করোনার টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম জেনে নিন

বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ও পৃথিবী থমকে দেওয়ার বিষয় হল করোনা ভাইরাস বা কোভিড ১৯ । এই মাহামারি থেকে মুক্তি পাওয়ার জন্য সারা বিশ্ব আজ যুদ্ধ করছে। এই অনুচ্ছেদের আলোচ্য বিষয় বাংলাদেশে করোনার টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম। সারা বিশ্বে আজ করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, বাংলাদেশও এর ব্যতিক্রম না। সম্প্রতি সময়ে করোনা ভাইরাস বাংলাদেশে খুবই ভীতিকর অবস্থায় ছড়িয়ে পড়ছে। বাংলাদেশ সরকার বিভিন্ন দেশ থেকে করোনার টিকা সংগ্রহ করছে , বাংলাদেশ সরকারের প্রধান লক্ষ্য হচ্ছে প্রত্যেকের করোনার টিকা দেওয়া। করোনার টিকা রেজিস্ট্রেশন করার মাধ্যমে সবাইকে টিকা প্রদান হবে।

করোনার টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম

বাংলাদেশে ২৫ বছরের উপরে সবাই কে করোনার টিকা দেওয়ার উদ্দেশ্যে সরকার কাজ করে যাচ্ছে। তবে করোনার টিকা রেজিস্ট্রেশন করার কিছু নিয়ম চলু করেছে , আমরা টিকা দেওয়ার যে সব নিয়ম আছে সেগুলি আপনাদের সুবিধার জন্য নিচে খুব সুন্দর ভাবে আলোচনা করব

কোভিড ১৯ টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম

  • বাংলাদেশে টিকা নিতে হলে প্রথমেই আপনাকে অ্যাপের মাধ্যমে  নিবন্ধন করতে হবে।
  • সুরক্ষা’ নামে স্মার্টফোনের জন্য অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করেছে কর্তৃপক্ষ।
  • ওয়েব সাইটে নিবন্ধন করতে হলে প্রথমে নিজের পেশার ধরন, পেশা বাছাই করার পরে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে।
  • বাংলা ও ইংরেজি, উভয় ভাষায় এই ওয়েবসাইটে তথ্য পূরণ করা যাবে। ওয়েব অ্যাপলিকেশনে নিবন্ধন করতে হলে তাদের বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে।
  • নিবন্ধন করার সময় তার নাম, বয়স, পেশা, এনআইডি নম্বর, ঠিকানা (সিটি কর্পোরেশন/পৌরসভার ওয়ার্ড), যে কেন্দ্রে টিকা নিতে আগ্রহী – সেই কেন্দ্র নির্ধারণ করে দিতে হবে।
  • কোন স্ক্যান করা কপি বা ছবি দিতে হবে না।
  • নিবন্ধনের জন্য কোন খরচ বা ফি নেই।
  • একটি এনআইডি নম্বর থেকে একবারই নিবন্ধন করা যাবে।
  • যেকোনো ব্যক্তি তার কম্পিউটার ব্যবহার করে এই নিবন্ধন করতে পারবেন।
  • নিবন্ধন সম্পন্ন হওয়ার পর একটি ভ্যাকসিন কার্ড আসবে। সেই কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট করতে হবে । টিকা নেয়ার সময় এই কার্ডটি সাথে করে নিয়ে যাবেন ।

রেজিস্ট্রেশন করার লিংকঃ www.surokkha.gov.bd

সরকারে লক্ষ্যঃ বাংলাদেশ সরকারের প্রধান লক্ষ্য হল বাংলাদেশের সকল নাগরিকের টিকা নিশ্চিত করা , এই লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। ২৫ বছরের বেশি সব নাগরিকের টিকা দেওয়ার জন্য সরকার প্রাণ পণ কাজ করে যাচ্ছে, খুব দ্রুত এই কার্যক্রম শুরু করবে । ইউনিয়ন পর্যাযে করোনার টিকা দেওয়া শুরু করবে সে সময় শুধু নিজের পরিচয় পত্র নিয়ে গেলে  টিকা নিতে পারবেন ।

টিকা নিতে কোন প্রকার টাকা লাগবে কি না?  

