Skip to content

সেরা অনলাইনে ভিডিও কনফারেন্স সিস্টেম

    কনফারেন্স (conference) কথাটির অর্থ হল এক সাথে একাধিক ব্যাক্তি বসে যে কোন ব্যাপার নিয়ে আলোচনা করা অথবা মতবিনিমন করা কে বোঝায়।ভিডিও কনফারেন্সিং একটি ক্রমবর্ধমান আন্তর্জাতিক যোগযোগ ব্যবস্থা। আর বর্তমান প্রযুক্তির যুগে যখন একাধিক মানুষ দূরবর্তী স্থানে বসে কোন ভিডিওর মাধ্যে মতবিনিময় করে থাকি এবং প্রত্যেকে প্রত্যেককে ভিডিওর মাধ্যমে সরাসরি দেখতে পায় এবং কথা শুনতে পারে, তাকে ভিডিও কনফারেন্স (video conference) বলে। সহজ কথায় সরাসরি ভিডিওর মাধ্যম্যে যে মিটিং বা মতবিনিময় হয়, তাকে ভিডিও কনফারেন্স বলে।

    বর্তমান এক জায়গা থেকে বা এক দেশ হতে অন্য দেশে যেকোনো ব্যক্তি ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভিডিও কনফারেন্সিং করতে পারে। বড় বড়– বিভিন্ন প্রতিষ্ঠান সাধারণত বিভিন্ন সফটওয়্যার কোম্পানির তৈরি করা বাণিজ্যিক সফটওয়্যাটসমূহ এই কাজে ব্যবহার করে। তবে সর্বসাধারণের ক্ষেত্রে বিশ্বের বহু দেশের মতো আমাদের দেশের লোকজনও এখন স্কাইপ বা ইয়াহু মেসেঞ্জার ব্যবহার করে খুব সহজেই ভিডিও কনফারেন্সিং বা সেরা অনলাইনে ভিডিও কনফারেন্স সিস্টেম করে কথা বলে থাকেন।

    সেরা অনলাইনে ভিডিও কনফারেন্স সিস্টেম

    গ্রুপ ভিডিও কলিং বা অনলাইনে ভিডিও কনফারেন্স সিস্টেম এর কিছু এপস নিয়ে আমরা আজ আপনাদের জানব যাতে কর্ব আপনি খুব সহজে এই সফটওয়্যার ব্যাবহার ভিডিও কনফারেন্সে যোগাযোগ করতে পারেন। তাহলে চলুন জানে আসি সেরা অনলাইনে ভিডিও কনফারেন্স অ্যাপ সম্পর্কে;

     ক্রমিক নংকনফারেন্সিং অ্যাপ
    ০১ জুম অ্যাপ/ জুম মিটিংস
    ০২গুগল হ্যাংআউটস মিট
    ০৩মাইক্রোসফট টিমস
    ০৪স্কাইপ
    ০৫সিস্কো ওয়েবেক্স
    ০৬গো টু মিটিং
    ০৭জোহো মিটিং

    অনলাইনে ভিডিও কনফারেন্স অ্যাপ

    জুম অ্যাপ/ জুম মিটিংস :- জুম ক্লাউড মিটিং (সাধারণত সংক্ষেপে জুম) হল মালিকানাধীন একটি ভিডিও টেলিকনফারেন্সিং সফটওয়্যার প্রোগ্রাম, যা জুম ভিডিও কমিউনিকেশনস দ্বারা তৈরি হয়েছে। ফ্রি পরিসেবার আওতায় ১০০ জন অংশগ্রহণকারী একযোগে ৪০ মিনিট সময় কনফারেন্সিং সুবিধা পায়। ব্যবহারকারীরা অর্থ প্রদান করে পেইড পরিকল্পনায় সাবস্ক্রাইব করতে (আপগ্রেড করা) পারেন। সর্বোচ্চ পরিকল্পনায় এতে ১০০০জন ব্যবহারকারী একযোগে ৩০ ঘন্টা অবধি স্থায়ী মিটিং করতে পারে। জুম ওয়েবিনার ব্যবহার করে, আন্তর্জাতিক সংবিধানের আইনী সংস্থা এবং আলমা ম্যাটার ইউরোপিয়া প্রথম “রাউন্ড-দ্য-ক্লক এবং রাউন্ড-দ্য-গ্লোব” ইভেন্টের আয়োজন করেছিল যা ২৮ টি দেশের ৫২ জন বক্তাকে নিয়ে টাইম জোন ভ্রমণ করেছিল।

    গুগল হ্যাংআউটস মিট :- গুগল হ্যাংআউটস মিট একটি সোশাল নেটওয়ার্কিং বা সামাজিক যোগাযোগ ওয়েব সেবা। গুগল এই সেবাটি ২৮ জুন ২০১১ তে পরীক্ষামূলকভাবে চালু করে। এই সেবাটির মাধ্যমে গুগলের অন্যান্য সেবাগুলো ব্যবহার করা যায়। ধারণা করা হয়, ৭৫০ মিলিয়ন ব্যবহারকারীর অপর সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুকের সাথে প্রতিদ্বন্দ্বিতায় গুগল এই সেবা চালু করে। আমন্ত্রিত অতিথিরা তাদের নিজেদের কম্পিউটার ব্যবহার করে যেকোনও আধুনিক ওয়েব ব্রাউজারে একটি অনলাইন ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারেন—তার জন্য নতুন করে কোনও সফ্টওয়্যারই তাকে ইনস্টল করতে হবে না। মোবাইল ডিভাইসে, তারা Google Meet অ্যাপ ব্যবহার করে মিটিংয়ে যোগ দিতে পারেন। যেকোনও জায়গা থেকে আপনি যাতে খুব ভাল কোয়ালিটির ভিডিও কল করতে পারেন, সেই জন্য Google Meet আপনার নেটওয়ার্ক স্পিডের সাথে অ্যাডজাস্ট করে নেয়।

    মাইক্রোসফট টিম :- মাইক্রোসফট টিম (Microsoft Teams) হল একটি মালিকানাধীন ব্যবসায়িক যোগাযোগের প্ল্যাটফর্ম যা Microsoft 365 পণ্য পরিবারের অংশ হিসেবে Microsoft দ্বারা তৈরি করা হয়েছে। দলগুলি প্রাথমিকভাবে অনুরূপ পরিষেবা স্ল্যাকের সাথে প্রতিযোগিতা করে, ওয়ার্কস্পেস চ্যাট এবং ভিডিও কনফারেন্সিং, ফাইল স্টোরেজ এবং অ্যাপ্লিকেশন ইন্টিগ্রেশন প্রদান করে। স্কাইপ ফর বিজনেস এবং মাইক্রোসফ্ট ক্লাসরুম সহ অন্যান্য ব্যবসায়িক মেসেজিং এবং সহযোগিতার প্ল্যাটফর্মগুলি প্রতিস্থাপন করছে মাইক্রোসফট টিম। ২০২১ সালের হিসাবে, এটির প্রায় ২৫০ মিলিয়ন মাসিক ব্যবহারকারী রয়েছে।

    সস্কাইপ :-  স্কাইপ (ইংরেজি: Skype) একটি ভিওআইপি সেবা এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশন। এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা ইন্টারনেটে যুক্ত হয়ে পরস্পরের সাথে ভয়েস, ভিডিও এবং তাৎক্ষণিক বার্তার মাধ্যমে যোগাযোগ করতে পারে। একজন স্কাইপ ব্যবহারকারী অন্য স্কাইপ ব্যবহারকারীকে বিনামূল্যে কল করতে পারে। নিবন্ধিত স্কাইপ ব্যবহারকারীদের স্কাইপ আইডি থাকে, যার মাধ্যমে তারা যোগাযোগ করে। এই আইডিসমূহ স্কাইপ ডিরেক্টরিতে তালিকাভুক্ত থাকে। ২০০৬ সালের জানুয়ারিতে উইন্ডোজ এবং ম্যাকিনটোশ অপারেটিং সিস্টেমের জন্য স্কাইপ ভিডিও কনফারেন্সিং চালু করে। ২০১১ সালে মাইক্রোসফট কর্পোরেশন ৮·৫ বিলিয়ন ডলারে স্কাইপ লিমিটেডকে কিনে নেয়।

