Skip to content

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

    হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ঃ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান শাখার সকল শিক্ষার্থীর ভর্তি হওয়ার ইচ্ছা থাকে , সুতরাং যে সকল শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহী তারা খুব দ্রুত ভাল করে প্রস্তুতি নিতে হবে । আমাদের এই অনুচ্ছেদে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সকল তথ্য তুলে ধরব।হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকল নির্দেশিকা জানতে আমাদের সাইট টি দেখতে পারেন। শিক্ষার্থীর সুবিধার জন্য আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা , পরীক্ষা, আবেদন কারার নিয়ম সহ সকল তথ্য র্নিভুল ভাবে উপস্থাপন করব।

    GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী একটি আবেদনের মাধ্যমে তার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এবং জিপিএ এর মাধ্যমে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে।

    হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

    হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রংপুর তথা বাংলাদেশের মধ্যে অন্যতম একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের অন্যতম কৃষকনেতা “হাজী মোহাম্মদ দানেশ” এর নামানুসারে এর নামকরণ করা হয়। যে সকল শিক্ষার্থীদের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আগ্রহী সে সকল শিক্ষার্থী আমাদের সাইট  দেখতে পারেন। আমার চেষ্টা করেছি HSTU Admission Circular 2020-21 এর আবেদনের তারিখ, ভর্তি যোগ্যতা, আবেদনের নিয়ম, সব রকম তথ্য আপনাদের সামনে তুলে ধরার।

    গুরুত্ব পূর্ণ কিছু তথ্য

    বিশ্ববিদ্যালয়ের ধরনঃ  সরকারী বিশ্ববিদ্যালয়
    বিশ্ববিদ্যালয়ের নামঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
    আবেদন শুরুঃ   ৫/১২/২০২১
    আবেদন শেষঃ  ১৫/১২/২০২১
    আবেদনের মাধ্যমঃ  অনলাইনে আবেদন করতে হবে।
    আবেদন ফিঃ ৬০০ টাকা
    আবেদনের লিংকঃ http://www.hstu.ac.bd/admission
    মোট আসনঃ  ১৬৮৫ টি ।

    আবেদনের যােগ্যতা

    • GST (General, Science and Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।
    • ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
    • A ইউনিটে আবেদন করার জন্য প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ড/কারিগরী শিক্ষা বাের্ড থেকে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় গ্রেড পদ্ধতিতে ৫ এর স্কেলে প্রতিটিতে কমপক্ষে জিপিএ ৩.৫ সহ মােট জিপিএ ৮.০০ থাকতে হবে। B এবং C ইউনিটে আবেদন করার জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় সর্বমোট জিপিএ ৭.oo অর্জন করতে হবে এবং পৃথকভাবে ৩.২৫ থাকতে হবে।
    • O’ এবং ‘A’ লেভেল পাস কৃত দের জন্য কোন লেভেলে ৫টি বিষয়ে প্রত্যেকটিতে কমপক্ষে বি গ্রেড এবং ‘A’ লেভেল এর পদার্থ, রসায়ন, গণিত, জীববিজ্ঞান / কৃষি বিজ্ঞানের মধ্যে ৩টি বিষয়ের প্রতিটিতে কমপক্ষে সি গ্রেড থাকতে হবে।
    • গুচ্ছ পরীক্ষায় সর্বনিম্ন ৩৫ নম্বর অর্জন করতে হবে,কোটায় থাকলে ৩০ নম্বর পেতে হবে।

    ইউনিট পরিচিতি

     A ইউনিট  –    এগ্রিকালচার, ফিসারিজ, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং ,বিজ্ঞান।

    B ইউনিট  –  সােস্যাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস।

    C ইউনিট  –  বিজনেস স্টাডিজ।

    হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি

    নির্দেশনা সমুহঃ

    ১। ভর্তি পরীক্ষায় সকল ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস (যেমন- ঘড়ি, ক্যালকুলেটর, মােবাইল ফোন ইত্যাদি) নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

    ২। সকল প্রকার ইউনিট এবং সকল প্রকার কোটায় ভর্তির জন্য পরীক্ষায় ন্যূনতম ৩৫ নম্বর পেতে হবে। তাহলে শুধুমাত্র মেধাস্কোর নির্বাচনে বিবেচিত হবে।

    ৩।  বিভিন্ন অনুষদের বিভিন্ন বিষয়ে পছন্দক্রম ফরম ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ভর্তির পূর্বে অবশ্যই অনলাইনে পূরণ করতে হবে। নতুবা ভর্তির অযােগ্য বলে বিবেচিত হবে।

    ৪। ‘C’ ইউনিটের ক্ষেত্রে মােট আসনের ৬০% বাণিজ্য এবং ৪০% বিজ্ঞান/মানবিক বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে।

    ৫। ভর্তি পরীক্ষার ফলাফল ও ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের নােটিশ বাের্ড এবং ওয়েবসাইটে (wWw.hstu.ac.bd/admission) যথাসময়ে প্রকাশ করা হবে। মােবাইল ফোন ব্যবহার করেও তথ্য জানা যাবে।

    ৬। ভর্তি পরীক্ষার আবেদন সংক্রান্ত কোন তথ্য মিথ্যা, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমানিত হলে আবেদনটি সরাসরি বাতিল হয়ে যাবে।

    ৭।বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়ােজনে ভর্তি সংক্রান্ত যে কোন আইন সংশােধন, সংযােজন বা পরিবর্তনের ক্ষমতা সংরক্ষণ করেন।

    KFPlanet Android App

    Leave a Reply

    Your email address will not be published.

    "কনটেন্ট চুরি করে নিজকে চোর প্রমাণ করবেন না" KFPlanet