Skip to content

৪৬ তম বিসিএস নিয়োগ সার্কুলার ২০২৪ PDF দেখুন ও Download করুন!

    বাংলাদেশ সরকাররি কর্ম কমিশন কর্তৃক বিভিন্ন ক্যাডারে ৩১৪০ টি পদে সরাসরি নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আগ্রহী বিসিএস ক্যাডারে চাকরি প্রার্থীদের অনলাইনে ১০ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়েছে।  ৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ অনুসারে মোট শূন্য পদসংখ্যা ৩১৪০ জন। বিসিএস সার্কুলার ৪৬ তম এর সকল নোটিশ PDF সহ আমাদের KFPlanet BCS Circular পোস্টে পেয়ে যাবেন।

    পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করে এখনই আবেদন করুন

    8৬ তম বি.সি.এস. পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০২৩। অনিবার্য কোন কারণ ব্যতীত কোন অবস্থাতেই এ সময়বৃদ্ধি করা হবে না। তাই শেষ তারিখের জন্য অপেক্ষা না করে হাতে পর্যাপ্ত সময় নিয়ে বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে, বুঝে নির্ধারিত শেষ দিনের আগেই আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা যাচ্ছে।

    বিসিএস ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ পদের সংখ্যা 

    1. স্বাস্থ্য ক্যাডারঃ ১৬৯৮ টি (সার্জন ১৬৮২ ও ডেন্টাল ১৬)
    2. বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার ৯২০ টি
    3. প্রশাসন ক্যাডারে ২৭৪ জন
    4. পুলিশ ক্যাডারে ৮০ জন
    5. পররাষ্ট্র ক্যাডারে ১০ জন,তথ্যে ১০, ডাক ২৩ জন
    6. আনসার ক্যাডারে ১৪ জন
    7. মৎস্য ২৬ ও গণপূর্ত ৬৫ জন
    8. বিসিএস পরিবার পরিকল্পনায় ৪৯ জন
    9. নন-ক্যাডার পদ সংখ্যা ১,০২২ টি

    ৪৬ তম বিসিএস সার্কুলার এর তথ্য

    কততম বিসিএস৪৬ তম বিসিএস 
    জব টাইপসরকারি জব সার্কুলার
    সরকারি কোন কমিশনের অধীনেসরকারি কর্ম কমিশন
    বিজ্ঞপ্তি প্রকাশ৩০ নভেম্বর ২০২৩
    মোট পদ সংখ্যা৩১৪০
    বয়সসীমা২১-৩০ বছর
    শিক্ষাগত যোগ্যতাস্নাতক/স্নাতকোত্তর
    আবেদনের মাধ্যমনলাইনে
    আবেদন ফী৭০০ টাকা
    ফি জমাদানের মাধ্যমটেলিটক এসএমএস
    আবেদন শুরু হবে১০ ডিসেম্বর ২০২৩ 
    আবেদনের সময়সীমা৩১ ডিসেম্বর ২০২৩ 
    অফিশিয়াল ওয়েবসাইটhttp://www.bpsc.gov.bd

    পিএসসি নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

    বিসিএস ৪৬ তম প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস

    46 তম বিসিএস সার্কুলারে উল্লেখিত যোগ্যতা

    বিশেষ বিসিএস পরীক্ষার সার্কুলার দেখুন এখানে

    কর্ম কমিশন থেকে ৪৬ বিসিএস পরীক্ষার রেজিস্ট্রেশনে আগ্রহী প্রার্থীদের প্রতি আহবান

    ৪৬তম বিসিএস পরীক্ষার অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম চলছে। অতীত অভিজ্ঞতার আলোকে দেখা যায় যে, বি.সি.এস পরীক্ষার প্রার্থীরা প্রথম দিকে অনলাইনে রেজিস্ট্রেশন না করে শেষ সময়ে তাড়াহুড়ো করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করেন। এতে বিভিন্ন তথ্য প্রদানে ভুল হয়ে থাকে। ৪৬তম বিসিএস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আবেদন করার পর ফরমে
    কোন প্রকার ভুল সংশোধন করার সুযোগ থাকবে না।

    বি.সি.এস. পরীক্ষার আবেদনকারীদের একসাথে আবেদন করে ও ফি জমা দিয়ে পাশাপাশি রেজিস্ট্রেশন নম্বর পাওয়া ও সে অনুযায়ী পাশাপাশি বসে পরীক্ষা দেয়ার বিরুদ্ধে বিগত দিনে অনেকে অভিযোগ করেছেন। এ পরিপ্রেক্ষিতে এবার সম্পূর্ণ দৈবচয়নের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর জেনারেট হবে। যে কারণে এ পরীক্ষায় আগের মতো সাথে সাথে প্রবেশপত্র ইস্যু না করে ১৫.০২.২০২৩ তারিখ হতে প্রবেশপত্র ইস্যু করা হবে।

    ৪৬ তম বিসিএস বিজ্ঞপ্তি : বিশেষ নির্দেশনা

    ৪৬ তম বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে জাতীয় পত্রিকা ও www.bpsc.gov.bd অফিশিয়াল ওয়েবসাইটে। বিসিএস এর মূলনীতি ও পরিচালনা পরিষদ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত হয়। বিসিএস এর ক্যাডার ক্যাটাগরির সংখ্যা হল ২৬ টি।

    • নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসর গ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণ ইত্যাদি কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে।
    • ইকুইভ্যালেন্স সনদ: বিজ্ঞাপিত ক্যাডার পদসমূহের জন্য কোন প্রার্থীর নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী বিদেশ হতে অর্জিত কোন ডিগ্রিকে দেশের শিক্ষাগত যোগ্যতার সমমানের দাবি করলে প্রার্থীকে সে মর্মে ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি মৌখিক পরীক্ষার বোর্ডে জমা দিতে হবে।
    • ইকুইভ্যালেন্স সনদের জন্য মেডিকেল ডিগ্রিধারীদের বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, ডি.ভি.এম. ডিগ্রিধারীদের ক্ষেত্রে ভেটেরিনারি কাউন্সিল এবং অন্যান্য বিষয়ে ডিগ্রিধারীদের শিক্ষা মন্ত্রণালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হলো। উক্ত ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে, অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

     

    জরুরি ঘোষণাঃ প্রার্থীকে অনলাইন আবেদনপত্রের (BPSC Form-1) ডিক্লারেশন অংশে এ মর্মে ঘোষণা দিতে হবে আবেদনপত্রের সকল তথ্য সঠিক। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণ হলে অথবা কোন অযোগ্যতা ধরা পড়লে বা কোন প্রতারণা আশ্রয় গ্রহণ করা হলে পরীক্ষার পূর্বে বা পরে, এমনকি নিয়োগের পরে যে কোন পর্যায়ে প্রার্থিতা বা নিয়োগের সুপারিশ এবং কমিশন কর্তৃক গৃহীতব্য যে কোন নিয়োগ পরীক্ষায় আবেদন করার অযোগ্য ঘোষণাসহ প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

    মৌখিক পরীক্ষার বোর্ডে BPSC Form-1 এবং সংশ্লিষ্ট সনদ/ডকুমেন্টস জমাদান

    1. লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট অথবা টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://bpsc.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ৪৬তম বি.সি.এস. পরীক্ষা-২০২৩ এর জন্য অনলাইনে পুরণকৃত BPSC Form-1 (Applicant’s Copy) কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে ডাউনলোড করে সংগ্রহ করবেন।
    2. বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের নির্দেশনা অনুসরণ করে BPSC Form-1 নিম্নোক্ত প্রয়োজনীয় সনদ/ডকুমেন্টস এর (দুই) কপি মৌখিক পরীক্ষার বোর্ডে আবশ্যিকভাবে জমা দিতে হবে: স্বাক্ষর এর ছবি এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত তিন (০৩) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি BPSC Form-1 এর বাম পাশে স্ট্যাপলারের সাহায্যে সংযুক্ত করতে হবে।
    3. শিক্ষাগত যোগ্যতার প্রমাণস্বরূপ বোর্ড এবং বিশ্ববিদ্যালয়ের সকল মূল/সাময়িক সনদের সত্যায়িত ফটোকপি। প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষা শুরু শেষ হওয়ার তারিখসহ পরীক্ষা নিয়ন্ত্রক/শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়নপত্রের সত্যায়িত কপি। পরীক্ষা শুরু শেষ হওয়ার তারিখ উল্লেখবিহীন কোন অবতীর্ণ প্রত্যয়নপত্র গ্রহণযোগ্য হবে না। এরূপ ক্ষেত্রে প্রাণীর মৌখিক পরীক্ষা গ্রহণ করা না এবং প্রার্থিতা বাতিল হবে।
    4. চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রিধারী প্রার্থীদের প্রদত্ত সনদ/মার্কশিট/টেস্টিমোনিয়ালে ৪ বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) উল্লেখ থাকে তবে অর্জিত ডিগ্রি বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) বিভাগীয় প্রধান/পরীক্ষা নিয়ন্ত্রক/রেজিস্টার কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের সত্যায়িত কপি আবেদনপত্রের সঙ্গে অবশ্যই জমা দিতে হবে। অন্যথায়, অর্জিত ডিগ্রি বছর মেয়াদি হিসেবে গণ্য করা হবে।
    5. বয়স প্রমাণের জন্য এস.এস.সি./সমমানের পরীক্ষার মূল/সাময়িক সনদের সত্যায়িত কপি। “O-Level” এবং “A. Level” উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে জন্ম তারিখ সংবলিত দালিলিক প্রমাণ (যেমন- পাসপোর্টের কপি, সনদ উল্লেখ্য, বয়স প্রমাণের জন্য এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।
    6. বিদেশ থেকে অর্জিত ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিজ্ঞপ্তির ১.২ অনুচ্ছেদ অনুযায়ী ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি।মেডিকেল, ডেন্টাল ভেটেরিনারি সার্জন পদের জন্য প্রযোজ্য কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত হালনাগাদ চূড়ান্ত রেজিস্ট্রেশন সনদের সত্যায়িত কপি।
    7. মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হিসেবে আবেদনকারী প্রার্থীর জন্য বছর বয়স শিথিলযোগ্য। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হিসেবে আবেদনকারী প্রার্থীকে পিতার/মাতার মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।
    8. মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ইস্যুকৃত পিতা/মাতার মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি।
    9. ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিস্বাক্ষরিত এবং মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক ইস্যুকৃত পিতা/মাতার মুক্তিযোদ্ধা সনদপত্রের ২টি সত্যায়িত কপি।
    10. প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের অধীন জেলা সমাজসেবা অফিসের উপপরিচালক/সমপদমর্যাদা সম্পাদন/দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদের সত্যায়িত কপি।
    11. তৃতীয় ভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত কপি

