এসএসসি ফরম ফিলাপ ২০২৪ কত টাকা? ফি ও শেষ তারিখ [SSC ফরম পূরণ]

এসএসসি পরীক্ষার ফরম পূরণের ফি ২০২৪ আমাদের ওয়েবসাইটে দেখুন। এতদ্বারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর আওতাধীন সকল বিদ্যালয় প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে, ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার Online এ ফরম পূরণ প্রয়োজনীয় ফি ঢাকা শিক্ষা বোর্ডে জমা দেয়ার তারিখ, ফি এর হার নিয়মাবলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। এসএসসি পরীক্ষার্থী আমাদের পোস্টটি  মনোযোগ সহকারে দেখতে পারেন।

এস এস সি ফরম ফিলাপ ২০২৪ শেষ তারিখ

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ শুরু ৩০ অক্টোবর ২০২৩ তারিখ থেকে। বিলম্ব ফি ছাড়া এসএসসির ফরম পূরণ চলবে ০৭ নভেম্বর ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। এসএসসি মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের নির্ধারিত ফি ২০২৪/= টাকা এবং বিজ্ঞান বিভাগের ফি ২১৪০/= টাকা। তবে, বিলম্ব ফিসহ অনলাইনে ফরম পুরণ চলবে ০৮ থেকে ০৯ নভেম্বর ২০২৪ পর্যন্ত। বিলম্ব ফি সহ অনলাইনে ফরম পূরণের ফি জমা দেওয়ার লাস্ট ডেট ১৩ নভেম্বর ২০২৪

SSC পরীক্ষার ফরম পূরণের ফি ২০২৪

এসএসসি পরীক্ষার ফরম পূরণের ফি ২০২৪ নিয়ে আমাদের আজেকের পোষ্টটি সাজানো হয়েছে। আগামী বছর এসএসসি পরীক্ষার  শিক্ষার্থীদের ফরম পূরণের ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ হারে বিভাগ ভেদে ফি-এর হারে পার্থক্য আছে।ফি সর্বোচ্চ ‍২ হাজার ১৪০ টাকা ধরা হয়েছে। সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ২০ টাকা।

এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪ কত টাকা?

এসএসসি ফরম পূরণ ফি বাবদ টাকা 

০৮ নভেম্বর ২০২৪ পর্যন্ত শিক্ষার্থীদের বেতন ও সেশন চার্জের টাকা নিতে পারবে স্কুলগুলো। তবে নবম ও দশম শ্রেণির মোট ২৪ মাসের বেশি বেতন ও সেশন চার্জ এখতিয়ার কোন স্কুল কতৃপক্ষের নেই।

বিভাগ ফরম  পূরন ফি
মানবিক ২০২৪ টাকা
বাণিজ্য ২০২৪ টাকা
বিজ্ঞান ২১৪০ টাকা

এসএসসি পরীক্ষার ফিঃ

শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

জিপিএ উন্নয়নঃ

জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের ১০০ টাকা অনুমতি বা তালিকাভুক্তি ফি দিতে হবে। আর জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের ১০০ টাকা অনুমতি বা তালিকাভুক্তি ফি দিতে হবে। পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২৪ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারবে। তাদের সব বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণ করা হবে, অন্যথায় আগের ফল বহাল থাকবে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তথ্যঃ

  • ২০২৪ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা নিয়মিত ও
    অনিয়মিত) পরীক্ষায় অংশগ্রহণ করবে।
  • সব শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ক্ষেত্রে শারীরিকশিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার এডুকেশন বিষয়ে
    জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিকমূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর
    শিক্ষাপ্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করতেনির্দেশ দেওয়া হয়েছে
  • সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।

SSC Form Fill up 2024 Circular

ssc form 1

ssc form 2

ssc form 3

ssc form 4

🔎 শিক্ষা,চাকরি,লাইফ স্টাইল টিপস সহ সকল খবর সবার আগে জানতে 

KFPlanet ফেসবুক পেজ   📰 Gᴏᴏɢʟᴇ Nᴇᴡsটেলিগ্রাম চ্যানেল ফলো করুন 👉 Youtube চ্যানেল সাবস্ক্রাইব করুন। যে কোন সার্কুলার ডাউনলোড করতে আমাদের Mobile APP ইন্সটল করুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com