Skip to content

পরীক্ষাঃ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি পোস্টে আপনি পাবেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সম্পর্কে, চলমান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, ইমেজ বা পিকচারের মাধ্যমে পুরো বিজ্ঞপ্তি, Department of Inspection for Factories and Establishments job circular এর গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ।

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ পরীক্ষা ২০২৩

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ পরীক্ষা ২০২৩

    2 dife

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে ০৪ ধরনের ১৮ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ০৫ এপ্রিল ২০২৩ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। এইচএসসি, এসএসসি, অষ্টম শ্রেনি পাস করেই আপনি আবেদন করতে পারবেন। DIFE Job Circular 2023 সম্পূর্ণ বিজ্ঞপ্তির বিস্তারিত দেওয়া হলঃ  

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ চলমান তথ্য ছক 

    চাকরির ধরণসরকারী অধিদপ্তরে চাকরি 
    অধিদপ্তরকলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর
    পদ সংখ্যাঃ১৮ টি পদে 
    শিক্ষাগত যোগ্যতাএসএসসি,এইচএসসি,স্নাতক পাসে
    বেতন স্কেল৯,৩০০-২২,৪৯০/-
    আবেদনের মাধ্যমঅনলাইনে ও ডাকযোগে আবেদন করতে হবে
    আবেদন শুরুর তারিখ০৩ মার্চ ২০২৩
    আবেদনের সময়সীমা০৫ এপ্রিল ২০২৩
    Apply Onlinedife.teletalk.com.bd

    এগুলাও দেখতে পারেনঃ 
    শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি
    পরিবেশ অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি
    ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি

    শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বাংলাদেশ শ্রম আইন, ২০০৬, এর বিধান অনুযায়ী  শ্রমিকদের কল্যাণ, পেশাগত স্বাস্থ্য ও কর্মক্ষেত্রে নিরাপত্তামূলক ব্যবস্থাসমূহ বাস্তবায়নসহ শ্রম ক্ষেত্রে শৃঙ্খলা সমুন্নত রেখে মালিক, শ্রমিক, সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে সমন্বয়ের কাজ করে যাচ্ছে। ফলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের বিভিন্ন কার্যালয় ও অফিসে লোকবল নিয়োগ দিচ্ছে।

    ebdpratidin

    Kolkarkhana o Protisthan Poridorshon Odhidoptor Niyog এর পদসমূহ

    ০১) পদঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক গ্রেড ১৬ 
    পদের সংখ্যাঃ ০৭ টি
    বেতন স্কেলঃ ৯৩০০-২২৪৯০ টাকা
    জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী গ্রেডঃ ১৬
    পড়াশোনার যোগ্যতা ও অভিজ্ঞতাঃ উচ্চ মাধ্যমিক/ সমমানের ডিগ্রী। কম্পিউটার কম্পোজে প্রতি মিনিটে বাংলা এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে।

    ০২) পদের নামঃ হিসাব সহকারী গ্রেড ১৬ 
    পদ সংখাঃ ০১  টি
    বেতনঃ ৯,৩০০-২২,৪৯০/- টাকা মসিক গ্রেডঃ ১৬
    শিক্ষাগত যোগ্যতাঃ বাণিজ্যে উচ্চ মাধ্যমিক পাস

    ০৩) পদের নামঃ টেলিফোন অপারেটর গ্রেড ১৬ 
    পদ সংখাঃ ০১  টি
    বেতনঃ ৯,৩০০-২২,৪৯০/- টাকা মসিক গ্রেডঃ ১৬
    শিক্ষাগত যোগ্যতাঃ উচ্চ মাধ্যমিক পাস

    ০৪) ৪. পদের নামঃ গাড়িচালক
    পদ সংখ্যাঃ ০৯ টি
    বেতনঃ ৯,৩০০-২২,৪৯০/- টাকা
    গ্রেডঃ ১৬
    যোগ্যতাঃ জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমান পাস। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত হালকা লাইসেন্সসহ যানবাহন চালনায় পারদর্শী হতে হবে।

     

