Skip to content

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ঃ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান শাখার সকল শিক্ষার্থীর ভর্তি হওয়ার ইচ্ছা থাকে , সুতরাং যে সকল শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী তারা খুব দ্রুত ভাল করে প্রস্তুতি নিতে হবে । আমাদের এই অনুচ্ছেদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সকল তথ্য তুলে ধরব।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকল নির্দেশিকা জানতে আমাদের সাইট টি দেখতে পারেন। শিক্ষার্থীর সুবিধার জন্য আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা , পরীক্ষা, আবেদন কারার নিয়ম সহ সকল তথ্য র্নিভুল ভাবে উপস্থাপন করব।

    GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী একটি আবেদনের মাধ্যমে তার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এবং জিপিএ এর মাধ্যমে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে।

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ তথা বাংলাদেশের মধ্যে অন্যতম একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের অন্যতম এক জন নেতার নামানুসারে এর নামকরণ করা হয়। যে সকল শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আগ্রহী সে সকল শিক্ষার্থী আমাদের সাইট  দেখতে পারেন। আমার চেষ্টা করেছি bsmrstu Admission Circular 2020-21 এর আবেদনের তারিখ, ভর্তি যোগ্যতা, আবেদনের নিয়ম, সব রকম তথ্য আপনাদের সামনে তুলে ধরার।

    গুরুত্ব পূর্ণ কিছু তথ্য

    বিশ্ববিদ্যালয়ের ধরনঃ সরকারী বিশ্ববিদ্যালয়
    বিশ্ববিদ্যালয়ের নামঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
    আবেদন শুরুঃ  ২২/১২/২০২১ তারিখ থেকে ।
    আবেদন শেষ তারিখঃ  ০৮/০১/২০২২ তারিখ পর্যন্ত।
    আবেদনের মাধ্যমঃ অনলাইনে আবেদন করতে হবে।
    আবেদন ফিঃ ৫০০  টাকা।
    আবেদনের লিংকঃ https://www.bsmrstu.edu.bd/admission

     

    আবেদনের যােগ্যতা

    ইউনিট-A:

    বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমােট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) এবং ভােকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।

    ইউনিট-B

    মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমােট জিপিএ ৭.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বাের্ড মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

    ইউনিট-C

    বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ। বিষয়সহ) ন্যুনতম জিপিএ ৩.৫০সহ সর্বমােট জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বাের্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে। জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে।

     

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

    ভর্তির আবেদন প্রক্রিয়া

    • প্রথমে  BSMRSTU ওয়েবসাইটে http://admission.bsmrstu.edu.bd যেতে হবে।
    • ওয়েবসাইটে যাওয়ার পরে সমস্ত ইউনিটের ভর্তি প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করা যায় সে সম্পর্কে গাইডলাইন রয়েছে। সুতরাং গাইডলাইনগুলি খুব ভাল করে পড়ুন।
    • যে কোনও ইউনিটে ভর্তির জন্য আবেদনের জন্য BSMRSTU এই ওয়েবসাইটের প্রয়োগ বোতামটি ক্লিক করুন।
    • আবেদন বোতামটি ক্লিক করার পরে, আবেদনকারীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রোল নম্বর দিতে হবে।
    •  আপনি যে বোর্ডটি পাশ করেছেন তার নাম পূরণ করুন এবং ক্লিক বোতামটি ক্লিক করুন।
      উপরের তথ্যটি খুব ভালভাবে যাচাই করুন।
    •  পরিশেষে, কনফার্ম বোতামটি ক্লিক করুন।
    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet