Skip to content

সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ ২০২২

    সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রধান সামরিক প্রতিষ্ঠান। ১৯৭৭ সালের ৩০ শে ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ। এই কলেজটি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস কর্তৃক অনুমোদিত, এখান থেকে ‘সামরিক স্টাডিজ ডিগ্রি’ ডিগ্রী প্রদান  করা হয়ে থাকে। মিরপুর সেনানিবাসে অবস্থিত এই প্রতিষ্ঠানে কলেজ শিক্ষা, প্রশিক্ষণ, গবেষণা, বাসস্থান ইত্যাদি ক্রীড়া এবং বিনোদনমূলক সুবিধাদি ছাত্র অফিসারদের জন্য প্রদান করা হয়ে থাকে।

    আমরা পাঠকের চাহিদার মূল্য দিয়ে থাকি তাই সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ এর যত  নিয়োগ বিজ্ঞপ্তি/ চাকরির খবর আসবে,তা প্রকাশ করা হবে এই এক পেজে। এ ছাড়াও আমরা সকল সরকারি বেসরকারি চাকরির খবর প্রকাশ করি সবার আগে। সরকারি চাকরি প্রার্থীর জন্য চলমান বিশেষ সব নিয়োগ বিজ্ঞপ্তি  বা চাকরির খবর যা  কে এফ প্ল্যানেট এর সরকারি জব সার্কুলার ক্যাটাগরিতে পাবেন। নিচ থেকে নিয়োগ বিজ্ঞপ্তির ছবি দেখতে পারেন অথবা স্ক্রিনশট দিয়ে সংরক্ষণ করতে পারেন। আর পরিষ্কার বিজ্ঞপ্তি ডাউনলোড করুন আমাদের এপ থেকে, এখুনি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করুন। সবার আগে সরকারি ও বেসরকারি চাকরির খবর প্রকাশ করা হয় ও নোটিফিকেশন এলার্ট দেয়া হয়।

    আবেদন প্রক্রিয়া সহ বিস্তারিত তথ্য নিচে দেখুনঃ  

    সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের আওতাধীন নিমবর্ণিত বেসামরিক শূন্যপদসমূহে প্রার্থী নিয়োগের জন্য যোগ্য প্রার্থীদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছেঃ

    ০১। পদের নামঃ বার্তাবাহক(০২ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস

    ০২। পদের নামঃ মেসওয়েটার (০৩ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস

    ০৩। পদের নামঃ পরিছন্নতা কর্মী (০৪ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস

    শর্তাবলিঃ 

    • যে সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন: গাজীপুর, মুল্সীগঞ্জ, নারায়ণগঞ্জ,টাঙ্গাইল, নেত্রকোনা, শেরপুর, চট্টগ্রাম, বান্দরবান,কক্সবাজার, চাদপুর, ফেনী, নোয়াখালী, রাঙ্গামাটি,রাজশাহী, নওগা, নাটোর, বগুড়া, গাইবান্ধা,, নীলফামারী, ঠাকুরগাও, যশোর, ঝিনাইদহ, সিলেট,মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ।
    • এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।
    • প্রার্থীদের বয়স ০১ জানুয়ারি ২০২২ তারিখে ১৮ হতে ৩০ বৎসর হতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ১৮ হতে ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
    • বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র কন্যাদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিখিলযোগ্য।
    • বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য নয়। চাকরিরত প্রার্থীদের আবেদনপত্র যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে প্রেরণ করতে হবে। নির্ধারিত তারিখের পর কোন আবেদনপত্র গ্রহণযোগ্য হবেনা।

    আবেদনের নিয়মঃ 

    • প্রার্থীকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অফিশিয়াল সাইট থেকে আবেদনের মডেল ফরম ডাউনলোড করে প্রিন্ট করে আবেদন করতে হবে। নিচ থেকে আবেদন ফর্ম ডাউনলোড করতে পারেন। অথবা আমাদের এপে প্রবেশ করুন তারপর এই পোস্টটির ভিতরে যেয়ে ডাউনলোড ইমেজ থেকে HD তে ফর্ম ও সার্কুলার ডাউনলোড করুন একদম সহজে।
    • স্ব-হস্তে যথাযথভাবে পূরণ ও স্বাক্ষর পূর্বক আগামী ৩০ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে কমান্ড্যান্ট, সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ, মিরপুর সেনানিবাস, ঢাকা-১২১৬ এই ঠিকানায় ডাকযোগে পৌছাতে হবে।
    • নির্ধারিত তারিখের পরে আবেদনপত্র গ্রহণ করা হবে না।

     

    আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্রাদি সংযুক্ত করতে হবেঃ 

    • কোন প্রকার ঘষা-মাজা ছাড়া সকল শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্রের ফটোকপি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)
    • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)।
    • সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়াম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকতু সনদ।
    • এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে জেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক প্রদত্ত সনদপত্রের ফটোকপি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)।
    • ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সম্প্রতি তোলা ০৩ (তিন) কপি পাসপোর্ট আকারের ছবি।
    • ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
    • ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিচয় বিষয়ক সনদপত্রের ফটোকপি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)।
    • আবেদনপত্রের সাথে আবেদনকারী কর্তৃক লিখিত নিজন্ব বর্তমান ঠিকানা সম্বলিত ২৩ সেঃ মিঃ ১: ১০ সেঃ মিঃ মাপের ১০.০০ (দশ) টাকার ডাকটিকেট লাগানো একটি খাম অবশ্যই সংযুক্ত করতে হবে।
    • আবেদনপত্রের খামের উপর পদের নাম, নিজ জেলা ও কোটার নাম (প্রযোজ্য ক্ষেত্রে) উল্লেখ করতে হবে।
    • নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান সরকারি বিধি-বিধান অনুসরণ করা হবে।
    • অসম্পূ্ণাক্রটিপূর্ণ দরখাস্ত বাতিল বলে গণ্য হবে।
    • আবেদনপত্র বাছাই ও নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।
    •  লিখিত/মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।
    •  কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগ বিজ্ঞপ্তি আংশিক বা সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

    কোন প্রার্থী বীর মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পরিপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীকে নিমোক্ত কাগজপত্র জমা দিতে হবেঃ

    1. মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সাইট এ প্রকাশিত বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা স্থলিত গেজেট এর সনদ আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।
    2. আবেদনকারী বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র/কন্যা হলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার মেয়র কর্তৃক জারিকৃত প্রার্থীর নাম এবং বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার নাম উল্লেখসহ বীর মুক্তিযোদ্ধার সাথে তার সম্পর্কের সুস্পষ্ট প্রত্যয়ন আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।

    আবেদন ফিঃ 

    আবেদনপত্রের সাথে কমান্ড্যান্ট , সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ, মিরপুর সেনানিবাস বরাবর উল্লিখিত পদের জন্য ৫০ (পঞ্চাশ) টাকা জমা দিতে হবে।  সরকারি আর্থিক কোড নং ১-১৯৩৫-০১০০-২০৩১ তে ট্রেজারি চালানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিন। তারপর চালানের মূল কপি আবেদনপত্রের সাথে দাখিল করুন।

    (বিঃদ্রঃ  ব্যাংক ড্রাফট/পে-অর্ডার/পোস্টাল অর্ডার গ্রহণযোগ্য নয়)

    সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ ২০২২

    Source: Jugantor, 10 January 2022

    Application Deadline: 30 January 2022

     

    অফিসিয়াল ওয়েবসাইটঃ www.dscsc.mil.bd

    পুর্বের বিজ্ঞপ্তির পদঃ 

    ০১। পদের নামঃ বার্তাবাহক(০২ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস

    ০২। পদের নামঃ মেসওয়েটার (০২ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস (

    ০৩। পদের নামঃ মালি (০১ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস

    ০৪। পদের নামঃ বাবুর্চি (০১ টি পদ)
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০/-  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেড-২০
    শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস, অভিজ্ঞ প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য)

    এই চাকরির খবরের সাথে সাদৃশ্য বিষয়সমূহ ঃ

    সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ ,সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ 2022, সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ বিজ্ঞপ্তি,সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ ২০২২,সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ চাকরি,সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ চাকরির খবর,সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ চাকরি ২০২২, army staff college new job circular 2022,army staff college new job circular,army staff college circular 2022,new circular army staff college,army staff college circular 2022,army staff college dhaka job circular,army staff college job circular bangladesh,army staff college mil gov bd,,চাকরির খবর,চাকরির খবর ২০২২,চাকরির পত্রিকা আজকের,আজকের চাকরির খবর,আজকের চাকরির পত্রিকা, চাকরির পত্রিকা, dscsc bangladesh,army staff college job circular,staff college job dhaka

    KFPlanet Android App

    4 thoughts on “সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ নিয়োগ ২০২২”

    1. ওমর ফারুক

      আমার এস এস সি সার্টিফিকেট আছে আমি কি এই বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবো?

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet