পিএসসি পরীক্ষার রুটিন ২০২০-প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি

পিএসসি রুটিন ২০২০ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে অফিসিয়ালি প্রকাশিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় , এই বছর করোনার কারনে কখন পরীক্ষার শুরু করবে এই নিয়ে এখনো কোন সার্কুলার প্রকাশ করেনি। পিএসসি পরীক্ষার রুটিন 2020 এবং প্রাথমিক ইবতেদায়ীপরীক্ষার রুটিন  www.dpe.gov.bd এই সাইট থেকে জানানো হয়। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাকে পিএসসি psc পরীক্ষাও বলে।

করোনার কারনে পিএসসি পরীক্ষা বাতিল

বাংলাদেশে সাধারণত শিক্ষাব্যবস্থা ০৫ টি বিভাগে বিভক্ত। এগুলি হ’ল প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক,স্নাতক ও স্নাতকোত্তর।   প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা হ’ল ছাত্র ছাত্রীদের প্রথম পাবলিক পরীক্ষা যা প্রতি বছর বাংলাদেশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত হয় এবং লক্ষ লক্ষ পরীক্ষার্থী তাদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করে এবং এই পরীক্ষায় অংশ নেয়। পিএসসি পরীক্ষার রুটিন দেখতে ও ডাউনলোড করতে শিক্ষার্থী ও অভিভাবকরা নিচে দেখতে পারেন।

পিএসসি পরীক্ষার রুটিন ২০২০

করোনা সংকট থেকে উত্তরণ পেলে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিনটি ২০২০ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হতে পারে।আপনি পিএসসি এবং ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রাথমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পাবেন এছাড়া আমরাও আমাদের সাইটে সহজভাবে দেখানোর চেষ্টা করেছি।  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০২০ নীচে ছবি ফাইল ও বিস্তারিত বিবরণ দেয়া আছে।

PSC রুটিন  দেখুনঃ 

বিষয়ের নাম  তারিখ  সময় 
ইংরেজি —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
বাংলা —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
গণিত —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
সাধারণ বিজ্ঞান —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
ধর্ম ও নৈতিক শিক্ষা —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
বাংলাদেশ ও বিশ্ব পরিচয় —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত

ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন

পিএসসি পরীক্ষার রুটিনের সাথে ইবতেদায়ি রুটিন ২০২০ প্রকাশিত। ইবতেদায়ি পরীক্ষার শুরু তারিখ এবং শেষের তারিখ পিএসসি পরীক্ষার সমান। ইবতেদায়ি পরীক্ষার রুটিন পিএসসির রুটিন থেকে কিছুটা আলাদা। এখানে, আমরা এবটেদায়ি পরীক্ষার রুটিন 2020 আপলোড করি।

ইবতেদায়ী রুটিন দেখুনঃ 

বিষয়ের নাম  তারিখ  সময় 
ইংরেজি —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
বাংলা —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়। বিজ্ঞান ( আগের ) —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
আরবি —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
কুরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত
গণিত —-২০২০ সকাল ১০:৩০ থেকে  দুপুর ০১ টা পর্যন্ত

পিএসসি এবং ইবতেদায়ি পরীক্ষার পরীক্ষার সময় সকাল ১০ঃ৩০ থেকে দুপুর ১ টা পর্যন্ত । প্রাইমারি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাটি প্রথম ২০০৯ সালে চালু হয়েছিল।  ২০১১ সাল থেকে পিএসসি পরীক্ষায় গ্রেডিং পয়েন্ট সিস্টেম চালু করা হয়েছে।প্রাইমারি শিক্ষা সমাপনী পরীক্ষায় সময়কাল  ০২ ঘন্টা ৩০ মিনিট।

পিএসসি পরীক্ষার্থীর জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা

2020 সালে psc পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশনা নিচে দেয়া হলোঃ

  • শিক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর অন্তত ০৩ দিন আগে তাদের নিজ নিজ স্কুল প্রধান শিক্ষকের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
  • শিক্ষার্থী অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে উপস্থিত হতে হবে।
  • প্রার্থীদের অবশ্যই পরীক্ষার কেন্দ্রে উপস্থিতি খাতায় সাইন করতে হবে।
  • পরীক্ষার হলে কোনও ধরণের সাইন্টিফিক ক্যালকুলেটর, মোবাইল ফোন বা অন্য কোন ডিভাইস সঙ্গে আনা যাবে না।

 

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি pdf ডাউনলোড করুনঃ 

২০২০ সালের প্রাথমিক বিদ্যালয়েের সমাপনি এবং ইবতেদায়ি রুটিন এখন প্রাথমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ও আমাদের ওয়েবসাইটে পাওয়া যায়। আপনি যদি পিএসসি এবং ইবতেদায়ি পরীক্ষার রুটিন ডাউনলোড করতে আগ্রহী হন তবে আমাদের ওয়েবসাইট থেকে পোর্টেবল ডকুমেন্ট ফর্ম্যাট (পিডিএফ) এ রুটিন ডাউনলোড করতে পারেন। পিডিএফ ফাইলের জন্য নিচের লিংকটি অনুসরণ করুন।

পিএসসি পরীক্ষা কবে হবে ? 

পিএসসি পরীক্ষা বা পিইসি পরীক্ষার তারিখ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঘোষণা করে। তাদের ঘোষণা অনুযায়ী, পিএসসি 2020 পরীক্ষাটি —২০২০ এ শুরু হবে। আপনি যদি পরীক্ষার তারিখটি খুজে থাকেন তাহলে সঠিক যায়গায় এসে গেছেন। আমরা আপনাকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করবো।

ইবতেদায়ী মাদ্রাসার পরীক্ষার রুটিন ২০২০

মাদ্রাসা শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা সাধারণ শিক্ষা বোর্ডের চেয়ে আলাদা বিষয় পড়ে। সুতরাং, পরীক্ষার বিষয় ও তারিখ সাধারণ শিক্ষা বোর্ড থেকে আলাদা । মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রাথমিক পরীক্ষাটি ইবতেদায়ী পরীক্ষা হিসাবে পরিচিত। উপরে আমরা মাদ্রাসা বোর্ডের ইবতেদায়ি পরীক্ষার রুটিন  প্রকাশ করেছ।

আশা করি, আপনি পিএসসি পরীক্ষার সময়সূচী সম্পর্কিত সমস্ত তথ্য পেয়েছেন এই পোস্ট সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে আপনার মুল্যবান মন্তব্যটি জানান। আমরা আপনার মন্তব্যের যত তাড়াতাড়ি সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করি। আপনি যদি প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী সম্পর্কিত আরও তথ্য চান তবে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি দেখুন। এই নিবন্ধটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

প্রাইমারি প্রাথমিক শিক্ষা সমাপনী, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০২০, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী, প্রাইমারি প্রাথমিক শিক্ষা সমাপনী রুটিন, শিক্ষা সমাপনী রুটিন,শিক্ষা সমাপনীর সময়সূচী, সমাপনী পরীক্ষার রুটিন, সমাপনী পরীক্ষার রুটিন সময়সূচী, p.s.c পরীক্ষার রুটিন, psc পরীক্ষা কবে, পিএসসি পরীক্ষা কবে, ২০২০ সালের পিএসসি পরীক্ষার রুটিন, ২০২০ সালের পিএসসি রুটিন, পিএসসি এক্সাম রুটিন, প্রাথমিক শিক্ষা সমাপনী রুটিন,  ইবতেদায়ী পরীক্ষার রুটিন,ইবতেদায়ী পরীক্ষার রুটিন, ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন, ২০২০ সালের ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন,ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *