জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ (স্নাতক/সম্মান)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণীতে পাঠদানকারী কলেজ সমূহে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ অনুসারে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর চাপ বেশি থাকে, কারণ অনেক ছাত্র  ছাত্রী ভাল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ না পেয়ে জাতীয় বিশবিদ্যায়ে ভর্তি হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় একাডেমিক বিল্ডিং গাজীপুরে আবস্থিত। অনেক শিক্ষার্থী আছে , জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য অপেক্ষা করে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

 

notice 2900 pub date 15022024

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৪ সালের অনার্স ১ম বর্ষ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি, ০৩/০৪/২০২৪ খ্রিষ্টাব্দ তারিখে বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়। আগ্রহী সব প্রার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি কলেজ কর্তৃক নির্ধারিত মােবাইল ব্যাকিং এর মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের নাম জাতীয় বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল ইউনিভার্সিটি 
প্রোগ্রামের নাম (স্নাতক) সম্মান
শিক্ষাবর্ষ ২০২৪ -২০২৪  
এডমিশন সার্কুলার প্রকাশ  ০৪ এপ্রিল ২০২৪  
অনলাইনে আবেদন শুরুর তারিখ ০৫ এপ্রিল ২০২৪  বিকাল ০৪:০০ ঘটিকা থেকে
অনলাইনে আবেদনের শেষ তারিখ ০৮ মে ২০২৪ রাত ১২:০০ ঘটিকা পর্যন্ত
ভর্তির আবেদন ফি ২৫০ টাকা
আবেদন ফি জমাদানের শেষ তারিখ ০৯ মে ২০২৪
জাতীয় ভার্সিটি ফাস্ট ইয়ারের ক্লাস শুরু ০১ জুন ২০২৪ তারিখে
যেভাবে আবেদন করবেন কেএফপ্লানেট এডমিশন পোস্ট পড়ে
যে লিংকে আবেদন করতে পারবেন nu.ac.bd/admissions

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ -২০২৪

NU

জাতীয় ভার্সিটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর সকল তথ্য

বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় বলা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়কে। আমরা জাতীয় ভার্সিটি ভর্তি বিজ্ঞপ্তি 2024 এর যাবতীয় সব তথ্য তূলে ধরবো।  জাতীয় ভার্সিটি ভর্তির আবেদনের যোগ্যতা, আবেদনের নিয়মাবলী, আবেদন ফী জমাদান,ভর্তি পরীক্ষার সকল সার্কুলার আপডেট করা হবে নিচে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স বা সম্মান ভর্তি আবেদন করতে যে যোগ্যতা প্রয়োজন

প্রতি বছরের ন্যায় এ বছরও জিপিএ এর ভিত্তিতে আবেদন করার যোগ্যতা অর্জন করতে হবে । এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ও প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সকল শিক্ষার্থীর ভর্তির যোগ্যতা নির্ধারিত হবে।

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার ভর্তি আবেদনের যোগ্যতা

  •  বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২৪ /২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ।
  • এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে ।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২৪ /২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ
  • এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  •  আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তাকে সেই শাখার জন্য নির্ধারিত ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

মানবিক বিভাগের ভর্তি আবেদনের যোগ্যতাঃ 

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২৪ /২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ।
  • এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা  ২০২৪ /২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ।
  • এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  •  আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তাকে সেই শাখার জন্য নির্ধারিত ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যে সকল শিক্ষার্থী গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ হয়েছে সে সকল শিক্ষার্থী মানবিক শাখার আবেদন ফরম পূরণ করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পদ্ধতি ও সকল নম্বর বন্টনঃ 

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকার মাধ্যমে  প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেওয়া হবে।
  • দুই বা ততােধিক আবেদনকারীর একই কলেজে মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে ঐ সকল আবেদনকারীর বয়স এবং এসএসসি ও এইচএসসির পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রম প্রকাশ করা হবে।

যে সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি হতে আগ্রহী , সে সকল শিক্ষার্থীদের সুবিধার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ টি নিচে দেওয়া হল।

অনার্স বা সম্মান ১ম বর্ষ ভর্তি আবেদন পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর আলোকে কিভাবে আপনি অনার্স বা সম্মান ১ম বর্ষ ভর্তি আবেদন করবেন সেই নিয়ম গুলি আপনাদের সুবিধার জন্য তুলে ধরা হলঃ

প্রথম ধাপ

  • লগইন
    আবেদনকারীকে সর্ব প্রথমে নির্দিষ্ট ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Honours tab-এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত যে সকল তথ্য পূরণ করতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, শিক্ষা বাের্ড/বিশ্ববিদ্যালয় ও পাসের সন নির্ভুল ভাবে পূরণ করতে হবে ।
  • কলেজ পছন্দঃ   লগইন করার পর আবেদনকারীর পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করতে হবে।  Select করার পর  ঐ কলেজের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর অধিভুক্ত বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখা যাবে।
  • ছবি সংযোজনঃ শিক্ষার্থী প্রাথমিক আবেদন ফরম পূরণ করার সময় প্রার্থীর পাসপোের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ ১২০X১৫০ pixels,অন্য কোন ছবি আপলোড করতে পারবেন না ।
  • ফরম চূড়ান্তকরণঃ সকল  তথ্য সঠিক ও  ছবিসহ ছক পূরণ করার পর  ফরমটি Submit Application অপশনে ক্লিক করতে হবে।  আবেদনকারীর রােল নম্বও ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে  প্রিন্ট করে নিতে হবে।
  • ভর্তি ইচ্ছুক কলেজে ফরম জমা ও ফি প্রদানঃ প্রাথমিক আবেদন প্রিন্ট করার পর ফরমটির নির্ধারিত স্থানে শিক্ষার্থীর স্বাক্ষর করতে হবে। আবেদন ফরমের সাথে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত করা নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। যে সকল প্রাথমিক আবেদন ফরম online-এ নিশ্চয়ন করবে কলেজ কতৃপক্ষ সে সকল প্রার্থীদের  মােবাইল নম্বরে SMS এর মাধ্যমেড জানিয়ে দেওয়া হবে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত ভর্তি ফি ও জমাদানের পদ্ধতিঃ 
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীর বিভিন্ন ফিসের হার তালিকা ভাবে দেওয়া হল
১) শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি = ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা।
২) শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি = ২০/- (বিশ) টাকা বিভিন্ন ফিসের।
৩) শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি = ৫/- (পাঁচ) টাকা
৪)শিক্ষার্থী প্রতি রােভার স্কাউট ফি = ১০/- (দশ) টাকা
মােট ফিস দিতে হবে  = ৪৮৫ (চারশত পঁচাশি) টাকা

ভর্তি ফি সোনালী ব্যাংকের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রেরণঃ 
সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের ভর্তি ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [প্রতি প্রার্থী থেকে ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা হারে যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। Pay Slip এ স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফি” খাতের সঞ্চয়ী হিসাব নম্বর 0218100000134 উল্লেখপূর্বক মােট টাকার অংক লিখে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সােনালী  ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপে ভর্তি ২০২৪ -২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ -২০২৪ ,জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২৪ ,জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ -২০২৪ , জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি নির্দেশিকা, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৪ -২১,জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হতে কি কি লাগে, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল ভর্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কবে,জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন,জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের তারিখ, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য,জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়মাবলী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কবে থেকে,

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি খবর, জাতীয় ভার্সিটি ভর্তি তথ্য, www.জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি.com, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নিউজ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি নোটিশ ২০২৪ , জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্দেশিকা, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির নতুন নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিয়মাবলী, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফি,জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ ,বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য,জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত,জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হতে কি কি লাগে, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ 2024, জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি কবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয়র নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com