Skip to content

জাতীয় দক্ষতামান বেসিক সার্টিফিকেট কোর্স বেসিক ৩৬০ ঘন্টা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

    বেসিক ৩৬০ ঘন্টা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে পরিচলিত বেসিক ট্রেড সমূহে সম্প্রতি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বেসিক ট্রেডের ভর্তি তথ্য গুলি খুব সুন্দর ভাবে আপনাদের দেখাব। বাংলাদেশের কারিগরি শিক্ষা কে আরও বেশি ব্যাপ্তি ভাবে ছড়িয়ে দিতে বেসিক ট্রেড কাজ করে যাচ্ছে। বর্তমান বিশ্বে কারিগরি শিক্ষা অনেক প্রভাব বিস্তার করছে, কারিগরি শিক্ষার মাধ্যমে খবু সহজে ভাল কোন চাকরি পাবেন।

    পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করে এখনই আবেদন করুন

    বেসিক ট্রেডে দুই মেয়াদী কোর্স চালু আছে , একটি হল ৩ মাস অপরটি ৬ মাস। জানুয়ারি থেকে কোর্স চালু হয়ে যায়। ফলে জানুয়ারির আগেয় ভর্তি কার্যক্রম শেষ হয়ে যায়। আবার প্রত্যেক ট্রেডে ৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আপনি যদি বেসিক ট্রেডে ভর্তি হতে চান, তাহলে আমাদের অনুচ্ছেদটি ভাল করে পড়তে পারেন।

    • জাতীয় দক্ষতামান বেসিক সার্টিফিকেট কোর্স পরীক্ষার সময়সূচী ২০২৩ (৩৬০ ঘণ্টা লিখিত ও ব্যাবহারিক পরীক্ষার রুটিন ও নির্দেশনা দেখুন

    বেসিক ৩৬০ ঘন্টা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ তথ্য

    কোর্সের নামবেসিক ৩৬০ ঘন্টা
    যে বোর্ড থেকে পরিচালিতবাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড
    কোর্সের সংখ্যা১৪ টি
    কোর্সের মেয়াদ৩, ৬ মাস
    ক্লাস শুরু হয়জুলাই ২০২৩
    প্রতি ট্রেডে শিক্ষার্থী সংখ্যা৫০ জন
    শিক্ষাগত যোগ্যতাঅষ্টম শ্রেণি/এসএসি পাস
    ওয়েব সাইটhttp://www.bteb.gov.bd
    যোগাযোগ০২-৫৫০০৬৫২৩

    জাতীয় দক্ষতামান বেসিক সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

    বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড হতে অনুমতিপ্রাপ্ত বেসিক ট্রেড শিক্ষাক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানে বছরে দুইবার দুই সেশনে শিক্ষার্থী ভর্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে ভর্তি সংক্রান্ত কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে।

    ভর্তি কার্যক্রমের সময়সূচিঃ সেশন ৩৬০ ঘন্টা (৬ মাস মেয়াদি) জুলাই-ডিসেম্বর সেশনের ক্লাস শুরু জুলাই মাসের প্রথম দিকে।

    বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড হতে অনুমতিপ্রাপ্ত বেসিক ট্রেড শিক্ষাক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানে জানুয়ারি-জুন ২০২৩ সেশনে শিক্ষার্থী ভর্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে ভর্তি সংক্রান্ত কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে।

    7262

    ভর্তি সংক্রান্ত তথ্যাবলি 

    1. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রতি ট্রেডে প্রতি ব্যাচে সর্বোচ্চ ৪০ (চল্লিশ) জন শিক্ষার্থী নেওয়া হবে।
    2. কোনো অনুমোদিত বিদ্যালয়/শিক্ষা প্রতিষ্ঠান হতে অষ্টম শ্রেণি/জেএসসি/জেডিসি/এসএসসি পরীক্ষায় পাসকৃত ছাত্র-ছাত্রীরা জাতীয় দক্ষতামান বেসিক শিক্ষাক্রমে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করবে । তবে বিশেষ ক্ষেত্রে কোর্সের চাহিদার ভিন্তিতে এসএসসি বা সমমান বা তদ্ব পাস ছাত্র/ছাত্রীরা ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।
    3.  সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের অফিসে যোগাযোগ করে ভর্তি বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে
    4. ভর্তি সংক্রান্ত তথ্য ও চলমান ট্রেডের নাম বোর্ড অনুমোদিত প্রতিষ্ঠানের নামের তালিকা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে দেখা যাবে ।
    5. জাতীয় দক্ষতামান বেসিক (৩৬০ ঘণ্টা) শিক্ষাক্রমে ৩ মাস মেয়াদি কোর্সে ক্লাস শুরুর ৩০ দিনের মধ্যে এবং ৬ মাস মেয়াদি কোর্সে ক্লাস শুরুর ৬০ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে এবং বিশেষ পরিস্থিতি ব্যতিরেকে রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি করা হবে না।
    6. শিক্ষার্থীর নিবন্ধনের মেয়াদ সেশন অনুযায়ী একটি চূড়ান্ত পরীক্ষা পর্যন্ত বলবৎ থাকবে । কোন শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হলে এবং পুনরায় ভর্তি হতে চাইলে তাকে পুনরায় নিবন্ধন করতে হবে।

    খ) সেশন ৩৬০ ঘন্টা (৩ মাস মেয়াদী)

    • অক্টোবর- – ডিসেম্বর সেশন
    • ক্লাস শুরু অক্টোবর মাসের প্রথম রবিবার

    ভর্তি সংক্রান্ত তথ্যাবলি 

    1. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রতি ট্রেডে প্রতি ব্যাচে সর্বোচ্চ ৪০ (চল্লিশ) জন শিক্ষার্থী নেওয়া হবে।
    2. ড্রপ আউটে ১০ জন নেয়া হবে। মোট ৫০ জনকে নেয়া হবে।
    3. কোনো অনুমোদিত বিদ্যালয়/শিক্ষা প্রতিষ্ঠান হতে অষ্টম শ্রেণি/জেএসসি/জেডিসি/এসএসসি পরীক্ষায় পাসকৃত ছাত্র-ছাত্রীরা জাতীয় দক্ষতামান বেসিক শিক্ষাক্রমে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করবে । তবে বিশেষ ক্ষেত্রে কোর্সের চাহিদার ভিন্তিতে এসএসসি বা সমমান বা তদ্ব পাস ছাত্র/ছাত্রীরা ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।
    4.  সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের অফিসে যোগাযোগ করে ভর্তি বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে
    5. ভর্তি সংক্রান্ত তথ্য ও চলমান ট্রেডের নাম বোর্ড অনুমোদিত প্রতিষ্ঠানের নামের তালিকা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে দেখা যাবে ।
    6. জাতীয় দক্ষতামান বেসিক (৩৬০ ঘণ্টা) শিক্ষাক্রমে ৩ মাস মেয়াদি কোর্সে ক্লাস শুরুর ৩০ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে এবং বিশেষ পরিস্থিতি ব্যতিরেকে রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি করা হবে না।
    7. শিক্ষার্থীর নিবন্ধনের মেয়াদ সেশন অনুযায়ী একটি চূড়ান্ত পরীক্ষা পর্যন্ত বলবৎ থাকবে । কোন শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হলে এবং পুনরায় ভর্তি হতে চাইলে তাকে পুনরায় নিবন্ধন করতে হবে।

     

    1 thought on “জাতীয় দক্ষতামান বেসিক সার্টিফিকেট কোর্স বেসিক ৩৬০ ঘন্টা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩”

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com