মনে রাখবেন টিকা নিতে কোন প্রকার টাকা লাগবে না। অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে নিদিষ্ট দিনে যেয়ে আপনি টিকা নিতে পারবেন । এর জন্য কোন ব্যক্তি না প্রতিষ্ঠানের সাথে আর্থিক লেনদেন করার প্রয়োজন নেই ।

অনলাইনে ভ্যাকসিনের জন্য নিবন্ধন করে, পরবর্তী করনীয় কি?

www.surokkha.gov.bd ওয়েব সাইট হতে ভ্যাকসিন কার্ড সংগ্রহ করুণ। পরবর্তীতে মোবাইল ফোনে SMS এর মাধ্যমে ভ্যাকসিনের তারিখ ও কেন্দ্র জানানো হবে। SMS এর মাধ্যমে যে তারিখ ও কেন্দ্র দেওয়া হবে আপনি ঐ নিদিষ্ট দিন ও কেন্দ্র যেতে হবে ।

কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের জন্য ভ্যাকসিন কার্ড কিভাবে পেতে পারি?

www.surokkha.gov.bd ওয়েব সাইট থেকে  “টিকা কার্ড সংগ্রহ” মেনু হতে জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর যাচাইপূর্বক খুব সহজে আপনি ভ্যাকসিন কার্ড সংগ্রহ করতে পারবেন।

কোভিড-১৯ এর ভ্যাকসিনের কয়টি ডোজ গ্রহণ করতে হবে?

বাংলাদেশে করোনার ভ্যাকসিন দুইটি ডোজ দেওয়া হচ্ছে । তবে আপনি যদি ভুল করে তিন ডোজ নিয়ে ফেলেন , উদ্বিগ্ন হওয়ার কারণ নেই ,আপনি যত দ্রুত সম্ভব টিকা নেওয়ার স্থানে যোগাযোগ করবেন ।

টিকার কি কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে?

সকল প্রকার ঔষধ কিংবা টিকার অনুযায়ী এই টিকারও কিছু পার্শ্ব-প্রতিক্রিয়ার সম্ভাবনা থেকে যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে এই টিকার পার্শ্ব-প্রতিক্রিয়া খুবই মৃদু হয়ে থাকে যেমন – টিকার স্থানে ব্যথা, ফোলা, লালচে ভাব, মাংশপেশী ও অস্থিসন্ধিতে ব্যথা, দুর্বলতা, বমি বমি ভাব, জ্বর, ক্লান্তি ইত্যাদি। আপনার কোন সমস্যা হলে অবশ্যই দ্রুত নিকটস্থ হাসপাতালে অথবা চিকিৎসকের পরামর্শ নিবেন।

 

করোনার টিকা নিবন্ধন, করোনার টিকা রেজিস্ট্রেশন, করোনার টিকার নিবন্ধন, করোনার টিকা সনদ সংগ্রহ, করোনার টিকা আবেদন ফরম, করোনার টিকা কার্ড সংগ্রহ, করোনার টিকা নিবন্ধন ফরম, করোনা টিকা অনলাইন রেজিস্ট্রেশন, করোনা টিকা অ্যাপস,করোনার টিকার আবেদন, করোনার টিকার জন্য অনলাইনে নিবন্ধন,করোনার টিকা আবেদন, করোনার টিকা আবেদন করার নিয়ম, করোনা টিকা আবেদন, করোনা টিকা আবেদন ফরম, করোনার টিকা দেওয়ার আবেদন, করোনা টিকা দেওয়ার আবেদন, করোনার টিকা নেয়ার উপায়, করোনার টিকা রেজিস্ট্রেশন এর নিয়ম, করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া, করোনা টিকা জন্য আবেদন, করোনা টিকার জন্য রেজিস্ট্রেশন, করোনা টিকা কার্ড ডাউনলোড, করোনার টিকা নেওয়ার বয়স, করোনার টিকা নেওয়ার নিবন্ধন, করোনার টিকা নিবন্ধন করার নিয়ম, করোনার টিকা নেওয়ার নিয়ম, করোনার টিকা পার্শ্বপ্রতিক্রিয়া, করোনা টিকা পার্শপ্রতিক্রিয়া, করোনা টিকা রেজিস্ট্রেশন বাংলাদেশ, করোনা ভাইরাসের টিকা, করোনা ভাইরাসের টিকা রেজিস্টেশন, কোভিড ১৯ টিকা নিবন্ধন, কোভিড ১৯ টিকা নিবন্ধন ফরম, কোভিড ১৯ টিকা রেজিস্ট্রেশন, কোভিড ১৯ টিকা আবেদন ফরম

 

 

1 thought on “করোনার টিকা রেজিস্ট্রেশন করার নিয়ম জেনে নিন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *