Headlines
X

মোবাইলের পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো ?

নিউজ ডেস্ক   |  11:56, March 24, 2019

আমরা সবাই আজকাল এন্ড্রোয়েড হ্যান্ড সেটের প্রতি বেশি আকৃষ্ট হচ্ছি । কেউ শখে আবার কেউ বিলাসসিতা করে। অনেকে এই ধরনের হ্যান্ড সেট চালাতে পারদর্শি না হওয়া সত্ত্বেও ব্যাবহার করে। এবং নিজেদের গোপনীয়তা রক্ষার জন্য লক রাখার ব্যাবস্থা করে । এখন ধরুন আপনি ফোনটি লক করেছেন হোক সেটা প্যাটার্ন লক কিংবা পাসওয়ার্ড লক কিন্তু কোন কারণে হয়তো আপনি সেই পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন ভুলে গেলেন । তখন কি করবেন ?

প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবেন ?

মোবাইলের পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো

মোবাইলের পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো

সেই উপায় জানাতে আজকে কিছু পদ্ধতি আপনাদের সামনে উপস্থাপন করবো । আশা করি আপনারা এতে উপকৃত হবেন ।

করনীয় কিছু পন্থা

১ম পদ্ধতিঃ

এই ক্ষেত্রে আপনার ইমেইল মুখ্য ভুমিকা পালন করবে । আমরা সাধারণত এন্ড্রোয়েড সেট চালানোর সময় জিমেইলের একটি একাউন্টের সাথে নিজের হ্যান্ডসেট টি যুক্ত কিংবা ইন্টিগ্রেড করে থাকি । এই ইমেইল আপনাকে ভবিষ্যতে অনেক সমস্যা থেকে বের হতে সাহায্য করে ।

এই ক্ষেত্রে আপনি প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড ভুলে গেলেন তখন আপনি আপনার স্ক্রিনের নিচের এক কোনায় দেখবেন “Forgot Pattern”  অথবা  “Forgot Password” । সেখানে ক্লিক করুণ (উল্লেখ্য যদি এই লেখা না আসে তবে কয়েকবার ভুল পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন দিন এর পর দেখতে পাবেন) । এখন যদি আপনার সেট টি আপনার ইমেইল দ্বারা ইন্টিগ্রেড করা থাকে তবে আপনার সেই প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড ঐ ইমেইলে পাঠিয়ে দিবে ।

বিঃদ্রঃ এই ক্ষেত্রে অবশ্যই ইন্টারনেট চালু থাকতে হবে ।

২য় পদ্ধতিঃ

এটি সব থেকে উত্তম এবং একটু কস্টের পদ্ধতি । তবে সার্থকে হওয়ার সম্ভাবনা বেশি ।

প্রথমে আপনি আপনার মোবাইল ফোন টি বন্ধ করুণ । তারপর ব্যাটারি খুলে আবার লাগান (যদি ফিক্সড ব্যাটারি হয় তবে বন্ধ করারা পর ৫-১০ মিনিট অপেক্ষা করুণ )। এবার আপনার ৩ টি আঙ্গুলের প্রয়োজন হবে । সেই ক্ষেত্রে আপনি একসাথে “UP volume Key” + “Power Button” +” Home Button”  চেপে ধরে রাখতে হবে যতক্ষন না Recovery Mode Screen  আসে। এই স্ক্রিনে কিন্তু টাচ কাজ করবে না । আপনার Volume Key  ব্যাবহার করে কার্সর উপর নিচে করতে হবে ।

Volume Key ব্যাবহার করে কার্সর নিচে নামিয়ে দেখুন “Wipe Data / Factory Reset”  পাবেন । সেখানে ক্লিক করতে হবে (ক্লিক করার জন্য Home  Button  প্রেস করুণ)। নিশ্চিত হওয়ার জন্য আপনার সামনে Yes  এবং No নামে ২ টা Option আসবে । এই ক্ষেত্রে Yes  চাপলে কার্যকলাপ শুরু হবে । এই প্রক্রিয়াকে বলে Hard Reset .।

