Skip to content

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

    রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ঃ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞান শাখার সকল শিক্ষার্থীর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ইচ্ছা থাকে , সুতরাং যে সকল শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী তারা খুব দ্রুত ভাল করে প্রস্তুতি নিতে হবে । আমাদের এই অনুচ্ছেদে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সকল তথ্য তুলে ধরব।হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকল নির্দেশিকা জানতে আমাদের সাইট টি দেখতে পারেন। শিক্ষার্থীর সুবিধার জন্য আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা , পরীক্ষা, আবেদন কারার নিয়ম সহ সকল তথ্য র্নিভুল ভাবে উপস্থাপন করব।

    GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী একটি আবেদনের মাধ্যমে তার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এবং জিপিএ এর মাধ্যমে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে।

    রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

    রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাঙ্গামাটি জেলায় প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ২০টি বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলো গুছ আকারে অনুষ্ঠিত হবে।  ২০টি বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলো গুছ আকারে অনুষ্ঠিত হবে।  যে সকল শিক্ষার্থী রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আগ্রহী সে সকল শিক্ষার্থী আমাদের সাইট  দেখতে পারেন। আমার চেষ্টা করেছি RMSTU Admission Circular 2020-21 এর আবেদনের তারিখ, ভর্তি যোগ্যতা, আবেদনের নিয়ম, সব রকম তথ্য আপনাদের সামনে তুলে ধরার।

    বিশ্ববিদ্যালয়ের ভর্তির কিছু তথ্য

    বিশ্ববিদ্যালয়ের ধরনঃ সরকারী বিশ্ববিদ্যালয়।
    বিশ্ববিদ্যালয়ের নামঃ রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
    আবেদন শুরুঃ   ৫/১২/২০২১
    আবেদন শেষঃ ২০/১২/২০২১
    আবেদনের মাধ্যমঃ  অনলাইনে আবেদন ।
    আবেদন ফিঃ ৬৫০ টাকা।
    বিভাগ পরিবর্তনের ফিঃ  ৬৫০ টাকা।
    আবেদনের লিংকঃ http://www.rmstu.edu.bd

     

    আবেদনের যােগ্যতা

    • GST (General, Science and Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।
    • এসএসসি 2017 এবং 2018 এবং এইচএসসি পরীক্ষার 2019 এবং 2020 সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

    আসন সংখ্যা

    • বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা 150। সুতরাং এই বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া একটু কঠিন।

     

     

    পরীক্ষায় ইউনিট/ অনুষদ

    A. ইউনিট– কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং—  ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি অনুষদ

    B. ইউনিট– বিজনেস স্টাডিজ অনুষদ —  ম্যানেজমেন্ট, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

    C. ইউনিট  – বায়োলজিক্যাল সায়েন্স অনুষদ —   ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স

    রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নম্বর বন্টন

    • ভর্তি পরীক্ষা MCQ (Multiple Choice Question) ও SAQ (Short Answer Question)/লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মােট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ ৬০ নম্বর এবং SAQ (Short Answer Question) পরীক্ষার নম্বর ৪০। সময় মােট ৯০ মিনিট। MCQ পরীক্ষার সময় হবে ৪০মিনিট এবং ৫০ মিনিট SAQ পরীক্ষার জন্য নির্ধারিত।
    • প্রতিটি ইউনিটে ২০০ নম্বরের মধ্যে মেধাক্রম নির্ধারণ করা হবে। তন্মধ্যে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং অবশিষ্ট ১০০ নম্বরের মধ্যে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে ৪০% (চতুর্থ বিষয়সহ) ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে ৬০% (চতুর্থ বিষয়সহ) গণনা করা হবে। ভর্তি পরীক্ষায় MCQ-এর মােট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

    প্রবেশপত্র ডাউনলােড:

    অন-লাইনে প্রবেশপত্র ডাউনলােড করার সময়সীমা SMS/RMSTU ওয়েবসাইট/প্রেস বিজ্ঞপ্তি এর মাধ্যমে জানানাে হবে। প্রবেশপত্র প্রাপ্তির জন্য http://rmstu.teletalk.com.bd এ ব্রাউজ করতে হবে। RMSTU এডমিশন অপশনে ক্লিক করে স্ব স্ব User ID ও Password দিয়ে লগ ইন (Log in) করলে আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে। ছবি ও স্বাক্ষর আপলােড এবং নিজ জেলার অপশন পাওয়া যাবে। ছবি ও স্বাক্ষর একবার আপলােড হয়ে গেলে পরিবর্তনের কোন সুযােগ নেই।

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet