Skip to content

ঈদ উল ফিতর ২০২২ কত তারিখে? ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ

    ঈদ উল ফিতর ২০২২ কত তারিখেঃ ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে হবে তা খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে। আমাদের ওয়েবসাইট হতে আপনি ২০২২ সালের ঈদ উল ফিতর তারিখ জানতে পারবেন। আমরা আমাদের ওয়েবসাইটে প্রতিবছর কোনো স্পেশাল ডে এর সম্ভাব্য তারিখ প্রকাশ করে থাকি। বাংলাদেশ মুসলিম কান্ট্রি, এখানকার অধিকাংশ মানুষই মুসলমান। ঈদ উল ফিতর কবে তা জানার জন্য অবশ্যই আপনাকে ইদের ইতিহাস ও রমজানের দিনপঞ্জিকা বা রমজান ক্যলেন্ডার ২০২২ দেখে নিতে হবে। যারা মুসলমান ভাই এবং বোন রয়েছেন তারা এই তারিখ জেনে নিয়ে আপনাদের সময়ের সঠিক ব্যবহার করতে পারবেন।

    ঈদ উল ফিতর ২০২২ কত তারিখে

    ঈদ উল ফিতর ২০২২ কত তারিখে? উত্তরঃ ০২ মে ২০২২ খ্রিঃ ০১ শাওয়াল ১৪৪৩ হিজরি সন, ২০ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

    ঈদ উল ফিতর ২০২২ কত তারিখে জানতে হলে আপনাকে মনোযোগ সহকারে অনুচ্ছেদটি পড়তে হবে। সাধারণত মক্কায় ঈদ উদযাপন এর পরের দিনই বাংলাদেশে ঈদ পালিত হয়। আপনি যদি ঈদ উল ফিতর ২০২২ সালে কবে হবে জানতে আগ্রহী তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। ২০২২ সালের ঈদ-উল-ফিতর নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ২০২২ সালের  হিজরি ১৪৪৩ সনের ক্যালেন্ডার অনুযায়ী বাংলাদেশসহ ভারত উপমহাদেশে রমজান মাস শুরু হবে এপ্রিল মাসের ৩ তারিখ তবে মনে রাখবেন সবই নির্ভর করবে চাঁদ দেখার উপর।

    পূর্ববর্তী মাস অর্থাৎ শাবান মাস যেহেতু ২৯ দিনে মাস পূর্ণ হবে সেহেতু পবিত্র রমজান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা অনেক। সে হিসাব অনুযায়ী এই বছর ঈদুল ফিতর ২০২২ বা আরবি বছরের একাদশতম মাস শওয়াল শুরু হতে ৩ মে ২০২২।  প্রতি বছর রমজান মাস এক সমান হয় না কোন কোন বার রমজান মাস ৩০ দিনে হয় আবার কোন কোন বার রমজান মাস ২৯ দিনে হয়। ইংরেজি সন সাধারণত ৩৬৫ দিনে ও লীপ ইয়ারে ৩৬৬ দিনে হলেও চন্দ্র বছরের হিসাব ৩৫৫ দিনে হয়ে থাকে। ফলে, প্রতি বছর শবেবরাত, রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা ১০/১১ দিন করে এগিয়ে যায়।

    ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ

    ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ কবে হবে? বাংলাদেশে ঈদ উল ফিতর কত তারিখে এটা জানতে অনেকে আগ্রহ প্রকাশ করে।

    ০২ মে ২০২২ রোজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে এবারের রোজার ঈদ।

    একটি বিষয় মনে রখবেন মক্কায় ঈদ উদযাপন এর পরের দিনই বাংলাদেশে ঈদ পালিত হয়। আমরা জানি যে হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে শুরু হয় বিধায় ধর্মীয় আচার শবে বরাত, রোজা, শবে কদর, রোজার ঈদ বা ঈদুল ফিতর, ঈদুল আজহা বা কোরবানির ঈদ কোন মাসের কত তারিখে তা পূর্বে নির্ধারন করা যায় না।হিজরি সনের মাসগুলো সাধারণত ২৯ ও ৩০ দিনে পূর্ণ হয় থাকে অর্থাৎ এক মাস ৩০ দিনের হলে পরবর্তী মাস ২৯ দিনে সম্পন্ন হয়।

    ১৪৪৩ সনের ক্যালেন্ডার অনুযায়ী বাংলাদেশসহ ভারত উপমহাদেশে রমজান মাস শুরু হবে এপ্রিল মাসের ৩ তারিখ।পূর্ববর্তী মাস অর্থাৎ শাবান মাস যেহেতু ২৯ দিনে মাস পূর্ণ হবে সেহেতু পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে। বাংলাদেশে ঈদ উল ফিতর উদযাপন হবে ৩ মে ২০২২। তবে সবচেয়ে গুরুত্ব পূর্ণ বিষয় হল ইসলাম ধর্মে প্রত্যেক উদযাপন নির্ভর করে চাঁদ দেখার উপর।

    গত কয়েক বছরের ইদ উল ফিতরের তারিখ

    ০১ ঈদ উল ফিতর ২০২২ ০৩ মে ২০২২
    ০২ ঈদ উল ফিতর ২০২১ ১৪ মে ২০২১
    ০৩ ঈদ উল ফিতর ২০২০ ২৫ মে ২০২০
    ০৪ ঈদ উল ফিতর ২০১৯ ০৫ জুন ২০১৯
    ০৫ ঈদ উল ফিতর ২০১৮ ১৫ জুন ২০১৮
    ০৬ ঈদ উল ফিতর ২০১৬ ২৬ জুন ২০১৬
    ০৭ ঈদ উল ফিতর ২০১৫ ০৭ জুলাই ২০১৫
    ০৮ ঈদ উল ফিতর ২০১৪ ১৮ জুলাই ২০১৪
    ০৯ ঈদ উল ফিতর ২০১৩ ০৯ আগস্ট ২০১৩
    ১০ ঈদ উল ফিতর ২০১২ ২০ আগস্ট ২০১২

    রোজার ঈদ কত তারিখে গেছে, রোজার কত তারিখে, রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল ফিতর কবে

    Leave a Reply

    Your email address will not be published.