সেহরি ও ইফতারের সময়সূচি ২০২০ – রমজান ২০২০ ক্যালেন্ডার

প্রতি বছর ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ রমজান ক্যালেন্ডার ২০২০ ঘোষণা করে। ১৪৪১ হিজরির এই সেহরি ও ইফতারের সময়সূচি বাংলাদেশের সমস্ত জেলার জন্য প্রযোজ্য। রমজান ২০২০ ক্যালেন্ডার অনুযায়ী রোজ ২৫ এপ্রিল শুরু হয়। আপনি কি সেহরি এবং ইফতারের সময় রমজান ক্যালেন্ডার খুঁজছেন বা ডাউনলোড- স্ক্রিনশট দিতে চান ? তাহলে আমাদের ব্লগেই পাবেন।এই রোজা সূর্যোদয়ের আগে- সুবহে সাদিক থেকে শুরু হয়ে সূর্যাস্ত পর্যন্ত অব্যাহত থাকে।

পবিত্র রমজান মাসের শুরুটি চাঁদ দেখার উপর নির্ভর করে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এবং অন্যান্য কর্তৃপক্ষ চাঁদ দেখা ও সময়সূচী তৈরির জন্য কমিটি গঠন করে। পবিত্র এই রমাযান মাস মুসলমানদের কঠোর প্রার্থনার মাস। যেখানে মানুষ দিনের বেলা খাওয়া ও যৌন মিলন ত্যাগ করে পাপ কাজ থেকে বিরত থাকে। আত্মশুদ্ধির প্রথম অভিযান শুরু এশার নামাজের পর তারাবী নামাজের মধ্য দিয়ে। তারপর সুবহে সাদিকের আগ পর্যন্ত সেহরি সেরে নেয়া হয়। আর মহান আল্লাহর ইবাদত- বন্দেগী করে, পাপ কাজ থেকে নিজের মন ও মগজকে সুরক্ষা করার চেষ্টা করে, তারপর মাগরিবের আজানের সময় পানহার করে ইফতারির মাধ্যমে শেষ হয় একটি রোজা।

সংক্ষেপে রোজার তথ্যঃ

রমজান শুরুর তারিখ: ২৫ এপ্রিল ২০২০ ( ০১ রমাযান ১৪৪১ হিজরি )
রমজান শেষ তারিখ: ২৪ মে ২০২০ ( চাঁদ দেখার উপর নির্ভরশীল)

১৪৪১ হিজরি ২০২০ সালের সাহরি ও ইফতারের সময়সূচী নিচে দেয়া হলোঃ

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২০

রমজানের সময় সূচি ২০২০ 

 

রমজানের সময় সূচি ২০২০ 

সেহরি ও ইফতারের সময়সূচি 2020,সেহরি ও ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশন, সেহরি ও ইফতারের সময়সূচি ২০২০,সেহরি ও ইফতারের সময়সূচি সিলেট,সেহরি ও ইফতারের সময়সূচি 2020 চট্টগ্রাম,সেহরি ও ইফতারের সময়সূচি 2020 সিলেট,সেহরি ও ইফতারের সময়সূচি 2020 ঢাকা,সেহরি ও ইফতারের সময়সূচি 2020 pdf,আজকের সেহরি ও ইফতারের সময়সূচি,সেহরি ও ইফতারের সময়সূচী,কুমিল্লা সেহরি ও ইফতারের সময়সূচি,সেহরি ও ইফতারের সময়সূচী ২০২০ খুলনা,সেহরি ও ইফতারের সময়সূচী ২০২০ গাজীপুর,সেহরি ও ইফতারের সময়সূচি চট্টগ্রাম ,ঢাকা সেহরি ও ইফতারের সময়সূচি,ঢাকা সেহরি ও ইফতারের সময়সূচি 2020,সেহরি ও ইফতারের সময়সূচি ২০২০ বাংলাদেশ,সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী,রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি,রোজার সেহরি ও ইফতারের সময়সূচি,রাজশাহীতে সেহরি ও ইফতারের সময়সূচি,

3 thoughts on “সেহরি ও ইফতারের সময়সূচি ২০২০ – রমজান ২০২০ ক্যালেন্ডার”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *