Skip to content

চূড়ান্ত ফলাফল! পিটিআই ইন্সট্রাক্টর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ের পিটিআইগুলোয় ইন্সট্রাক্টরের অভাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিভিন্ন বিষয়ের ইন্সট্রাক্টর পদ শূন্য থাকায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ২০১৮ প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে পিটিআইসমূহে নবম গ্রেডের কিছু শূন্য পদের বিপরীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

    পিটিআই ইন্সট্রাক্টর নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত নিয়োগ দেওয়া হবে। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন।

    পিটিআই ইন্সট্রাক্টর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

    বিজ্ঞপ্তির নামপিটিআই ইন্সট্রাক্টর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
    নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে২০১৮ সালে সেপ্টেম্বর মাসে
    বাছাই পরীক্ষা হয়২০১৯ সালে ফেব্রুয়ারি মাসে
    লিখিত পরীক্ষা হয়২০১৯ সালে জুন মাসে
    মৌখিক পরীক্ষার  জন্য নির্বাচিত করে৪৫৬ জন
    মৌখিক পরীক্ষা০৮ থেকে ০১ জানুয়ারি ২০২৩
    মৌখিক পরীক্ষার ফলাফল১২ সেপ্টেম্বর ২০২৩
    দেশে মোট পিটিআই ট্রেনিং ইন্সটিটিউট৬৭ টি

     

    পিটিআই ইন্সট্রাক্টর নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল

    pti

    kfplanet pdf download

    বর্তমান সরকারি যে ৪৫ হাজার প্রাইমারি শিক্ষক নিয়োগ দিবে , পর্যাপ্ত ইন্সট্রাক্টরের অভাবে প্রাইমারি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম থমকে যেতে পারে। ৬৭ পিটিআই তে মাত্র ৫৫০ জন ইন্সট্রাক্টর আছে, যেখানে মোট ইন্সট্রাক্টরের সংখ্যা থাকতে হত ১১৩৯ জন। আবার অনেক ইন্সট্রাক্টরের বয়স চাকরীর সীমা অতিক্রম করেছে যারা ডিসেম্বরে অবসরে চলে যাবে। ফলে পিটিআই ভয়াবহ সংকটে পড়তে যাচ্ছে।

    পিটিআই ইন্সট্রাক্টর পদের মৌখিক পরীক্ষার তারিখ

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পিটিআই ইন্সট্রাক্টর পদের মৌখিক পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে। ০৯ ম গ্রেডের এই পদের পরীক্ষা হবে ০৮ থেকে ০১ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের প্রধান কার্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

     

    অনেক চাকরি প্রার্থী পিটিআই ২০২৩ সালে নিয়োগের আবেদন করেছে। কিন্তু ৫ বছরেও নিয়োগের আগ্রগতি হয়নি। বর্তমানে বাংলাদেশে ৬৭ টি প্রাইমারি টিচার্স ট্রেনিং সেন্টার আছে। প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন কোর্স করানো হয় এই প্রশিক্ষণের মেয়াদ ১৮ মাস। প্রতিটি পিটিআইতে ইন্সট্রাক্টরের পদ ১৭টি। এর মধ্যে সাধারণ ইন্সট্রাক্টরের পদ ১২ টি।

    পর্যাপ্ত ইন্সট্রাক্টর না থাকলে মানসম্মত প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে না। সাধারণ ইন্সট্রাক্টরের নিয়োগ নিয়ে মোট ৩ টি মামলা চলমান, মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত কোন প্রকার নিয়োগ দেওয়া সম্ভব হবে না। তবে আশার কথা হল কতৃপক্ষ মামলা দ্রুত নিষ্পত্তি করার চেষ্টা চালিয়ে আবারও সাধারণ ইন্সট্রাক্টর পদে জনবল নিয়োগ খুব দ্রুত চালু করবে।

    39e314db 417130 3

     

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com