    ৪৬ তম বিসিএস সার্কুলার pdf

    46 BCS Advertisement 01

    46 BCS Advertisement 02

    46 BCS Advertisement 03

     

    46 BCS Advertisement 04

    46 BCS Advertisement 05

    46 BCS Advertisement 06

    46 BCS Advertisement 07

    46 BCS Advertisement 08

    46 BCS Advertisement 09

    46 BCS Advertisement 10

    46 BCS Advertisement 11

    46 BCS Advertisement 12

    46 BCS Advertisement 13

    46 BCS Advertisement 14

    46 BCS Advertisement 15

    46 BCS Advertisement 16

    46 BCS Advertisement 17

    46 BCS Advertisement 18

    46 BCS Advertisement 19

    46 BCS Advertisement 20

    46 BCS Advertisement 22

    Application Start: 10 December 2021 (10 AM)

    Application Deadline: 31 December 2023 (6 PM)

    Online Application Form: bpsc.teletalk.com.bd

    ৪৬ তম বিসিএস সার্কুলার pdf download করুন

     

    পিএসসি 46 তম বিসিএস সার্কুলার 2023 সংশোধিত 

    ৪৬ তম বিসিএস আবেদনের শেষ তারিখঃ বাংলাদেশ সিভিল সার্ভিসের পিএসসি ৪৬ তম বিসিএস সার্কুলারের  last date ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত করা হয়েছে। যারা এখনো আবেদন করেননি দ্রুত ৪৬ তম বিসিএস পরীক্ষার জন্য আবেদন করে পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিন।

    বিসিএস স্বাস্থ্য ক্যাডার বিজ্ঞপ্তি সার্কুলার 

    ক্যাডারের নামঃ  বিসিএস স্বাস্থ্য
    পদের নামঃ  জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেশথিওলজি)  ৪০৯ টি পদে
    বেতন স্কেলঃ  ৩৫,৫০০-৬৭,০১০ টাকা। গ্রেড ০৬
    যোগ্যতাঃ  প্রার্থীকে বিএমডিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে এমবিবিএস ডিগ্রি এবং সহকারী সার্জন হিসেবে ৫ বছরের অভিজ্ঞতাসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা ডিগ্রিধারী হতে হবে।

    আমাদের এই পোস্টের সাথে সম্পর্কিতঃ

    ক্যাডার নিয়োগ,ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি,পিএসসির বিজ্ঞপ্তি,পিএসসি ক্যাডার নিয়োগ,বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, বিসিএস যোগ্যতা,বিসিএস আবেদনের যোগ্যতা,বিসিএস পরীক্ষা দেওয়ার যোগ্যতা,বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা, বিসিএস সার্কুলার,বিসিএস সার্কুলার ২০২৩,বিসিএস সার্কুলার ৪৬,বিসিএস সার্কুলার pdf,৪৬ তম বিসিএস সার্কুলার,৪৬ তম বিসিএস সার্কুলার download,৪৬ তম বিসিএস সার্কুলার pdf,৪৬ তম বিসিএস সার্কুলার pdf,46 তম বিসিএস সার্কুলার pdf,৪৬তম বিসিএস বিজ্ঞপ্তি, বিসিএস বিজ্ঞপ্তি ২০২৩,

    1 thought on “৪৬ তম বিসিএস নিয়োগ সার্কুলার ২০২৪ PDF দেখুন ও Download করুন!”

    1. জানতে হলে পড়তে হবে,পড়তে পড়তেই জ্ঞানী হবে,,,জ্ঞানী হলেই সফল হবে..
      এম.এ.এম.

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com