সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি যোগ্যতা,তালিকা ও খরচ। ডিপ্লোমা ভর্তি ২০২৪-২০২৫

সম্প্রতি সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫ প্রকাশ পেয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড আওতাধীন সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এর জন্য ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫ প্রকাশিত হয়েছে। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সমূহ থেকে একটি পছন্দ করে আপনার ইঞ্জিনিয়ারিং পথচলা শুরু করে দিন।

পলিটেকনিক ভর্তি ২০২৪ এর আবেদন www.btebadmission.gov.bd এর মাধ্যমে করা যাবে। নিচে Government Polytechnic Institute Admission 2024-2025 এর ইমেজ/পিডিএফ বিজ্ঞপ্তি, পলিটেকনিক কলেজ ভর্তিযোগ্যতা, আবেদন পক্রিয়াসহ সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

Government Polytechnic Institute Admission 2024-2025

পলিটেকনিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ তে এবার ভর্তি যোগ্যতাতে পয়েন্ট কমানো হয়েছে। এছাড়া আবেদনের জন্য নির্ধারিত ফি পেমেন্ট করার জন্য অনেক মেথড যোগ করা হয়েছে।

সরকারি পলিটেকনিক কলেজ ভর্তির সর্বশেষ আপডেটঃ ১২ মে এসএসসি সমমানের ফলাফল প্রকাশ হয়। এরপর শিক্ষার্থীদের পলিটেকনিক কলেজ ভর্তি হতে চাই। যার ফলে অনেকেই পলিটেকনিক ভর্তির নিয়ম, ভর্তি যোগ্যতা, ভর্তি জানতে চাই। আগস্টের মাঝামাঝি সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৪ প্রকাশ হতে পারে। আবেদন চলবে প্রায় ০১ মাস পর্যন্ত।

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫

কোন বোর্ডের অধীনে কারিগরি শিক্ষা বোর্ড
প্রতিষ্ঠান কলেজ ও ইন্সটিটিউট
প্রতিষ্ঠানের ধরন সরকারি ও বেসরকারি 
শিক্ষাবর্ষ ২০২৪-২০২৫
কোর্সের নাম ডিপ্লোমা
কোর্সের মেয়াদ ০৪ বছর
শিক্ষার্থী ছাত্র ও ছাত্রী
শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমান পাস (দাখিল,ভোকেশনাল,উন্মুক্ত ) 
ছাত্রদের পয়েন্ট ৩.০০ জিপিএ 
ছাত্রীদের পয়েন্ট ২.৫০ জিপিএ
ভর্তির আবেদন শুরু  ২৬ মে ২০২৪ 
ভর্তির আবেদন শেষ  ২৫ জুন ২০২৪ 
আবেদনের মাধ্যম অনলাইনে আবেদন করতে হবে।
আবেদন ফি ১৬২ টাকা
ক্লাস শুরু ১১ আগস্ট ২০২৪

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি সার্কুলার ইমেজ ২০২৪

polytech

➽➽ বেসরকারি পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৪ দেখুন

সরকারি পলিটেকনিকে ভর্তির যোগ্যতা ২০২৪

এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের পর আপনি এখানে ভর্তি হতে পারবেন। সরকারি পলিটেকনিকে ভর্তি হতে চাইলে আপনাকে এসএসসি সকল বোর্ড,দাখিল, কারিগরি পরীক্ষায় কমপক্ষে ছেলেদের ৩.০০ পেতে হবে ও ছাত্রীদের ২.৫০ পেতে হবে

সাধারণ বা উচ্চতর গনিতে জিপিএ ২.০ সহ কমপক্ষে জিপিএ ৩.০ পেতে হবে ছেলে শিক্ষার্থীদের। আর মেয়ে শিক্ষার্থীদের সাধারণ বা উচ্চতর গনিতে জিপিএ ২.০ সহ কমপক্ষে জিপিএ ২.৫ পেতে হবে।

POLYTECH vorti joggota 1

POLYTECH vorti joggota 2

যেভাবে শিক্ষার্থী সিলেক্ট করা হবে

  1. ২০১৬ থেকে ২০২৪ সাল পর্যন্ত এসএসসি পাসকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে জিপিএ ৫,০০ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৬৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১৪ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১৪x৫=৭০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৬৮ উল্লেখ করা হয়েছে)।
  2. ২০১৬ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৫৩ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম। নির্ধারণ করতে হবে (১১ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১১x৫=৫৫ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৫৩ উল্লেখ করা হয়েছে)।
  3. ২০১৫ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৪৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১০ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১০x৫=৫০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৪৮ উল্লেখ করা হয়েছে)। এক্ষেত্রে ৬৮ পয়েন্ট ও ৫৩ পয়েন্ট কে ৪৮ পয়েন্টর সাথে সমতুল্য করে হিসাব করা হবে।
  4. সাধারন শিক্ষা বাের্ডের পয়েন্ট ,উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসির পয়েন্ট , মাদ্রাসা শিক্ষা বাের্ডের পয়েন্ট ও কারিগরি শিক্ষা বাের্ডের পয়েন্ট এবং ‘ও’ লেভেলের পয়েন্ট সমতুল্য করে মেধাক্রম নির্ধারণ করা হবে।

