Skip to content

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

    রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২ নিয়ে বিস্তারতি আলোচনা করব। রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ এইমাত্র প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় www.admission.ru.ac.bd ওয়েবসাইটে। এই অনুচ্ছেদে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২১-২০২২ ।

    রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য এই পোস্ট থেকে জানতে পারবেন ।এই পোস্টটি পড়ার পর আপনি জানতে পারবেন  ভর্তি আবেদনের নিয়মাবলী, আবেদনের শর্তসমূহ।  রাবি আবেদন যোগ্যতা, ভর্তি পরীক্ষার মানবন্টন , আসন সংখ্যাসহ অন্যান্য ভর্তি তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করব। আরও জানতে পারবেন এবার ভর্তি পরীক্ষার জন্য কি কি বিষয় থেকে প্রশ্ন করা হবে।কিভাবে  রেজাল্ট দেখবেনএক কথায়, রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ এ এই বছরের ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য আমরা দিয়ে দিচ্ছি এই পোস্টে।

    রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

    রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২ এর সকল প্রকার তথ্য তুলে ধরব। ২০২২ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। ভর্তির প্রাথমিক আবেদন, যোগ্য প্রার্থীদের চুড়ান্ত আবেদন ও ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে।

    রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৯৫৩ সালের ৬ জুলাই যাত্রা শুরু করে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬০ টি বিভাগ ও ১০টি অনুষদ রয়েছে। বিশ্ববিদ্যালয়টির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪-২৭ জুলাই পর্যন্ত ৩টি ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।আগামী ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ভর্তি-ইচ্ছুকেরা প্রাথমিক আবেদন গ্রহণ করতে পারবেন।২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবে। বিস্তারতি সকল তথ্য জানতে আমাদের অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন।

    শিরোনাম রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা
    কোর্সের মেয়াদ ৪ বছর
    বিশবিদ্যালয়ের ধরণ সরকারী বিশ্ববিদ্যালয়
    প্রাথমিক  আবেদনের শুরুর তারিখ ৭ মার্চ ২০২২ (১০.৩০ AM)
    প্রাথমিক আবেদনের শেষ তারিখ ১৮ মার্চ ২০২২ (১১.৫৯ PM)
    চুড়ান্ত আবেদন শুরুর  তারিখ ২৩ মার্চ ২০২২
    চুড়ান্ত আবেদন শেষের  তারিখ ৩১ মার্চ ২০২২
    ফী প্রদানের শেষ তারিখ ০২ মে ২০২২ (১১.৫৯ PM)
    ভর্তি কার্ড বিতরণ শুরু  ২৭ মে ২০২২ (১২ ০০ PM) – ০২ জুন ২০২২ (সন্ধ্যা ৬ ০০ PM)
    ভর্তি পরীক্ষা শুরুর তারিখ ১৪-০৬-২০২২
    ভর্তি পরীক্ষা শেষ  তারিখ ১৬-০৬-২০২২
    প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা
    চূড়ান্ত আবেদন ফি ১১০০/- টাকা

    ভর্তি পরীক্ষার সময়

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা   ১৪-০৬-২০২২ থেকে ১৬-০৬-২০২২ পর্যন্ত তিনটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯.৩০ টা থেকে সকাল ১০.৩০ এবং দুপুর ১২.০০ টা থেকে ০১.০০ টা পর্যন্ত এবং বিকাল ৩.০০ টা  থেকে ৪.০০ টা পর্যন্ত।

    ভর্তি পরীক্ষার সময়সূচী

                                     তারিখ                                    ইউনিট 
                           ২৫ জুলাই ২০২২                        সি ইউনিট (বিজ্ঞান)
                           ২৬ জুলাই ২০২২                        এ ইউনিট (মানবিক)
                           ২৭ জুলাই ২০২২                       বি ইউনিট (ব্যবসায়)

    আবেদন করার যোগ্যতা 

    • A ইউনিট (মানবিক বিভাগ)

    মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

    • B ইউনিট (বানিজ্য বিভাগ)

    বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

    • C ইউনিট (বিজ্ঞান বিভাগ)

    বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ  ৮.০০ থাকতে হবে।

    A লেভেল এবং O লেভেল এর জন্য

    জিসিই O লেভেল  পরীক্ষায় ৫টি বিষয়ে এবং  A  লেভেল  পরীক্ষায় অন্ততঃ  ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে  ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড  পেতে হবে। O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজীতে অনুবাদ করা হবে। ইংরেজী প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তাঁর Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ — ২০২২ তারিখের মধ্যে অবশ্যই ইমেইল (ru_admission@ru.ac.bd) -এর মাধ্যমে জানতে হবে।

     ভর্তি পরীক্ষার মানবন্টন

    রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে দেওয়া হল

    • ‘এ’ ইউনিট: বাংলা ৩০+ ইংরেজি ৩০, +সাধারণ জ্ঞান ৪০। মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।
    • বি’ ইউনিটঃ (ইংরেজি +হিসাব বিজ্ঞান +ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা+ আইসিটি) মোট ১০০ নম্বর MCQ পরিক্ষা হবে।
    •  ‘সি’ ইউনিট: পদার্থ বিজ্ঞান ২৫, রসায়নের ২৫, আইসিটিতে ৫, গণিতে ২৫ এবং জীববিজ্ঞান ২৫।  যারা গণিত  জীববিজ্ঞান থেকে উত্তর করবে তারা বিজ্ঞানের সকল বিভাগের জন্য বিবেচিত হবে।

    গুরুত্বপূর্ণ একটি তথ্য

    ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযোজ্য হবে। ৫ টি ভুলের জন্য .১ নম্বর কাটা যাবে অর্থাৎ প্রত্যেকটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে

    রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

    আবেদন করার নিয়ম

    • প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  www.admission.ru.ac.bd  এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।
    • ‘Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন।
    • তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।
    •   রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে
    • আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে।
    • . আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতেহবে।
    • আবেদনকারী ROCKET অথবা ‘SURE CASH’ অথবা BKASH’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট জন্য আবেদন ফি জমা দিতে হবে।
    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet