Skip to content

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রাথমিক আবেদনের সময়সীমা ১৪ জুন থেকে ১৮ জুন রাত ১২ টা পর্যন্ত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। নিম্নে ভর্তির নিয়মাবলিসহ প্রয়োজনীয় সকল তথ্য দেওয়া হলো।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল ভর্তির যোগ্যতাঃ

    1. এমফিল ভর্তির ক্ষেত্রে সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে মাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ থাকতে হবে।
    2. তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ রয়েছে, তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবে।
    3. অথবা স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা CGPA ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও উভয় পরীক্ষায় গড়ে ৫৫% বা CGPA ২.৭৫ আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ভর্তির যোগ্যতাঃ 

    1. এমফিল বা সমমানের ডিগ্রী
    2. এমফিল সমমানের (i)জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাস এমএএস (ii) এডভ্যান্স এমবিএ ডিগ্রী থাকলে আবেদন করতে পারবেন। তবে নুন্যতম একটি থিসিস পাবলিশ থাকতে হবে।
    3. ০৩ বছরের অভিজ্ঞ বিশ্ববিদ্যালয় বা অধিভুক্ত কলেজের শিক্ষকগণ আবেদন করতে পারবেন। তবে দেশি বিদেশি জার্নালে কমপক্ষে ০২ টি গবেষণা প্রকাশ থাকতে হবে।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রগ্রামের মেয়াদ কোর্সওয়াক সহ দুই বছর এবং পিএইচডি প্রােগ্রামের মেয়াদ ০৩ (তিন) বছর। জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সহ আবেদনের শর্তাবলী,আবেদনের যোগ্যতা,ভর্তির সকল তারিখে ও সময়সুচি নিচে দেয়া হয়েছে।

    শর্তাবলি

    1. প্রার্থী শুধুমাত্র তার স্নাতক (সম্মান)/ স্নাতকোত্তর পর্যায়ে পঠিত বিষয়ে ভর্তি হতে পারবেন।
    2. ভর্তিচ্ছু গবেষকদের অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।
    3. ভর্তি পরীক্ষার (লিখিত ও মৌখিক পরীক্ষা) ভিত্তিতে শিক্ষার্থী/গবেষক ভর্তি করা হবে।
    4. ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার সময় গবেষণার বিষয়ের উপর Research Design অনুসরণ করে সুনির্দিষ্ট একটি প্রস্তাবনা জমা দিতে হবে। উক্ত গবেষণা বিষয়ের উপর ভাইভা নেয়া হবে।
    5. প্রার্থীকে তার এম ফিল/পিএইচ ডি গবেষণা প্রস্তাব সংশ্লিষ্ট কমিটির সামনে ডিফেন্ড করতে হবে।

     

    লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকার বিষয়ে করণীয়ঃ

    1. এম ফিল ও পিএইচ ফি ভর্তি পরীক্ষা নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।
    2. লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত তারিখে আবেদনকারীকে সেনাশা সেবার মাধ্যমে ফি জমাদানের মূল রশিদের ফটোকপি, স্বাক্ষরকৃত আবেদন ফরম, সকল সনদ ও নম্বরপত্র সত্যায়িত ফটোকপি ও গবেষণা প্রস্তাবনা সংশ্লিষ্ট গল্প চেয়ারম্যন দপ্তরে জমা দিতে হবে।
    3. লিখিত পরীক্ষায় উ আবেদনকারীর সাক্ষাৎকারের দিন সকল সনদ ও নম্বরপত্রের মূলকপি, সােনালী সেবার মাধ্যমে আবেদন ফি জমা রশিদে মূলকপি ও প্রাথমিক আবেদন ফরমসহ প্রশাসনিক গুবন (৩য় তলা), জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গাজীপুর–: উপস্থিত হতে হবে।
    4. ভর্তির সময় অবশ্যই বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট গ্রুপ চেয়ারম্যান এর দাপ্তরে মূল সনদ ও নম্বরপত্র প্রদর্শনি করতে হবে অন্যথায় আবেদনকারী ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন।

    প্রাথমিক আবেদন ও চূড়ান্ত ভর্তি সিডিউল

    অনলাইনে আবেদন ফরম পূরণের তারিখঃ ১৪/০৬/২০২২ থেকে ১৮/০৭/২০২২

    সোনালী সেবার টাকা জমাদানের শেষ তারিখঃ ১৬/০৬/২০২২ থেকে ২১/০৭/২০২২

    ( বিঃদ্রঃ প্রার্থী প্রতি ১০০০/- (এক হাজার) টাকা হারে Pay Slip এ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর- 02181100002701  (এমফিল/পিএইচডি খাত) উল্লেখপূর্বক টাকার অংক লেখা থাকবে)

    লিখিত পরীক্ষার তারিখঃ ২৭/০৭/২০২২ ( বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত) {ভেন্যুঃ একাডেমিক ভবন, জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গার্থীপুর-১৭০৪)}

    লিখিত পরীক্ষার ফল প্রকাশঃ ০২/০৮/২০২২ (জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও নোটিশ বোর্ডে)

    লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণের তারিখঃ ০৭ আগস্ট থেকে ১৪ আগস্ট ২০২২ (সকাল ১১ টা থেকে)
    (স্থানঃ প্রশাসনিক ভবন (৩য় তলা), জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গাজীপুর-১৭০৪)

    মেধা তালিকা প্রকাশঃ ২১/০৮/২০২২

    নিধারিত সময়ের পর কোনক্রমেই আবেদন গ্রহণ করা হবে না। অসম্পূর্ণ আবেদন বাতিল বলে গণ্য হবে। ভর্তি বিজ্ঞপ্তির যে কোন শর্ত বাতিল বা পরিবর্তনের ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি, অনলাইন আবেদন ফরম ও ভর্তি সংক্রান্ত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nu.edu.bd এ পাওয়া যাবে। তাছাড়া সংশ্লিষ্ট একাডেমিক কমিটির চেয়ারম্যানের সাথে নিম্নোক্ত নম্বরে যােগাযোগ করা যাবে।

     

     

    এমফিল পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২


    জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি,এমফিল ভর্তির যোগ্যতা, জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তি,জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি এমফিল ও পিএইচডি, জাতীয় বিশ্ববিদ্যালয় এমফিল ভর্তি বিজ্ঞপ্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি, জাতীয় বিশ্ববিদ্যালয় এম ফিল সার্কুলার, এম ফিল জাতীয় বিশ্ববিদ্যালয়, এমফিল ভর্তি জাতীয় বিশ্ববিদ্যালয়,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমফিল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার যোগ্যতা

    2 thoughts on “জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২”

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" by KFPlanet Team!