STUDENTS SELECT

সরকারি পলিটেকনিক কলেজ ভর্তির আবেদনের তারিখ সংক্রান্ত

১ম পর্যায়ের জন্য 

ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ০১ আগস্ট ২০২৪
আবেদন পক্রিয়া শেষঃ ৩১ আগস্ট ২০২৪
ফলাফলঃ ০৭ সেপ্টেম্বর ২০২৪
নিশ্চায়নের সময়সীমাঃ ০৭ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর ২০২৪

২য় পর্যায়ের জন্য 

ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ১৩ সেপ্টেম্বর ২০২৪
আবেদন পক্রিয়া শেষঃ ১৫ সেপ্টেম্বর ২০২৪
পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ফল প্রকাশঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪
নিশ্চায়নের সময়সীমাঃ ১৯ থেকে ২২ সেপ্টেম্বর ২০২৪

 

৩য় পর্যায়ের জন্য 

ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ২৪ সেপ্টেম্বর ২০২৪
আবেদন পক্রিয়া শেষঃ ২৭ সেপ্টেম্বর ২০২৪
পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ফল প্রকাশঃ ০২ অক্টোবর ২০২৪
নিশ্চায়নের সময়সীমাঃ ০২ অক্টোবর থেকে ০৫ অক্টোবর ২০২৪
৩য় মাইগ্রেশনঃ অক্টোবর ২০২৪

 

আরো দেখুনঃ পলিটেকনিকে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি – ডিপ্লোমা ভর্তি নিশ্চায়ন পক্রিয়া ২০২৪-২০২৫

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫

এস.এস.সি পরীক্ষার পর চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যে কোনো ডিপ্লোমা কোর্সেও ভর্তি হয়ে বদলে দিতে পারেন আপনার ভবিষ্যত জীবন। সরকারি ও বেসরকারি পর্যায়ে বেশ কিছু কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তবে সরকারি প্রতিষ্ঠানে যে কোর্সটি করতে খরচ হয় ২০ থেকে ২৫ হাজার টাকা সেই কোর্সটি কোনো প্রাইভেট প্রতিষ্ঠানে করতে কমপক্ষে খরচ পড়ে ২ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা।

ডিপ্লোমা ভর্তি ২০২৪-২০২৫ সার্কুলার অনুসারে এখন আর ভর্তি পরীক্ষার সিস্টেম নেই। সরকারি প্রতিষ্ঠানসমূহে ডিপ্লোমা ভর্তির জন্য সকল আবেদনকারীদের মধ্যে সর্বোচ্চ ভাল রেজাল্টকারীদের বেছে নেওয়া হয়। সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসমূহের জন্য ডিপ্লোমা ভর্তি সার্কুলার একই সাথে কারিগরি বোর্ড কর্তৃক প্রকাশ করা হয়।

তবে প্রাইভেট প্রতিষ্ঠানসমূহে নিজেদের ইচ্ছামতো শিক্ষার্থী ভর্তি করে থাকে। তবে কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ও নীতিমালা অনুসরণ করা হয়। তবে কিছু প্রাইভেট পলিটেকনিক ইন্সটিটিউট রয়েছে যাদের খুবই উন্নতমানের শিক্ষা ব্যবস্থা রয়েছে। সরকারি বা বেসরকারি সকল প্রতিষ্ঠানই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নিয়ন্ত্রন করা হয় এবং পরীক্ষা শেষে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক সনদপত্র প্রদান করা হয়।

polytech

পলিটেকনিক ভর্তি আবেদন পক্রিয়া

আবেদন করতে মোবাইল ব্যাংকিং এর প্রয়োজন হবে। রকেট, বিকাশ বা শিওরক্যাশ এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। এসব ব্যাংকিং থেকে আবেদনকারীকে ১৬০/- আবেদন ফি জমা দিতে হবে। অনলাইনের পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পেমেন্ট করতে হবে।  পছন্দক্রম অনুসারে একজন শিক্ষার্থী ১৫ টি টেকনোলজি/ট্রেড এ আবেদন করতে পারবেন। নিচে ধারবাহিকভাবে আবেদন পক্রিয়া দেখানোর চেষ্টা করা হয়েছে।

1.http://btebadmission.gov.bd/website ভিসিট করে নিচের মত ইন্টারফেস দেখতে পারবেন। এরপর Govt. Programs থেকে আপনার পছন্দের ইঞ্জিনিয়ারিং ফিল্ড সিলেক্ট করুন।

BTEB Admission System btebadmission gov bd

2. আপনি যে বিষয়ে ভর্তি হতে চান সে বিষয়ের উপর ক্লিক করলে Apply Now বাটন দেখতে পারবেন। Apply Now Button এ ক্লিক করুন।

Diploma Admission System apply

3. নিচের দেয়া ছবির মত আবেদনের প্রথম পেজ দেখতে পারবেন। আপনার পাবলিক পরীক্ষার রোল নম্বর দিন।   এসএসসি, দাখিল, মাদ্রাসা ও উন্মুক্ত (BOU) বোর্ড হিসেবে আপনার বোর্ড সিলেক্ট করুন।রেজিস্ট্রেশন নাম্বার দিন ও কোন সালে পাস করেছেন সেটি সিলেক্ট করুন।

4. সচল মোবাইল নাম্বার দিন। কনাফার্ম করার জন্য আবার মোবাইল নাম্বার ইনপুট করান।

apply diploma

5.Pull Your Payment এ ক্লিক করুন। অন্য একটি ট্যাব ওপেন হবে। Payment Pull লেখা থাকবে।

Pull Your Payment

6.Payment Pull থেকে Organization থেকে মোবাইল ব্যাংকিং সিলেক্ট করুন। আপনার সুবিধামত পেমেন্ট মেথড সিলেক্ট করার পর Transaction ID বসিয়ে দিয়ে সাবমিটে ক্লিক করুন। (নিচে রকেটের মাধ্যমে পেমেন্ট মেথড দেয়া আছে)

Payment Pull থেকে Organization থেকে মোবাইল ব্যাংকিং সিলেক্ট করুন

রকেটের মাধ্যমে আবেদন ফি প্রদানঃ

  1. প্রথমে *৩২২# ডায়াল করে Bill Pay নির্বাচন করুন ।
  2. আপনার একাউন্ট হলে Self এবং অন্যের একাউন্ট হলে Others সিলেক্ট করে মোবাইল নাম্বার দিন।
  3. Biller ID এর জন্য Others নির্বাচন করুন।
  4. Biller ID – 220 ইনপুট দিন।
  5.  Bill No এ <কোড><পাসের সাল><বোর্ড কোড> এন্ট্রি দিন (স্পেস দেওয়ার প্রয়োজন নেই)
  6. SSC এর Roll Number  দিন।
  7. Amount এ 150 টাকা লিখুন।
  8. আপনার রকেট একাউন্টের Pin Number প্রদান করুন।
  9. Payment সম্পন্ন হলে Successful SMS প্রদর্শিত হবে। SMS এ প্রদর্শিত Transaction ID হিসেবে সংরক্ষণ করুন।
  10. রকেট ছাড়াও আপনি বিকাশ ও শিউর ক্যাশে টাকা প্রদান করতে পারবেন।

 

সরকারি পলিটেকনিকে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? 

সাইন্স বিভাগের শিক্ষার্থীর ক্ষেত্রেঃ 

  • যারা এসএসসিতে,দাখিলে বিজ্ঞান বিভাগে পড়েছেন অথবা এসএসসি ভোকেশনাল পড়েছেন তারা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসেবে বিবেচ্য হবেন।
  • ছাত্রদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ৩.০০ পেতে হবে। গনিত বা উচ্চতর গনিতে ৩.০ পেতে হবে।
  • ছাত্রীদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ২.৫০ পেতে হবে। গনিত বা উচ্চতর গনিতে ২.০ পেতে হবে।

নন সাইন্স শিক্ষার্থীদের ক্ষেত্রেঃ 

  • বিজ্ঞান ব্যাতীত অন্য শিক্ষার্থীরা নন সাইন্স শিক্ষার্থী হিসেবে বিবেচ্য হবেন।
  • এক্ষেত্রে আপনাকে ৬ সপ্তাহব্যাপী বৃদ্ধিমূলক কোর্স সম্পন্ন করতে হবে।
  • ছাত্রদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ৩.০০ পেতে হবে।
  • ছাত্রীদের ক্ষেত্রে এসএসসিতে পয়েন্ট ২.৫ পেতে হবে।

সরকারি পলিটেকনিক কলেজের তালিকা

রকারি পলিটেকনিক কলেজ তালিকা

2 polytechnic institute in bangladesh list

 

3 polytechnic institute in bangladesh list

4 polytechnic institute in bangladesh list

সরকার কর্তৃক নির্ধারিত কোটা

সরকার কর্তৃক নির্ধারিত কোটা হল মহিলা কোটা ২০%, এসএসসি (ভোকেশনাল) ১৫%, মুক্তিযোদ্ধা সন্তান/ সন্তানদের সন্তান ৫%, বিশেষ শিক্ষার্থী ৫%, কারিগরি শিক্ষা বোর্ডের/ প্রতিষ্ঠানের কর্মচারীদের সন্তানদের ২% এবং ঢাকা,চট্টগ্রাম, বাংলাদেশ সুইডিস পলিটেকনিকে ৪টি করে এবং অন্যান্য প্রতিষ্ঠানে ২টি করে আসন ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য বরাদ্ধ থাকবে। তবে কোনও শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দিতে হবে না।

vorrtir khhete kota

সরকারি পলিটেকনিকে পড়ার খরচ

সরকারি পলিটেকনিকে ৪ বছরে আপনার পড়াশোনার খরচ পড়বে মাত্র কম বেশি ৫০ হাজার টাকা। বেসরকারি পলিটেকনিকে পড়াশোনার খরচ একটু বেশি। সেখানে প্রতিষ্ঠান ও বিষয় ভেদে খরচ পড়বে আলাদা-আলাদা। সে ক্ষেত্রে ৯০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ টাকার মতো খরচ হবে।

এছাড়া গরিব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সুবিধার জন্য বিশ্বব্যাংক ও কানাডার যৌথ উদ্যোগে বিশেষ বৃত্তির ব্যবস্থা রয়েছে। অনেক প্রতিষ্ঠান জনপ্রতি মাসিক ৮শ’ টাকা শিক্ষা বৃত্তি দিয়ে থাকে। বাংলাদেশ সরকার কর্তৃক স্থাপিত গাজীপুরে অবস্থিত শুধু ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিষ্ঠান ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজিতে। যার মান যে কোনো প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমতুল্য।

যেসব বিষয়ে পড়ার সুযোগ

যে বিষয়গুলো পড়ার সুযোগ রয়েছে সরকারি এবং বেসরকারি পলিটেকনি্কে শিক্ষা শেষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হওয়ার সুযোগ রয়েছে। চার বছর যে বিষয়ে পড়ানো হয় সেগুলো হলো আর্কিটেকটর এ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, কনস্ট্রাকশন, আর্কিটেকচার, সিভিল, কম্পিউটার, গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং, ইনভায়রনমেন্টাল, ইন্সট্রুমেন্টাল এ্যান্ড প্রসেস কন্ট্রোল, মেকাট্রনিক্স, মাইনিং এ্যান্ড মাইন সার্ভে, টেলিকমিউনিকেশন, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, ফুড, মেকানিক্যাল, পাওয়ার, রেফ্রিজারেশন এ্যান্ড এয়ার কন্ডিশনিং, সিরামিক, গ্লাস, সার্ভেয়িং, মেরিন, শিপবিল্ডিং, এ্যারোস্পেস, অটোমোবাইল, কেমিক্যাল, সিভিল, ডাটা টেলিকমিউনিকেশন এ্যান্ড নেটওয়ার্কিং, কম্পিউটার সাইন্স, ইলেকট্রোমেডিকেল, প্রিন্টিং, গ্রাফিক ডিজাইন।

🔎 শিক্ষা,চাকরি,লাইফ স্টাইল টিপস সহ সকল খবর সবার আগে জানতেঃ 

👉KFPlanet ফেসবুক পেজ লাইক দিন   📰 Gᴏᴏɢʟᴇ Nᴇᴡs ফলো করুন  ➣Telegram Channel ফলো করুন ➣ Youtube Channel সাবস্ক্রাইব করুন। ➣ সার্কুলার ডাউনলোড করতে KF-Mobile APP ইন্সটল করুন।

351 thoughts on “সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি যোগ্যতা,তালিকা ও খরচ। ডিপ্লোমা ভর্তি ২০২৪-২০২৫

  1. আমি সাইন্স নিয়ে 4.33 পাইছি। উচ্চতর গণিত এ A + পাইসি। আমি কি আবেদন করতে পারবো।2023 সালে আর ডিপ্লোমা ইন এগ্রিকালচার গাজীপুর চান্স পাবো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com