জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে কিনা? জেএসসি পরীক্ষার রুটিন ২০২৩

বাংলাদেশ মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক জেএসসি ও জেডিসি রুটিন ২০২৩ প্রকাশিত হয়নি। সকল শিক্ষা বোর্ডের জন্য JSC এবং JDC পরীক্ষার রুটিন সম্পর্কিত নোটিশ পেতে পোস্টটি অনুসরণ করতে পারেন। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের  অধীনস্থ সকল শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষা ২০২৩ রুটিন এবং  জেডিসি পরীক্ষা ২০২৩ রুটিন সংযুক্তসহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে আমাদের সাইটে। আগামী ডিসেম্বরের মধ্যে অষ্টম শ্রেণীর বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৩ সালে কি জেএসসি পরীক্ষা হবে?

এক কথায় বলতে গেলে হবে না। এমনকি ২০২৩ সালেও জেএসসি ও জেডিসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা নেই। কারন ২০২৪ সালে অষ্টম শ্রেনির পরীক্ষার নতুন নিয়ম আসছে। JSC এবং JDC পরীক্ষা হবে ২০২৪ সালে। 

করোনা সংকটের পর গত দুই বছর এ পরীক্ষাগুলো হয়নি। ২০২৩ ও ২০২৩ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি-জেডিসি পরীক্ষার পরিবর্তে বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে।

বরিশাল শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, ঢাকা শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড, সিলেট শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, কুমিল্লা, বরিশাল, যশোর, দিনাজপুর এবং নতুন করে ময়মনসিংহ শিক্ষা বোর্ড রুটিন ডাউনলোড করুন। প্রতি বছর JSC পরীক্ষার সাধারণত ১ লা নভেম্বর অনুষ্ঠিত হয়।

181622 

জেএসসি এবং জেডিসি পরীক্ষার রুটিন বিষয়ক নোটিশ

www.barisalboard.gov.bd-বরিশাল শিক্ষা বোর্ড
www.bise-ctg.gov.bd-চট্টগ্রাম শিক্ষা বোর্ড
www.comillaboard.gov.bd-কুমিল্লা শিক্ষা বোর্ড
www.educationboarddhaka.com -ঢাকা শিক্ষা বোর্ড
www.dhakaeducationboard.gov.bd- ঢাকা শিক্ষা বোর্ড
www.dinajpureducationboard.gov.bd –দিনাজপুর শিক্ষা বোর্ড
 www.jessoreboard.gov.bd-যশোর শিক্ষা বোর্ড
www.rajshahiboard.gov.bd-রাজশাহী শিক্ষা বোর্ড
www.sylhetboard.gov.bd -সিলেট শিক্ষা বোর্ড
www.bteb.gov.bd-বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড
www.bmeb.gov.bd-বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড

 

কে এফ প্ল্যানেট পড়াশোনার পাশাপাশি চাকরির খবর প্রকাশ করে থাকে। বলা যায় স্টাডি-ক্যারিয়ার ও স্বাস্থ্য বিষয়ক ওয়েব পোর্টাল হলো কে এফ প্ল্যানেট। আপনি এখানে জেএসসি পরীক্ষার রুটিন ২০২৩ ছাড়াও জে এস সি পরীক্ষার সাজেশন,জে এস সি পরীক্ষার মানবন্টন, জে এস সি রেজাল্ট ২০২৩ এইচএসসি পরীক্ষার রুটিন এস এস সি রেজাল্ট এইচ এস সি রেজাল্ট ২০২৩ পাবেন।

আপনি এখানে চলে এসেছেন কারণ আপনি নিচের বিষয়গুলি থেকে খুঁজেছেনঃ

ঢাকা শিক্ষা বোর্ড জেএসসি রুটিন 2023, জেএসসি রুটিন চট্টগ্রাম শিক্ষা বোর্ড, জেএসসি রুটিন কুমিল্লা শিক্ষা বোর্ড, জেএসসি রুটিন বরিশাল শিক্ষা বোর্ড, জেএসসি পরীক্ষার নিয়মাবলী ২০২৩, জেএসসি রুটিন দিনাজপুর শিক্ষা বোর্ড, জেএসসি পরীক্ষার সময়সূচি 2023,জেএসসি পরীক্ষার রুটিন যশোর শিক্ষা বোর্ড, জেএসসি পরীক্ষার রুটিন রাজশাহী শিক্ষা বোর্ড, জেএসসি পরীক্ষা নিয়মিত সিলেট শিক্ষা বোর্ড, জেএসসি রুটিন টেকনিক্যাল শিক্ষা বোর্ড, জেডিসি পরীক্ষা নিয়মিত২০২৩, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড রুটিন,বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড পরীক্ষার সময়সূচি,

4 thoughts on “জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে কিনা? জেএসসি পরীক্ষার রুটিন ২০২৩

  1. 2018 সালের জেডিসি পরিক্ষা কি সুষ্ঠ ভাবে পরিচালিত করতে পারবে শিক্ষা মন্ত্রি মোঃ নাহিদ , যেহেতু আমার নামে নাম তার । দেখবেন টিভিতে বক্তব্য লম্বা পরীক্ষার সময় প্রশ্ন পত্র ফাশ।

    1. ধন্যবাদ আপনার মুল্যবান মতামতের জন্য। আমাদেরো প্রশ্ন? পারবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করতে পারেনঃ kfsoft@yahoo.com যে কোন প্রয়োজনেঃ kfplanetbd@gmail.com