Skip to content

সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি-যোগ্যতা,তালিকা ও খরচ। ডিপ্লোমা ভর্তি ২০২১-২২

    সম্প্রতি সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশ পেয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড আওতাধীন সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পলিটেকনিক ভর্তি ২০২২ এর আবেদন www.btebadmission.gov.bd এর মাধ্যমে করা যাবে। নিচে ইমেজ/পিডিএফ বিজ্ঞপ্তিসহ সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

    পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করে এখনই আবেদন করুন

    পলিটেকনিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী পলিটেকনিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং অ্যাডমিশন ২০২২ তে ৫৩% শিক্ষার্থী মেধাক্রম অনুসারে এবং ৪৭% শিক্ষার্থী সরকার নির্ধারিত কোটায় ভর্তি হতে পারবে। সরকার কর্তৃক নির্ধারিত কোটা হল মহিলা কোটা ২০%, এসএসসি (ভোকেশনাল) ১৫%, মুক্তিযোদ্ধা সন্তান/ সন্তানদের সন্তান ৫%, বিশেষ শিক্ষার্থী ৫%, কারিগরি শিক্ষা বোর্ডের/ প্রতিষ্ঠানের কর্মচারীদের সন্তানদের ২% এবং ঢাকা,চট্টগ্রাম, বাংলাদেশ সুইডিস পলিটেকনিকে ৪টি করে এবং অন্যান্য প্রতিষ্ঠানে ২টি করে আসন ক্ষুদ্র ন্রি গোষ্ঠীর জন্য বরাদ্ধ থাকবে। তবে কোনও শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দিতে হবে না।

    পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

    কোন বোর্ডের অধীনেঃ কারিগরি শিক্ষা বোর্ড
    প্রতিষ্ঠানঃ কলেজ ও ইন্সটিটিউট
    প্রতিষ্ঠানের ধরনঃ  সরকারি ও বেসরকারি 
    শিক্ষাবর্ষঃ ২০২১-২০২২
    কোর্সের নামঃ ডিপ্লোমা
    কোর্সের মেয়াদঃ ০২ ও ০৪ বছর
    শিক্ষার্থীঃ ছাত্র ও ছাত্রী
    শিক্ষাগত যোগ্যতাঃ  এসএসসি বা সমমান পাস (দাখিল,ভোকেশনাল,উন্মুক্ত ) 
    ছাত্রদের পয়েন্টঃ ৩.৫০ জিপিএ
    ছাত্রীদের পয়েন্টঃ ৩.০০ জিপিএ
    ভর্তির কার্যক্রম চলবেঃ  ০৮ জানুয়ারি থেকে ১২ মার্চ ২০২২ পর্যন্ত 
    আবেদনের মাধ্যমঃ অনলাইনে আবেদন করতে হবে।
    আবেদন ফিঃ ১৬০ টাকা
    ক্লাস শুরুঃ ০২ এপ্রিল ২০২২

     

    সরকারি পলিটেকনিকে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? 

    সাইন্স বিভাগের শিক্ষার্থীর ক্ষেত্রেঃ 

    • যারা এসএসসিতে,দাখিলে বিজ্ঞান বিভাগে পড়েছেন অথবা এসএসসি ভোকেশনাল পড়েছেন তারা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসেবে বিবেচ্য হবেন।
    • এক্ষেত্রে  সাইন্স শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তির আবেদন পক্রিয়াঃ ০৮ জানুয়ারি থেকে শুরু হয়ে ১৭ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত চলবে
    • ছাত্রদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ৩.৫০ পেতে হবে। গনিত বা উচ্চতর গনিতে ৩.০ পেতে হবে।
    • ছাত্রীদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ৩.০০ পেতে হবে। গনিত বা উচ্চতর গনিতে ৩.০ পেতে হবে।

    নন সাইন্স শিক্ষার্থীদের ক্ষেত্রেঃ 

    • বিজ্ঞান ব্যাতীত অন্য শিক্ষার্থীরা নন সাইন্স শিক্ষার্থী হিসেবে বিবেচ্য হবেন।
    • এক্ষেত্রে আপনাকে ৬ সপ্তাহব্যাপী বৃদ্ধিমূলক কোর্স সম্পন্ন করতে হবে।
    • নন সাইন্স শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তির আবেদন পক্রিয়াঃ ১০ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত চলবে
    • ছাত্রদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ৩.৫০ পেতে হবে।
    • ছাত্রীদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ৩.০০ পেতে হবে।

     

