পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ঃ ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যে কোন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান শাখার সকল শিক্ষার্থীর ভর্তি হওয়ার ইচ্ছা থাকে , সুতরাং যে সকল শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী তারা খুব দ্রুত ভাল করে প্রস্তুতি নিতে হবে । আমাদের এই অনুচ্ছেদে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সকল তথ্য তুলে ধরব।পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকল নির্দেশিকা জানতে আমাদের সাইট টি দেখতে পারেন। শিক্ষার্থীর সুবিধার জন্য আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা , পরীক্ষা, আবেদন কারার নিয়ম সহ সকল তথ্য র্নিভুল ভাবে উপস্থাপন করব।

GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী একটি আবেদনের মাধ্যমে তার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এবং জিপিএ এর মাধ্যমে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২১ 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২১ প্রকাশ হয়েছে। www.pstu.ac.bd ওয়েবসাইটে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ করেছে। যে সকল শিক্ষার্থী পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আগ্রহী সে সকল শিক্ষার্থী আমাদের সাইট  দেখতে পারেন। আমার চেষ্টা করেছি PSTU Admission Circular 2023-21 এর আবেদনের তারিখ, ভর্তি যোগ্যতা, আবেদনের নিয়ম, সব রকম তথ্য আপনাদের সামনে তুলে ধরার।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ 

বিশ্ববিদ্যালয়ের ধরনঃ সরকারী বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের নামঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
আবেদন শুরুঃ  ২০/১২/২০২৩।
আবেদন শেষঃ ৫/১/২০২৩।
আবেদনের মাধ্যমঃ অনলাইনে আবেদন করতে হবে।
আবেদন ফিঃ ৬৫০ টাকা ।
আবেদনের লিংকঃ http://admission.pstu.ac.bd

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২১ 

fngeKnl

আবেদনের যোগ্যতাঃ

  • কেবলমাত্র এসএসসি 2023 এবং 2023 এবং এইচএসসি পরীক্ষার 2023 এবং 2023 সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
  • যে সকল শিক্ষার্থীরা জিএসটি ভর্তি পরীক্ষার বিভিন্ন ইউনিটে মেধা তালিকায় স্থান পেয়েছে তারা পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযয়ে ভর্তির জন্য প্রাথমিক আবেদন তরতে পারবেন তবে অবশ্যই বিভাগ ভিত্তিক যোগ্যতা থাকতে হবে ।

কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং:

GST ভর্তি পরীক্ষা ২০২৩-২১ এর A ইউনিটের ফলাফল প্রাপ্তরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রার্থীকে এইচএসসি | বা সমমানের পরীক্ষায় গণিত বিষয়ে ন্যূনতম জিপি ২.০০ থাকতে হবে।

বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন:

GST ভর্তি পরীক্ষা ২০২৩-২১ এর A, B ও C ইউনিটের ফলাফল প্রাপ্তরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রার্থীকে এইচএসসি | বা সমমানের পরীক্ষায় ইংরেজী বিষয়ে ন্যূনতম জিপি ২.০০ থাকতে হবে।

নিউট্রিশন এ্যান্ড ফুড সায়েন্স:

GST ভর্তি পরীক্ষা ২০২৩-২১ এর A ইউনিটের ফলাফল প্রাপ্তরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় গণিত ও জীববিজ্ঞান বিষয়ের প্রতিটিতে ন্যূনতম জিপি ২.০০ থাকতে হবে।

এনভায়রনমেন্টাল সায়েন্স এ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট:

GST ভর্তি পরীক্ষা ২০২৩-২১ এর A ইউনিটের ফলাফল প্রাপ্তরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় গণিত ও জীববিজ্ঞান বিষয়ের প্রতিটিতে ন্যূনতম জিপি ২.০০ থাকতে হবে।

ল এ্যান্ড ল্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন:

GST ভর্তি পরীক্ষা ২০২৩-২১ এর A, B ও C ইউনিটের ফলাফল প্রাপ্তরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় ইংরেজী বিষয়ে ন্যূনতম জিপি ২.০০ থাকতে হবে।

=)O লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীরা O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় ৩টি বিষয়ে ন্যূনতম B গ্রেড পেয়ে পাশ করে থাকলে আবেদন করতে পারবে।

আসন সংখ্যা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৭৩০ টি ফলে এই বিশ্ববিদ্যালয়ে ৭৩০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

আবেদন প্রক্রিয়া

  • সর্ব প্রথমে PSTU ওয়েবসাইটে https://pstu.admission.online যেতে হবে।
  • ওয়েবসাইটে যাওয়ার পরে সমস্ত ইউনিটের ভর্তি প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করা যায় সে সম্পর্কে গাইডলাইন রয়েছে। সুতরাং গাইডলাইনগুলি খুব ভাল করে পড়ুন।
  • যে কোনও ইউনিটে ভর্তির জন্য আবেদনের জন্য এই ওয়েবসাইটের প্রয়োগ বোতামটি ক্লিক করুন।
  • আবেদন বোতামটি ক্লিক করার পরে, আবেদনকারীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রোল নম্বর দিতে হবে।
  • যে বোর্ডটি পাশ করেছেন তার নাম পূরণ করুন এবং ক্লিক বোতামটি ক্লিক করু্থ
  • সকল তথ্য খুব ভালভাবে যাচাই করুন পরিশেষে, কনফার্ম বোতামটি ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com