    সিস্কো ওয়েবেক্স :- সিস্কো ওয়েবেক্স (WebEx)  হল একটি আমেরিকান কোম্পানী যেটি ওয়েব কনফারেন্সিং, ভিডিও কনফারেন্সিং, ইউনিফাইড কমিউনিকেশনস একটি পরিষেবা হিসাবে এবং যোগাযোগ কেন্দ্র একটি পরিষেবা অ্যাপ্লিকেশন হিসাবে বিকাশ ও বিক্রি করে। এটি ১৯৯৫ সালে WebEx নামে প্রতিষ্ঠিত হয় এবং ২০০৭ সালে Cisco Systems দ্বারা গৃহীত হয়। এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার সান জোসে। এর সফ্টওয়্যার পণ্যগুলির মধ্যে রয়েছে ওয়েবেক্স অ্যাপ, ওয়েবেক্স স্যুট, ওয়েবেক্স মিটিং, ওয়েবেক্স মেসেজিং, ওয়েবেক্স কলিং, ওয়েবেক্স যোগাযোগ কেন্দ্র এবং ওয়েবেক্স ডিভাইস। সমস্ত Webex পণ্য সিসকো সিস্টেম সহযোগিতা পোর্টফোলিওর অংশ।

    গো টু মিটিং :- গো টু মিটিং (GoToMeeting) একটি ওয়েব-হোস্টেড পরিষেবা যা LogMeIn দ্বারা তৈরি এবং বাজারজাত করা হয়। এটি একটি অনলাইন মিটিং, ডেস্কটপ শেয়ারিং এবং ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার প্যাকেজ যা ব্যবহারকারীকে রিয়েল টাইমে ইন্টারনেটের মাধ্যমে অন্যান্য কম্পিউটার ব্যবহারকারী, গ্রাহক, ক্লায়েন্ট বা সহকর্মীদের সাথে দেখা করতে সক্ষম করে। GoToMeeting একটি হোস্ট কম্পিউটারের ডেস্কটপ ভিউ ইন্টারনেটের মাধ্যমে হোস্টের সাথে সংযুক্ত কম্পিউটারের একটি গ্রুপে সম্প্রচার করার জন্য ডিজাইন করা হয়েছে। ট্রান্সমিশন উচ্চ-নিরাপত্তা এনক্রিপশন এবং ঐচ্ছিক পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত। হোস্ট কম্পিউটারে ইনস্টল করা সফ্টওয়্যারের সাথে একটি ওয়েব-হোস্টেড সাবস্ক্রিপশন পরিষেবা একত্রিত করে, সংক্রমণগুলি অত্যন্ত সীমাবদ্ধ ফায়ারওয়ালগুলির মাধ্যমে পাস করা যেতে পারে। ২০১৫ সালের শেষের দিকে, GoToMeeting ব্যবসাকে একটি স্বতন্ত্র সহায়ক হিসেবে গড়ে তোলার পরিকল্পনা ঘোষণা করেছে যার বাজার মূল্য প্রায় ৪ বিলিয়ন।

    জোহো মিটিং :- জোহো মিটিং আপনাকে সহজে মিটিং এর ব্যবস্থা করতে সাহায্য করে। আপনার অনলাইন মিটিং এবং ওয়েবিনার উভয়েরই প্রয়োজন পরিচালনা করার জন্য একটি সমাধান। কাজের জন্য আপনার দূরবর্তী সহযোগিতার জন্য সেরা সমাধান। অনলাইন মিটিং বা ওয়েব কনফারেন্সিং হল ইন্টারনেটের একটি দ্রুত বর্ধনশীল সেগমেন্ট। স্ক্রিন/অ্যাপ্লিকেশন শেয়ারিং, অডিও এবং ভিডিও কনফারেন্সিংয়ের সাথে ব্যবসায়িক সহযোগিতা বাড়ানোর জন্য জোহো মিটিং হল সবচেয়ে সহজ এবং সবচেয়ে সাশ্রয়ী অনলাইন ওয়েব কনফারেন্সিং টুল। এটি একক ব্যবহারকারীর পাশাপাশি ছোট এবং বড় আকারের সংস্থা গুলিকে প্রদান করে, নিরাপদ এবং সাশ্রয়ী অনলাইন মিটিং হোস্ট এবং পরিচালনা করার একটি দ্রুত এবং সহজ উপায়। সরাসরি আপনার ব্রাউজার থেকে পণ্য লঞ্চ, বৈশিষ্ট্য প্রদর্শন, বিক্রয় উপস্থাপনা, লিড-নর্চারিং ওয়েবিনার, ব্যবহারকারী শিক্ষা ওয়েবিনার এবং অনলাইন মিটিং হোস্ট করা যায়

     

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" by KFPlanet Team!