এর ফলে সেটের মুল ফিচার গুলো আবার ফিরে আসবে তবে সেটের ইন্টারনাল ডাটা (যেমনঃ ছবি , ফোন নম্বর , এপস ইত্যাদি) ডিলিট হয়ে যাবে কিন্তু সেট মেমোরিতে যা থাকবে তাতে কোন সমস্যা হবে না । প্রয়োজন ভেদে আপনি চাইলে এই পদ্ধতি প্রয়োগের আগে মেমোরি কার্ড খুলে রাখতে পারেন।

৩য় পদ্ধতিঃ

এটা একটি জটিল প্রক্রিয়া , যারা ইঞ্জিনিয়ার কিংবা মোবাইল সার্ভিসিং নিয়ে কাজ করেন তাদের জন্য অনেক সহজ হবে ।

এই পদ্ধতি ব্যাবহারের জন্য আপনার ফোনে কাস্টম রিকভারিতে গিয়ে কাজ করতে হবে । এজন্য আপনার ফোনে অবশই কাস্টম রিকভারি মুড থাকতে হবে । সাথে Aroma File Manager টি ডাউনলোড করা থাকতে হবে ।

ফাইল ম্যানেজার টি ডাউনলোড করুণ কিন্তু এক্সট্রাক্ট করবেন না ।

অ্যারোমা ফাইল ম্যানেজারটি স্মার্টফোনের মেমরী কার্ডে প্রবেশ করান (সেই ক্ষেত্রে কম্পিউটার ব্যাবহার করতে হবে) । মেমরী কার্ডের কোন ফোল্ডারে রাখবেন না, ফাইলটি মেমরী কার্ডের রুটে রাখুন।

আপনার ফোনটি কাস্টম রিকভারীতে রিবুট করুন।

CWM এর ক্ষেত্রে, সবগুলো পার্টিশন মাউন্ট করুন, এমনকি আপনার যদি কোন sd-ext পার্টিশন থেকে থাকে তবে সেটিও মাউন্ট করুন। এবং এরপর ফাইলম্যানেজারটি ফ্ল্যাশ করুন। ফ্ল্যাশ করার সাথে সাথে দেখবেন ফাইল ম্যানেজারের একটি গ্র্যাফিক্যাল ইউজার ইন্টারফেস চলে এসেছে। এখন, /data/system – এ প্রবেশ করুন। এক্ষেত্রে, আপনার যদি কোন sd-ext পার্টিশন থেকে থাকে তবে /sd-ext/system – এ প্রবেশ করুন।

আপনি একটি gesture.key নামের ফাইল দেখতে পারবেন, মুছে দিন। আর যদি আপনি পাসওয়ার্ড মুছে দিতে চান তবে password  Key মুছে দিন। ব্যাস হয়ে গেল।

 

আশা করি কিছু টা উপকৃত হয়েছেন । তবে যদি নিজের আত্মবিশ্বাস কম থাকে তবে অবশ্যই কোন মোবাইল টেকনেশিয়ান এর স্বরনাপন্ন হওয়া উচিৎ অন্যথায় না বুঝে মোবাইল ফোন টি নস্ট হয়ে গেলে আর হয়তো পুর্বের অবস্থায় আনা সম্ভব হবে না ।

ধন্যবাদ

গেস্ট পোস্টটি লিখেছেনঃ 

আতিক ইবনে শামস,ঢাকা

চাকরি বিষয়ক পোস্ট দেখতে চাইলে টুডেবিডিজবস সাইট থেকে ঘুরে আসতে পারেন।

প্যাটার্ন লক ভুলে গেলে কি করব, মোবাইল পাসওয়ার্ড ভুলে গেলে, পিন কোড ভুলে গেলে,ফোন লক খোলার উপায়, প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো,  মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে, মোবাইলের পিন ভুলে গেলে, ফোনের প্যাটার্ন ভুলে গেলে, মোবাইলের প্যাটার্ন ভুলে গেলে, ভুলে যাওয়া লক কিভাবে খুলবেন,পিন কোড ভুলে গেলে, ফোনের পাসওয়ার্ড ভুলে গেছেন জানুন কিভাবে খুলবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ

সাম্প্রতিক
জনপ্রিয়