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগের শর্তাবলি

    1. কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধি-বিধানে কোন সংশোধন হলে তা অনুসরণ করা হবে।
    2. সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।
    3. সম্প্রতি সময়ে তোলা প্রার্থীর নির্দিষ্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। ছবি অবশ্যই রজ্ঞিন ও ফরমাল হতে হবে। 
    4. অসম্পূর্ণ, ত্রটিপূর্ণ, অসত্য তথ্য সম্বলিত আবেদনপত্র বাতিল বলে বিচেচিত হবে এবং প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য  নিয়োগ কার্যক্রমে যে কোন পর্যায়ে বা নিয়োগদানের পরেও অসত্য/ক্রটিপূর্ণ/ভুয়া প্রমাণিত হলে তার দরখাস্ত/নির্বাচন বা নিয়োগ সরাসরি বাতিল বলে গণ্য হবে।
    5. কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগের বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। কোন প্রকার আপত্তি গ্রহণ করা হবে না।
    6. কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের সংখ্যা কম/বেশি হতে পারে, যা নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত হবে। 
    7. কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।
    8. কলকারখানা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে অনাকাঙ্ক্ষিত ভুল-ভ্রান্তি সংশোধনযোগ্য এবং নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।
    9. অনিবার্যকারন বশত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ প্রক্রিয়া স্থগিত/বাতিল/প্রত্যাহার করার ক্ষমতা নিয়োগকারী কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।
    10. কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞাটিতে উল্লেখিত পদ/পদ সমূহের চূড়ান্ত সুপারিশ প্রণয়নের ক্ষেত্রে সরকারের সর্বশেষ কোটা নীতি অনুসরণ করা হবে।
    11. অসম্পূর্ণ/ ভুল তথ্য সংবলিত /ক্রটিপূর্ণ এবং চাকুরির বিজ্ঞপ্তিতে প্রকাশিত ন্যুনতম যোগ্যতার সাথে যেমন-বয়স, শিক্ষাগত যোগ্যতা, কোটা,জেলা ইত্যাদি যে কোন বিষয়ে অসামঞ্জস্যপূর্ণ তথ্য পূরণকৃত আবেদন নিয়োগের যে কোন পর্যায়ে বাতিল করা হবে। এক্ষেত্রে প্রার্থীর কোন আপত্তি গ্রহণযোগ্য হবে না।
    12. কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন প্রতিষ্ঠানে চাকরির বিজ্ঞপ্তিটি পত্রিকা ছাড়াও স্থাপত্য অধিদপ্তর ওয়েবসাইটে বিজ্ঞপ্তিসহ সকল তথ্য দেখা যাবে।
    13. অনলাইনে আবেদন করতে কোন সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ অথবা alljobs.query@teletalk.com.bd এর মাধ্যমে যোগাযোগ করা যাবে।
    14. প্রাথীকে অনলাইন আবেদনপত্রের ডিক্লারেশনঅংশে এই মর্মে ঘোষণা দিতে হবে যে, প্রাথী কর্তৃক আবেদনপত্রে প্রদত্ত সকলতথ্য সঠিক এবং সত্য।
    15. প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোনো অযোগ্যতা ধরা পড়লে বা কোনো প্রতারণা বা দুনীতির আশ্রয় গ্রহণ করলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে, পরীক্ষার পূর্বে বা পরে এমনকি নিয়োগের পরে যে কোনো পর্যায়ে প্রার্থীতা বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে
    16. শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেক্ট সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান করতে পরামর্শ দেয়া যাচ্ছে।
        

    Kolkarkhana Protisthan Poridorshon Odhidoptor মৌখিক পরীক্ষার সময়ে ডকুমেন্টস

    • সকল সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত আবেদন ফর্মসহ সহ সকল সনদপত্রের ফটোকপি দাখিল করতে হবে।
    • জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদ এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দাখিল করতে হবে।
    • আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারী শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের ফটোকপি দাখিল করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীর পিতা/মাতার নাম এবং মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার নাম উল্লেখসহ মুক্তিযোদ্ধার সাথে প্রার্থীর সম্পর্কের সুস্পষ্টভাবে সনদে উল্লেখ করতে হবে।
    • শারীরিক প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য প্রার্থীদের ক্ষেত্রে সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদের ফটোকপি দাখিল করতে হবে।
    • সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদন্ত অনাপত্তি পত্র/ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

    প্রার্থীর বয়সসীমাঃ 

    • ২৮ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রার্থীদের ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।
    • তবে মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর।
    • বয়স প্রমানের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
    • তবে ২৫-০৩-২০২৩ তারিখে সর্বোচ্চ বয়সসীমা প্রার্থীরা আবেদন করতে পারবেন।

    Department of Inspection for Factories and Establishments Job Circular 2023

    1 srom bdpra

    শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তির বয়সীমার শর্তাবলী

    শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে আবেদন করতে হলে আবেদনকারীর বয়স ২৭-০৩-২০২৩ তারিখে সর্বনিম্ন ১৮ বছর এবং ২৫-০৩-২০২৩ তারিখে অনুর্ধ্ব ৩০ বছর হলে আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ পুত্র-কন্যা অথবা শারীরিক প্রতিবন্ধীদের প্রার্থীর বয়সসীমা ১৮-৩২ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এভিডেভিট গ্রহণযোগ্য নয়।

    2 srom bdpra

    Source: Bangladesh Pratidin, 04 March 2023

    Application Deadline: 27 March 2023

    Apply Online: dife.teletalk.com.bd

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নিয়োগ পরীক্ষার নোটিশ

    গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহঃ 

    শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটের নাম কি?  https://mole.gov.bd

    কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ওয়েব এড্রেসঃ www.dife.gov.bd

    শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করে জনবল বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করা হয়। গৃহীত কার্যক্রমের ধারাবাহিকতায় প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, আঞ্চলিক কার্যালয় এবং শাখা কার্যালয় রাজস্বখাতে জনবল নিয়োগের প্রয়োজন পড়ে। জাতীয় অর্থনীতিতে শিল্প ও বাণিজ্য সেক্টরের ভূমিকা প্রতিদিনই বাড়ছে। এসব সেক্টরে কাজ করছে লক্ষ লক্ষ শ্রমিক-কর্মচারী। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ক্রমবর্ধমান বিপুল সংখ্যক শ্রমজীবি মানুষের আইনগত অধিকার, নিরাপদ ও স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ নিশ্চিত করার দায়িত্ব পালন করে আসছে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com