    ১ম পর্যায়ের জন্য 

    ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ০৮ জানুয়ারি ২০২২

    ফলাফলঃ ২৫ ফেব্রুয়ারি ২০২২

    নিশ্চায়নের সময়সীমাঃ ২৫ ফেব্রুয়ারি থেকে ০১ মার্চ ২০২২

    ২য় পর্যায়ের জন্য 

    ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ০৮ জানুয়ারি ২০২২

    পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনঃ ০২ মার্চ ২০২২

    ফলাফলঃ ০২ মার্চ ২০২২

    নিশ্চায়নের সময়সীমাঃ ০২ থেকে ০৬ মার্চ ২০২২

    ৩য় পর্যায়ের জন্য 

    ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ০৮ জানুয়ারি ২০২২

    পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনঃ ০৭ মার্চ ২০২২

    ফলাফলঃ ০৭ মার্চ ২০২২

    নিশ্চায়নের সময়সীমাঃ ০৭ থেকে ১২ মার্চ ২০২২

    পলিটেকনিক ভর্তি আবেদন পক্রিয়াঃ

    আবেদন করতে মোবাইল ব্যাংকিং এর প্রয়োজন হবে। রকেট, বিকাশ বা শিওরক্যাশ এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। এসব ব্যাংকিং থেকে আবেদনকারীকে ১৬০/- আবেদন ফি জমা দিতে হবে।  পছন্দক্রম অনুসারে একজন শিক্ষার্থী ১৫ টি টেকনোলজি/ট্রেড এ আবেদন করতে পারবেন।
    রকেটের মাধ্যমে আবেদন ফি প্রদানঃ

    1. প্রথমে *৩২২# ডায়াল করে Bill Pay নির্বাচন করুন ।
    2. আপনার একাউন্ট হলে Self এবং অন্যের একাউন্ট হলে Others সিলেক্ট করে মোবাইল নাম্বার দিন।
    3. Biller ID এর জন্য Others নির্বাচন করুন।
    4. Biller ID – 220 ইনপুট দিন।
    5.  Bill No এ <কোড><পাসের সাল><বোর্ড কোড> এন্ট্রি দিন (স্পেস দেওয়ার প্রয়োজন নেই)
    6. SSC এর Roll Number  দিন।
    7. Amount এ 150 টাকা লিখুন।
    8. আপনার রকেট একাউন্টের Pin Number প্রদান করুন।
    9. Payment সম্পন্ন হলে Successful SMS প্রদর্শিত হবে। SMS এ প্রদর্শিত Transaction ID হিসেবে সংরক্ষণ করুন।

    রকেট ছাড়াও আপনি বিকাশ ও শিউর ক্যাশে টাকা প্রদান করতে পারবেন ।

    ডিপ্লোমা ভর্তি ২০২১-২২

    এস.এস.সি পরীক্ষার পর চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যে কোনো ডিপ্লোমা কোর্সেও ভর্তি হয়ে বদলে দিতে পারেন আপনার ভবিষ্যত জীবন। সরকারি ও বেসরকারি পর্যায়ে বেশ কিছু কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তবে সরকারি প্রতিষ্ঠানে যে কোর্সটি করতে খরচ হয় ২০ থেকে ২৫ হাজার টাকা সেই কোর্সটি কোনো প্রাইভেট প্রতিষ্ঠানে করতে কমপক্ষে খরচ পড়ে ২ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা। এখন আর ভর্তি পরিক্ষা নেই সরকারি প্রতিষ্ঠানসমূহে সকল আবেদন কারিদের মধ্যে সর্বচ্চ ভাল রেজাল্ট কারিদের বেছে নেওয়া হয়।

    সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি

    সরকারি পলিটেকনিক কলেজ

    তবে প্রাইভেট প্রতিষ্ঠানসমূহে নিজেদের ইচ্ছামতো শিক্ষার্থী ভর্তি করে থাকে। তবে প্রাইভেট কিছু প্রতিষ্ঠান রয়েছে যাদের খুবই উন্নতমানের শিক্ষা ব্যবস্থা রয়েছে । সরকারি বা বেসরকারি সকল প্রতিষ্ঠানই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নিয়ন্ত্রন করা হয় এবং পরীক্ষা শেষে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক সনদপত্র প্রদান করা হয়।

    সরকারি পলিটেকনিকে ভর্তির যোগ্যতা

    এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের পর আপনি এখানে ভর্তি হতে পারবেন। সরকারি পলিটেকনিকে ভর্তি হতে চাইলে আপনাকে এসএসসি বা দাখিল পরীক্ষায় যে কোনো বিভাগ থেকে কমপক্ষে ছেলেরদের ৩.৫০ পেতে হবে ও ছাত্রীদের ৩.০০ পেতে হবে। সাধারণ বা উচ্চতর গনিতে জিপিএ ৩.০ পেতে হবে। সেখানে বেসরকারিতে কমপক্ষে ২.০০ পেতে হবে।

    ১। ২০২১, ২০২০ ও ২০১৯ সালে এসএসসি পাসকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে জিপিএ ৫,০০ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৬৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১৪ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১৪x৫=৭০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৬৮ উল্লেখ করা হয়েছে)।

    ২।২০১৭ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৫৩ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম। নির্ধারণ করতে হবে (১১ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১১x৫=৫৫ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৫৩ উল্লেখ করা হয়েছে)।

    ৩।২০১৬ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৪৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১০ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১০x৫=৫০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৪৮ উল্লেখ করা হয়েছে)। এক্ষেত্রে ৬৮ পয়েন্ট ও ৫৩ পয়েন্ট কে ৪৮ পয়েন্টর সাথে সমতুল্য করে হিসাব করা হবে।

