সাথে এই পদার্থগুলির যোগাযোগের পরিমাণ সীমাবদ্ধ করা উচিত।

৬।চিনি খাওয়া থেকে বিরত থাকুনঃযদি আপনি সাদা দাত চান তবে আপনার চিনি খাওয়া একেবারে বাদ নিন।এটি আপনার দাতে ব্যাক্টেরিয়া সৃষ্টি করে।

৭।কলার খোসাঃকলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘোষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই হলকা গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে নিতে হবে।

৮।নুনঃ দাঁতকে পরিষ্কার রাখতে বহু যুগ ধরেই নুনের ব্যবহার হয়ে আসছে। কেননা নুন দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি দাঁতের সৌন্দর্য বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দাঁতের হলদে ভাব কাটানোর ক্ষেত্রে নুনকে কাজে লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরাও। এ ক্ষেত্রে রোজ সকালে চারকোলের (কাঠকয়লা) সঙ্গে নুন মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। কয়েক সপ্তাহ এই মিশ্রণ দিয়ে দাঁত মাজলেই দাঁতের হলদে ভাব অনেকটা কমে যাবে।

৯।তুলসি পাতাঃতুলসি পাতা দাঁতের স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলিকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলি একেবারে শুকিয়ে গেলে সেগুলিকে গুঁড়ো করে যে কোনও টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যায়। সেই সঙ্গে দাঁতে বিভিন্ন রোগের প্রকোপও হ্রাস পায়।
১০।কমলা লেবুর খোসাঃদাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবুর খোসা দারুণ কার্যকরী। রোজ রাতে সামান্য কমলা লেবুর খোসা নিয়ে দাঁতে একটু সময় নিয়ে ঘষুন। নিয়মিত এমনটা করলেই দাঁতের হলদে ভাব অনেকটা কমে যাবে।

দাঁতের হলুদ ভাব দূর করার উপায়,দাঁতের পাথর দূর করার উপায়,দাঁতের হলুদ দাগ দূর করার উপায়,দাঁতের হলদেটে ভাব দূর করার উপায়, দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়,দাতের ফাকে কালো দাগ দূর করার উপায়,দাঁতের কালো দাগ দূর করার উপায়,দাঁতের কালো দাগ দূর করার উপায় কি,দাঁতের পানের দাগ দূর করার উপায়,দাঁতের ভিতরের কালো দাগ দূর করার উপায়,
দাঁতের প্লাক দূর করার উপায়,দাঁত সাদা করার ঔষধ,দাঁত সাদা করার উপায়,kfplanet.com,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *