Skip to content

বাংলাদেশ সেনাবাহিনীর ৯০ তম বিএমএ লং কোর্স সার্কুলার ২০২২ (দীর্ঘমেয়াদী কোর্স BMA)

    বাংলাদেশ সেনাবাহিনী ৯০তম বিএমএ লং কোর্স সার্কুলার পোষ্টে দীর্ঘমেয়াদী কোর্স এর সকল তথ্য পাবেন।বাংলাদেশের মুক্তিযুদ্ধের আগে সামরিক বাহিনীর সব প্রশিক্ষণ কেন্দ্র ছিল পশ্চিম পাকিস্তানে। স্বাধীনতার পর ১৯৭৪ সালের ১১ জানুয়ারি কুমিল্লায় প্রথম বাংলাদেশ মিলিটারি একাডেমি প্রতিষ্ঠিত হয়। তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠা করেন।

    একাডেমিটি ১৯৭৬ সালে ভাটিয়ারীতে তার বর্তমান অবস্থানে স্থানান্তরিত হয়। ১৯৭৮ সাল থেকে নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। বিএমএ অফিসার ব্যাচ পাস করেন প্রথম ১৯৭৯ সালে। এটি ১৯৮৩ সাল থেকেই বাংলাদেশ নৌ ও বিমান বাহিনীর প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

    বাংলাদেশ সেনাবাহিনী ৯০ তম বিএমএ লং কোর্স সার্কুলার

    বাংলাদেশ সেনাবাহিনী ৯০তম বিএমএ লং কোর্সে ১২ আগস্ট ২০২২ হতে ০৭ অক্টোবার ২০২২ তারিখ পর্যন্ত অনলাইনে মাধ্যমে আবেদন করা যাবে। এসএসসি,এইচএসসি পাস করলেই আপনি আবেদন করতে পারবেন। তবে আপনাকে অবিবাহিত হতে হবে। 

    ৯০ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স এর জন্য ক্যাডেট কলেজ/বিএনসিসি/ এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব স্ব কলেজ/রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে। বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান প্র প্রদান/বাতিলের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। আগ্রহী প্রার্থী গণ নিম্নে পদের জন্য অনলাইনে মাধ্যমে দ্রুত আবেদন করুন, আরো বিস্তারিত জানতে ৯০তম বিএমএ কোর্সে ক্লিক করুন।

     

    বাহিনীর নামবাংলাদেশ সেনাবাহিনী
    কোর্সের নামবিএমএ লং কোর্স ৯০তম 
    চাকরি প্রার্থীর জেন্ডারনারী ও পুরুষ উভয়ই
    চাকরি প্রার্থীর বয়স১৭-২১ বছর, ০১ জুলাই ২০২৩ তারিখে
    প্রার্থীর শিক্ষাগত যোগ্যতাএইচএসসি
    বিবাহ স্ট্যাটাসঃঅবিবাহিত হতে হবে
    আবেদনের মাধ্যমশুধুমাত্র অনলাইনে
    আবেদন শুরু১২ আগস্ট ২০২২ 
    আবেদন শেষ০৭ অক্টোবর ২০২২ 
    প্রাথমিক যাচাই১৬ অক্টোবর থেকে ২৭ অক্টোবর ২০২২ 
    লিখিত পরীক্ষার তারিখঃ ১৭ ডিসেম্বর ২০২২ 
    লিখিত পরীক্ষার ফলাফলঃ জানুয়ারি ২০২৩ প্রথম সপ্তাহে 
    আবেদনের লিংকঃhttps://joinbangladesharmy.army.mil.bd

    ৯০ তম বি এম এ দীর্ঘমেয়াদী কোর্স ২০২২

    সাধারণদের জন্য শিক্ষাগত যোগ্যতাঃ

    মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে ৪.৫০ পেতে হবে।

    ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’ও‌’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩ টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ। অথবা, ‘‌‌‌‌‌‌‌‌‌‌ও’‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

    সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍ শিক্ষাগত যোগ্যতাঃ
    এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।

    ২০২২ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়াঃ বিশেষভাবে উল্লেখ্য, ২০২২ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে।

    বিশেষ দ্রষ্টব্যঃ নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে; ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

    শারীরিক যোগ্যাতাঃ

    ক্রমিক শারীরিক যোগ্যাতা পুরুষদের জন্যমহিলাদের জন্য
    ০১শারিরীক উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি৫ ফুট ২ ইঞ্চি
    ০২শারিরীক ওজন৫৪ কিঃগ্রাঃ ৪৭ কিঃগ্রাঃ
    ০৩বুকের মাপ৩০/৩২ ইঞ্চি২৮/৩০ ইঞ্চি

     

    আবেদনের বয়স সীমাঃ ১৭-২১ বছর সশস্ত্র বাহিনীতে চাকরিরত প্রার্থিদের ১৮-২৩ বছর।

    বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত হতে হবে।

    জাতীয়তাঃ প্রকৃত বাংলাদেশি নাগরিক হতে হবে।

    90th BMA Long Course Full Circular 2022
    90th BMA Long Course Full Circular 2022

     

    Source: Bangladesh Pratidin, 12 August 2022

    Application Deadline: 07 October 2022

    APPLY NOW

     

     আবেদনের নিয়মঃ ৯০তম বিএমএ কোর্সে উক্ত নির্ধারিত তারিখে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। আবেদনকারী প্রার্থীগণকে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে৯০তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে আবেদন করতে হবে।

    আবেদনের প্রক্রিয়াঃ আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযােগ্য) আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাঙ্কারের কল-আপ লেটার পাওয়া যায়।  অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করুন।

    প্রশিক্ষণঃ চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীগণ বিএমএ’তে ৩ (তিন) বৎসরের প্রশিক্ষণ গ্রহণ করবেন।০৩ বছর বিএমএ’তে প্রশিক্ষণের সময়ে স্নাতক ডিগ্রী সম্পন্ন করবেন (ব্যাচেলর অব সােস্যাল সাইন্স ইন সিকিউরিটি স্টাডিজ)। প্রশিক্ষণ শেষে কমিশন্ড অফিসার হিসেবে নিয়ােগ প্রাপ্ত হবেন (সেকেন্ড লেফটেন্যান্ট)।

    নির্বাচন পদ্ধতিঃ প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা। প্রাথমিক নির্বাচনী (স্বাস্য ও মৌখিক) পরীক্ষা আগামী নির্ধারিত তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারব। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

    ৯০ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের সকল সুযোগ সুবিধাঃ

    ১) বেতন/ভাতা: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে প্রযােজ্য কমিশন অফিসার হিসেবে বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

    ২) বিদেশে প্রশিক্ষণ: বিদেশে প্রশিক্ষণ প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযােগ পাবেন।

    ৩) উচ্চতর শিক্ষা: নির্বাচিত কমিশনপ্রাপ্ত অফিসারগণ পরবর্তীতে এমআইএসটি হতে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী লাভের সুযােগ পাবেন। এছাড়াও, ব্যক্তিগত যােগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযােগ পাবেন।

    ৪) বাসস্থান: নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযােগ পাবেন।

    ৫) চিকিৎসা: সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারােগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়ােজন হলে বিধি মােতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে সুচিকিৎসার সুযােগ পাবেন।

    ৬) সন্তানদের অধ্যয়ন: নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (AFMC), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনােলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযােগ পাবেন।

     

    বি এম এ লং কোর্স, বিএমএ লং কোর্স সার্কুলার, বিএমএ স্পেশাল কোর্স, বি এম কোর্স, BMA Long Course Full Circular

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" by KFPlanet Team!