    ৪।সাধারন শিক্ষা বাের্ডের পয়েন্ট ,উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসির পয়েন্ট , মাদ্রাসা শিক্ষা বাের্ডের পয়েন্ট ও কারিগরি শিক্ষা বাের্ডের পয়েন্ট এবং ‘ও’ লেভেলের পয়েন্ট সমতুল্য করে মেধাক্রম নির্ধারণ করা হবে।

    সরকারি পলিটেকনিক কলেজের তালিকা

     

    সরকারি পলিটেকনিকে পড়ার খরচ

    সরকারি পলিটেকনিকে ৪ বছরে আপনার পড়াশোনার খরচ পড়বে মাত্র কম বেশি ৫০ হাজার টাকা। বেসরকারি পলিটেকনিকে পড়াশোনার খরচ একটু বেশি। সেখানে প্রতিষ্ঠান ও বিষয় ভেদে খরচ পড়বে আলাদা-আলাদা। সে ক্ষেত্রে ৯০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ টাকার মতো খরচ হবে। এছাড়া গরিব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সুবিধার জন্য বিশ্বব্যাংক ও কানাডার যৌথ উদ্যোগে বিশেষ বৃত্তির ব্যবস্থা রয়েছে। অনেক প্রতিষ্ঠান জনপ্রতি মাসিক ৮শ’ টাকা শিক্ষা বৃত্তি দিয়ে থাকে। বাংলাদেশ সরকার কর্তৃক স্থাপিত গাজীপুরে অবস্থিত শুধু ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিষ্ঠান ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজিতে। যার মান যে কোনো প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমতুল্য।

    যেসব বিষয়ে পড়ার সুযোগঃ

    যে বিষয়গুলো পড়ার সুযোগ রয়েছে সরকারি এবং বেসরকারি পলিটেকনি্কে শিক্ষা শেষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হওয়ার সুযোগ রয়েছে। চার বছর যে বিষয়ে পড়ানো হয় সেগুলো হলো আর্কিটেকটর এ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, কনস্ট্রাকশন, আর্কিটেকচার, সিভিল, কম্পিউটার, গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং, ইনভায়রনমেন্টাল, ইন্সট্রুমেন্টাল এ্যান্ড প্রসেস কন্ট্রোল, মেকাট্রনিক্স, মাইনিং এ্যান্ড মাইন সার্ভে, টেলিকমিউনিকেশন, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, ফুড, মেকানিক্যাল, পাওয়ার, রেফ্রিজারেশন এ্যান্ড এয়ার কন্ডিশনিং, সিরামিক, গ্লাস, সার্ভেয়িং, মেরিন, শিপবিল্ডিং, এ্যারোস্পেস, অটোমোবাইল, কেমিক্যাল, সিভিল, ডাটা টেলিকমিউনিকেশন এ্যান্ড নেটওয়ার্কিং, কম্পিউটার সাইন্স, ইলেকট্রোমেডিকেল, প্রিন্টিং, গ্রাফিক ডিজাইন।


    সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি,সরকারি পলিটেকনিক কলেজ তালিকা,সরকারি পলিটেকনিক কলেজ সমূহ,সরকারি পলিটেকনিক কলেজ খুলনা,বগুড়া সরকারি পলিটেকনিক কলেজ,ময়মনসিংহ সরকারি পলিটেকনিক কলেজ,ঢাকা সরকারি পলিটেকনিক কলেজ,দিনাজপুর সরকারি পলিটেকনিক কলেজ ,kfplanet.com,সরকারি পলিটেকনিক খরচ, সরকারি পলিটেকনিকে ভর্তি হতে কত টাকা লাগে, সরকারি পলিটেকনিকে ভর্তির যোগ্যতা, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারি পলিটেকনিক ভর্তির যোগ্যতা, সরকারি পলিটেকনিক এর তালিকা, বাংলাদেশে সরকারি পলিটেকনিক কয়টি, সরকারি পলিটেকনিকে আবেদন, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট তালিকা, সরকারি পলিটেকনিক তালিকা, সরকারি পলিটেকনিক এর খরচ, সরকারি পলিটেকনিক কলেজ তালিকা, সরকারি পলিটেকনিকে পড়ার খরচ, সরকারি পলিটেকনিকে ভর্তি ফি কত, সরকারি পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি, সরকারি পলিটেকনিক ভর্তি, সরকারি পলিটেকনিকে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, সরকারি পলিটেকনিক কলেজের তালিকা, ডিপ্লোমা ভর্তি ২০২১-২২, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তি ২০২২,,কারিগরি শিক্ষা বোর্ড ভর্তি ২০২২, কারিগরি শিক্ষা বোর্ড ডিপ্লোমা ভর্তি, কারিগরি শিক্ষা বোর্ড ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, কারিগরি শিক্ষা বোর্ড পলিটেকনিক ভর্তি,

    279 thoughts on “সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি-যোগ্যতা,তালিকা ও খরচ। ডিপ্লোমা ভর্তি ২০২১-২২”

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet