স্মার্ট কার্ডের সুবিধা সমুহ

জাতীয় পরিচয়পত্র  বা এনআইডি কার্ড বা স্মার্ট কার্ড হ’ল একটি বাধ্যতামূলক পরিচয় দলিল যা প্রতিটি বাংলাদেশি নাগরিকের ১৮ বছর বয়সে পরিণত হওয়ার পরে পেয়ে থাকে।স্মার্ট কার্ডে ব্যক্তির নাম , পিতা/মাতার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকবে। কার্ডের পেছনে থাকবে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকবে, যা মেশিনে পাঠযোগ্য হবে।

স্মার্ট কার্ডের সুবিধা সমুহ

স্মার্ট কার্ডের সুবিধা সমুহ

স্মার্ট কার্ডে তিন স্তরে মোট ২৫টি নিরাপত্তা-বৈশিষ্ট্য সংযোজিত রয়েছে। প্রথম স্তরের বৈশিষ্ট্যগুলো খালি চোখে দৃশ্যমান হবে। দ্বিতীয় স্তরের নিরাপত্তা-বৈশিষ্ট্যগুলো দেখার জন্য যন্ত্রের প্রয়োজন হবে। তৃতীয় স্তরের নিরাপত্তা-বৈশিষ্ট্য দেখতে ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্টের প্রয়োজন হবে। নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তির মাধ্যমে কোনো প্রতিষ্ঠান ব্যক্তির পরিচয়পত্রের তথ্যের সত্যতা যাচাই করতে পারবে।

স্মার্ট কার্ডের সুবিধা : যেসব সেবার ক্ষেত্রে প্রযোজ্য যে ২২ টি কারণে আপনি স্মার্ট কার্ডের সুবিধা ব্যবহার করবেন।স্মার্ট কার্ডের সুবিধা গুলা আপনার নাগরিক সুবিধা গুলো পেতে সাহায্য করবে। স্মার্ট কার্ডটি প্রয়োজন হবে ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে-

১। আয়করদাতা সনাক্তকরণ নাম্বার পেতে।
২। শেয়ার আবেদন ও বিও হিসাব খোলার জন্য।
৩। ড্রাইভিং লাইসেন্স তৈরি ও নবায়নের জন্য।
৪। পাসপোর্টের আবেদনের ও নবায়নের জন্য।
৫। যানবাহনের রেজিস্ট্রেশনের জন্য।
৬। ট্রেড লাইসেন্স এর জন্য।
৭। চাকরির আবেদনের জন্য।
৮। বিমা ও স্কিমে অংশগ্রহনের ক্ষেত্রে।
৯। বিয়ে বা তালাক রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে।
১০। স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে।
১১। ব্যাংকের হিসাব খুলতে।
১২। ব্যাংক ঋন গ্রহন বা পরিশোধের ক্ষেত্রে।
১৩। নির্বাচনের ভোটার শনাক্ত করতে।
১৪। সরকারি ভাতা উত্তোলনের ক্ষেত্রে।
১৫। সরকারি ভর্তুকি দেয়ার ক্ষেত্রে।
১৬। বিভিন্ন সাহায্য-সহযোগীতার ক্ষেত্রে।
১৭। টেলিফোন-মোবাইলের সংযোগের ক্ষেত্রে।
১৮। ই-টিকেটিং এর জন্য।
১৯। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে।
২০। আসামী ও অপরাধী শনাক্তকরনের ক্ষেত্রে।
২১। আইডেন্টিফিকেশন নাম্বার পাওয়ার ক্ষেত্রে, এবং
২২। সিকিউরড ওয়েবে লগ-ইন করার জন্য।
‘স্মার্ট জাতীয় পরিচয়পত্র করে, পরিচয় দিন গর্ব ভরে’- এ স্লোগানকে সামনে রেখে নিরাপত্তা বৈশিষ্ট্য, কার্ডের প্রয়োজনীয়তা ও নাগরিক সেবার বিষয়ে জানানো হচ্ছে।


স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী ২০২০,স্মার্ট কার্ড বিতরণের,স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী,স্মার্ট কার্ড বিতরণ,স্মার্ট কার্ড ডাউনলোড,স্মার্ট কার্ড সংশোধন,স্মার্ট কার্ডের সুবিধা,স্মার্ট কার্ড app,স্মার্ট কার্ডে কি টাকা আছে,স্মার্ট কার্ড কি,স্মার্ট কার্ড কি কাজে লাগবে,স্মার্ট কার্ড কি ভাবে পাব,স্মার্ট কার্ড কি সংশোধন করা যাবে,স্মার্ট কার্ডে কি টাকা থাকে,স্মার্ট কার্ড online copy,আই স্মার্ট কার্ড,স্মার্ট কার্ড কে বারে মে,স্মার্ট কার্ড ও ভোটার তালিকা,স্মার্ট nid কার্ড,স্মার্ট কার্ড না নিলে কি হবে,স্মার্ট কার্ড না নিলে,স্মার্ট কার্ড pdf,স্মার্ট কার্ড এর সুবিধা,স্মার্ট কার্ড এর জনক কে,স্মার্ট কার্ড এর সুবিধা কি,স্মার্ট কার্ড এর উপকারিতা,স্মার্ট কার্ড এর ভুল সংশোধন,স্মার্ট কার্ড এর তথ্য,স্মার্ট কার্ড এর ব্যবহার,smart card bd,kfplanet.com,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *