Skip to content

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স (নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২-ভর্তি যোগ্যতা,নিয়মাবলী

    জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স (নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করব। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে মাস্টার্স ভর্তির বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। ১ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে মাস্টার্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালযের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তির যোগ্যতা, আবেদনের সময়সূচি ও অনলাইনে আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ০৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে শুরু হবে।ভর্তি আবেদন করা যাবে ২০ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

    যে সকল শিক্ষার্থী অনার্স সম্পন্ন করে এসছেন এবং যারা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য অতি আগ্রহের সাথে ধৈর্য্য ধরে বসে আছেন। তাদের জন্য রয়েছে এই বিশাল সুখবর কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স প্রোগ্রামের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে ।

    জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স (নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

    জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স (নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশ করার সাথে সাথে আমরা আপনাদের জন্য বিস্তারিত সকল তথ্য তুলে ধরেছি। এই ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের কোন ভর্তি পরীক্ষা দিতে হবে না। আবেদনকারীদের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে৷

    অনলাইনে আবেদনের সময় ৩০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান তারা অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এ প্রবেশ করে সেখানে ভর্তি বিষয়ক নোটিশ থেকে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

    বিজ্ঞপ্তির শিরোনাম জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স (নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২
    কোন বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয়
    কোন শ্রেনী মাস্টার্স নিয়মিত
    আবেদনের মাধ্যম অনলাইন
    প্রাথমিক আবেদন শুরু  ০৫/০৯/২০২২
    আবেদনের শেষ তারিখ  ২০/০৯/২০২২
    মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার সময়সীমা ০৬/০৯/২০২২ থেকে ২২/০৯/২০২২ তারিখ পর্যন্ত।
    প্রাথমিক আবেদন ফি ৩০০/=
    ক্লাস শুরুর সাম্ভব্য তারিখ ১৬ অক্টোব্বর ২০২২

    ভর্তির যোগ্যতা 

    • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ সাল ও তৎপরবর্তী সালসমূহে ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।
    • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ সাল ও তৎপরবর্তী সালসমূহে ১ম পর্ব মাস্টার্স (নিয়মিত)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত এবং তৎসংশ্লিষ্ট তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে এক বছর মেয়াদী ১ম পর্ব মাস্টার্স (প্রাইভেট)/প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।
    • জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রোগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০- ২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্য কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবো”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলোড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

    মেধা তালিকা প্রণয়ন ও বিষয় বন্টন

    • ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের স্নাতক (পাস) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে বিষয় বরাদ্দ দেয়া হবে।
    •  একই কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধা স্কোর সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম নির্ধারণ করা হবে।
    • ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপ এর মাধ্যমে সম্পন্ন করা হবে।
    •  সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে বিষয়ভিত্তিক মেধা তালিকার ফলাফল দেখতে পারবে। আবেদনকারীরা SMS এর মাধ্যমে (nu<space>atmp<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) অথবা ভর্তি বিষয়ক ওয়েবসাইটে Applicant Login অপশন থেকে অথবা কলেজ থেকে সরাসরি মেধা তালিকার ফলাফল জানতে পারবে।

    মাস্টার্স ভর্তি হতে যে সব কাগজপত্র লাগবেঃ

    • অনলাইন থেকে মূল আবেদন ফরম।
    • সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি ৩-৪টি (কলেজভেদে কম বেশি হতে পারে)।
    • এসএসসি/সমমান,এইচএসসি/সমমান, স্নাতক (সম্মান) পাশের সনদপত্র এর সত্যায়িত ফটোকপি।
    • স্নাতক (সম্মান) নিয়মিত পাশের প্রশংসাপত্র/প্রত্যয়নপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি।।
    • চারিত্রিক সনদপত্র (সাধারণত লাগেনা, কোন কোন কলেজে লাগতে পারে) ।
    • সমতা নিরূপণ ও মাইগ্রেশন সনদের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে)
    • উল্লেখ্য, সকল কাগজপত্র ২ কপি করে ২সেট বানাতে হবে যার এক কপি বিভাগীয় সেমিনারে এবং এক কপি অফিসে জমা দিতে হবে।
    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet