Skip to content

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ PDF : ভর্তির নতুন নিয়ম ২০২৪

    ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষের জন্য একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (শিক্ষা মন্ত্রণালয়)। সরকারি কলেজ শাখা, বাংলাদেশ সচিবালয় ঢাকা থেকে অনুমতি পায় আগস্ট মাসে।

    একাদশ শ্রেণিতে  ভর্তির যোগ্যতা ও গ্রুপ নির্বাচন

    ২০২৩,২০২৩,২০২৩ সালে সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড,মাদ্রাসা বোর্ড ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসসি বা সমমান পরীক্ষায় পাসকৃত ছাত্র ছাত্রীরা প্রাথমিকভাবে বিবেচিত হবে। ও লেভেল শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

    বিজ্ঞান থেকে এসএসসি পাস করে যেকোন গ্রুপে ভর্তি হতে পারবেন। মানবিক থেকে পাসকৃত ছাত্র ছাত্রীরা মানবিক বা বাণিজ্য বিভাগে ভর্তি হতে পারবেন। ব্যাবসা শিক্ষা হতে উত্তীর্ন প্রার্থীরা মানবিক বা বাণিজ্য-ব্যাবসা শিক্ষায় ভর্তি হতে পারবেন। যেকোন গ্রুপের শিক্ষার্থীরা গার্হস্থ্য অর্থনীতি ও সংগীত বিষয়ক গ্রুপের যেকোন একটিতে ভর্তি হতে পারবেন।

    কলেজের HSC ভর্তি হতে যেভাবে সিলেক্ট করা হয়

    ভর্তির জন্য কোন বাছাই পরীক্ষা বা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এসএসসি বা সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। কলেজ বা সমমানের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ৯৩% সকলের জন্য উন্মুক্ত থাকবে। বাকি ০৭% বিভিন্ন কোটার জন্য বরাদ্ধ থাকবে।

    সমান সমান জিপিএ এর ক্ষেত্রে সর্বমোট নম্বরের ভিত্তিকে মেধাক্রম নির্ধারণ করা হবে। রিগরি শিক্ষা বোর্ড,মাদ্রাসা বোর্ড ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের গ্রেড পয়েন্ট ও সর্বমোট নম্বর সমতুল্যভাবে হিসাব করতে হবে।

    একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৩ শিক্ষাবর্ষ : ইমেজ সার্কুলার

    2023 2024 XI vorti nitimala 1 1

    2023 2024 XI vorti nitimala 1 2

    2023 2024 XI vorti nitimala 1 3

    2023 2024 XI vorti nitimala 1 4

    2023 2024 XI vorti nitimala 1 4

    kfplanet pdf download

    🔎 শিক্ষা,চাকরি,লাইফ স্টাইল টিপস সহ সকল খবর সবার আগে জানতে 

    KFPlanet ফেসবুক পেজ   📰 Gᴏᴏɢʟᴇ Nᴇᴡsটেলিগ্রাম চ্যানেল ফলো করুন 👉 Youtube চ্যানেল সাবস্ক্রাইব করুন। যে কোন সার্কুলার ডাউনলোড করতে আমাদের Mobile APP ইন্সটল করুন। 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com